১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ২:০৯ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

কিশোরগঞ্জে শ্রেষ্ঠ প্রধান শিক্ষকের বিরুদ্ধে ভূয়া জাল জালিয়াতির মাধ্যমে নিয়োগের অভিযোগ

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মে ৩০, ২০২৪ ১১:৪০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক: ১৯১৬ সালে কিশোরগঞ্জ জেলা শহরের পূর্বপ্রান্তে শোলাকিয়ায় আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন দানবীর মুন্সী আজিম উদ্দিন আহাম্মদ সাহেব। যুগ যুগ ধরে শিক্ষা প্রাসারে ভূমিকা রাখা শতবর্ষী এই শিক্ষাপ্রতিষ্ঠানটি এখন আলোচিত ভূয়া জাল জাতিয়াতির মাধ্যমে নিয়োগ নিয়ে।

জেলা শহরের ঐতিহ্যবাহী শিক্ষপ্রতিষ্ঠানটির প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা’র বিরুদ্ধে ভূয়া/জাল সার্টিফিকেট ও অভিজ্ঞতার সনদপত্র দেখিয়ে আয়া ও পরিচ্ছন্ন কর্মী পদে নিয়োগের অভিযোগ উঠেছে। এমনকি প্রাতিষ্ঠানিক নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ‘মনগড়া বিশেষ’ ভাতার নামে অবৈধ টাকা উত্তোলন, শিক্ষক/কর্মচারীদের বেতন ভাতা বন্ধ রেখে বিশৃঙ্খলা সৃষ্টি ও কর্তৃপক্ষের অনুমতি ব্যতিত দেশত্যাগ করে স্কুলে অনুপস্থিত থাকাসহ প্রাতিষ্ঠানিক আয়-ব্যয়ের অসচ্ছতার অভিযোগ পাওয়া গেছে।

এসব বিষয়ে প্রধান শিক্ষককে কারন দর্শানোর নোটিশ দিয়েছে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি এডভোকেট কামরুল ইসলাম বাবু।
জানা গেছে, গত বছরের ১৭ নভেম্বর বিদ্যালয়টির তৎকালীন ম্যানেজিং কমিটির সভাপতি ও প্রধান শিক্ষক বিদ্যালয়টিতে ১জন আয়া ও ১জন পরিচ্ছন্ন-কর্মী মাধ্যমিক শিক্ষা নীতিমালা অনুযায়ী নিয়োগ বিজ্ঞপ্তি দেয়।

এ নিয়োগের আবেদনে আয়া পদে ৩৫ উর্ধ্ব মোছা. লিপা আক্তার ও পরিচ্ছন্ন-কর্মী পদে ৩৫ উর্ধ্ব মো. খোকন কে ভূয়া/জাল শিক্ষগত যোগ্যতার অভিজ্ঞান পত্র, নিয়োগ সংক্রান্ত ভূয়া/জাল রেকর্ড এর মাধ্যমে তাদের নিয়োগ দেওয়া হয় এবং এমপিও ভূক্তির আবেদন আগ্রায়ন করে এমপিও ভূক্ত করে সরকারি কোষাগার থেকে বেতন বাবদ অবৈধভাবে অর্থ উত্তোলন করছে।

প্রতিবেদকের হাতে আসা নথি অনুযায়ী, আয়া পদে ৩৫ উর্ধ্ব মোছা. লিপা আক্তার ও পরিচ্ছন্ন-কর্মী পদে ৩৫ উর্ধ্ব মো. খোকন কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জ উপজেলার দেহুন্দা উচ্চ বিদ্যালয়ের অফিসিয়াল প্যাড নকল করে ২টি ভূয়া অভিজ্ঞানপত্র তৈরি করে আবেদনের সাথে জমা দেয়।

এ বিষয়ে বিদ্যালয়টির সদ্য নিয়োগ পাওয়া আয়া মোছা. লিপা আক্তার ও পরিচ্ছন্নকর্মী মো. খোকনের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করলে আয়া লিপা আক্তার সাংবাদিক পরিচয় পেয়ে ফোন কেটে দিলেও পরিচ্ছন্ন-তা কর্মী মো. খোকন বলেন, এসব অভিযোগ সম্পূর্ণ মিথ্যা। আমরা গরিব মানুষ! আমাদের চাকুরিচূত করতে চক্রান্ত চলছে।

এসব অভিযোগ অস্বীকার করে আজিম উদ্দিন উচ্চ বিদ্যায়লয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা বলেন, যে-ই এ ধরণের অভিযোগ করেছে তা সম্পূর্ণ মিথ্যা।এমন কোনো কিছু আমার স্কুলে হয়নি। আমরা যাচাই-বাছাই করেই তাঁদের নিয়োগ দিয়েছি।

এ ব্যাপারে দেহুন্দা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আবদুস ছালাম বলেন, আমি দু্টি অভিজ্ঞানপত্র যাচাই করে দেখেছি দুটি অভিজ্ঞানপত্রই সম্পূর্ণ ভূয়া ও অগ্রহনযোগ্য। কারণ উক্ত প্রতিষ্ঠানের প্রয়াত প্রধান শিক্ষক মোহাম্মদ মুনসুর আলী বিগত ২০০৩ সালে ইন্তেকাল করেছেন। কাজেই উনার স্বক্ষরিত ২০১০ সালের অভিজ্ঞানপত্র সঠিক নয়। এছাড়া উনার স্বক্ষরিত বিভিন্ন কাগজপত্রাদিতে দেওয়া স্বক্ষর যাচাই করে দেখা যায় যে, অভিজ্ঞানপত্রে দেওয়া স্বাক্ষরের সাথে মোাহাম্মদ মনসুর আলী স্যারের স্বাক্ষর কোনো ভাবেই মিল নেই। কাজেই সার্বিক বিবেচনায় অভিজ্ঞানপত্র দুটি ভূয়া এবং বাতিল যোগ্য।

আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির বর্তমান সভাপতি মোহাম্মদ কামরুল ইসলাম বাবু বলেন, নিয়োগ সংক্রান্ত বিষয়টি আমি সার্বিক ভাবে পর্যবেক্ষণ করে দেখেছি এ নিয়োগ দুটোই আইন সংগত হয়নি। ভূয়া, জাল, জালিয়াতির মাধ্যমে হয়েছে। এছাড়া উনি (প্রধান শিক্ষক) বিশেষ ভাতার নামে প্রতি মাসেই বিশেষ ভাতার অর্থ উত্তোলন করে স্কুলের অর্থ আত্মসাৎ করছেন। এ বিষয়ে আমি উনাকে (প্রধান শিক্ষককে) কারণ দর্শানোর নোটিশ দিয়েছি এবং শিক্ষা অধিদপ্তর, জেলা শিক্ষা অফিসার ও উপজেলা শিক্ষা অফিসারকে অনুলিপি প্রদান করেছি।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার রোকন উদ্দিন আহমেদ বলেন, আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ে আয়া এবং পরিচ্ছন্ন-কর্মী নিয়োগের ব্যাপারে ম্যানেজিং কমিটির পক্ষ থেকে আমার কাছে কোনো অভিযোগ আসেনি।

উল্লেখ্য, আজিম উদ্দিন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোকাররম হোসেন শোকরানা ২০২৪ সালে ময়মনসিংহ অঞ্চল পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান শিক্ষক ও কিশোরগঞ্জ জেলা পর্যায়ে ২০১৮, ২০২৩ ও ২০২৪ সালে ৩য় বারের মত ও টানা দুইবার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান শিক্ষক নির্বাচিত হয়েছেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ

আপনার জন্য নির্বাচিত

রামগতি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা যন্ত্রপাতি প্রদান

পাকুন্দিয়ায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

কমলনগরে চর মার্টিন উচ্চবিদ্যালয়ে এমপিও ভূক্ত হওয়ায় আনন্দ র‌্যালী

কমলনগরে নমুনা শস্য কর্তন ও কৃষক সমাবেশ অনুষ্ঠিত

কমলনগরে চিকিৎসকের বদলি প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

কমলনগরে বিশুদ্ধ পানি ও খাবার স্যালাইন বিতরণ করেন বাংলাদেশ মসজিদ মিশন

পাকুন্দিয়ায় বাড়ি-ঘর ভাংচুরের অভিযোগ ছাত্রলীগ সভাপতির বিরুদ্ধে

রাজশাহীতে প্রতিবছর বাড়ছে পেঁয়াজ বীজের চাষ

কমলনগরে ডেঙ্গু প্রতিরোধে মশা নিধন স্প্রে কার্যক্রমের উদ্বোধন

রামগঞ্জে চোরাই মোটরসাইকেল ও মাদকব্যবসায়ী সহ ৩জন গ্রেপ্তার