২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বিকাল ৩:১৭ বুধবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে ঔষধ ব্যবসায় সিন্ডিকেট

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
সেপ্টেম্বর ৩, ২০২২ ১১:৫৬ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে কতিপয় ঔষধ ব্যবসায়ী সিন্ডিকেট এবং অতিরিক্ত কমিশন বাণিজ্য করে সাধারণ মানুষের পকেট কাটার সিন্ডিকেট করার খবর পাওয়া গেছে। ঔষধের ক্রেতাকে প্রিন্টারের মাধ্যমে বিক্রির রশিদ দেয়ার কথা থাকলেও দেয়া হচ্ছেনা কোন পাকা রশিদ।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, প্রতি বছর উপজেলার ফার্মেসী মালিক সমিতি সিন্ডিকেট করে ঔষধের গায়ে লেখা দর বা সুযোগ বুঝে অতিরিক্ত বর্ধিত দরে ঔষধ বিক্রির জন্য অলিখিত সিদ্ধান্ত নেয়। সেই মোতাবেক সাধারণ মানুষের অজ্ঞতার সুযোগে সকল ফার্মেসী মালিকরা ভোক্তার পকেট কেটে এই টাকা আদায় করে। তার মধ্যে রয়েছে হাসান ফার্মা, ট্রেডমা ফার্মেসী, এশিয়া ফার্মেসী সহ কয়েকটি ফার্মেসী। ফি বছরের মত এবছর একই কায়দায় মিটিং করলে সেখানে কয়েক ব্যবসায়ী এ সিদ্ধান্তে দ্বিমত পোষণ করে তারা ঔষধের গায়ে লেখা মূল্যের চেয়ে ৫শতাংশ কম মূল্যে ঔষধ বিক্রি করার পক্ষে মত দেন। এতে করে ক্ষিপ্ত হয়ে উঠে এ সিন্ডিকেট। তারা ছাড় দেয়া ব্যবসায়ীদের সমিতি থেকে বের করে দেয়ার হুমকি দেয়। উপকূলীয় দরিদ্র ভোক্তা সাধারনের কথা ভেবে গায়ের দরের চাইতে ৫শতাংশ ছাড়ে ঔষধ বিক্রি করে বিসমিল্লাহ ফার্মেসী, আল হেরা ফামেসী।

পৌর আলেকজান্ডার বাজারের বিসমিল্লাহ ফার্মেসীর মালিক মো. তছলিম উদ্দিন জানান, আমি মেঘনার ভাঙ্গণ কবলিত দারিদ্রসীমার নীচে বসবাসকারী মানুষের কথা ভেবে ঔষধের গায়ে লেখা দরের চাইতে ৫শতাংশ কম দরে বিক্রি করছি। কেউ আরো কমে বিক্রি করলে করতে পারে সেটা তাদের ব্যাপার। আবার কেউ বর্ধিত দরেও বিক্রি করতে পারে। তবে আমাকে ফার্মেসী মালিক সমিতির পক্ষ থেকে বলা হয়েছে ৫শতাংশ ছাড়ে ঔষধ বিক্রির সাইনবোর্ড না দেয়ার জন্য।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ঔষধ ব্যবসায়ী জানান, উপকূলীয় সাধারণ মানুষেরা লেখাপড়া না থাকায় আবার কিছু কিছু দেশী বিদেশী ঔষধের গায়ে দাম লেখা না থাকায় সেক্ষেত্রে তারা প্রতারিত হচ্ছে।

লক্ষ্মীপুর ঔষধ প্রশাসনের উচ্চমান সহকারী জাহাঙ্গীর আলম জানান, কোন ফার্মেসী মালিক যদি বিশেষ ছাড় বা এমআরপি লেখা থেকে ৫শতাংশ ছাড়ে ঔষধ বিক্রি করে তাতে জনগণের সুবিধা তবে কেউ না বিক্রি করলে আমরা তাদের কিছু বলতে পারিনা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরী বলেন, সংঘ সমিতি যাই করুক তাদের ব্যাপার তবে ঔষধের গায়ে লেখা এমআরপি থেকে কেউ বেশী দামে ঔষধ বিক্রি করার প্রমাণ পেলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর