২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সকাল ৮:৩৩ বৃহস্পতিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

কুলিয়ারচরে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী-২০২২ অনুষ্ঠিত

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ফেব্রুয়ারি ১৬, ২০২২ ১১:৫২ অপরাহ্ণ

মো. নাঈমুজ্জামান নাঈম, কুলিয়ারচর (কিশোরগঞ্জ) প্রতিনিধি: ” পুষ্টি, মেধা, দারিদ্র বিমোচন, প্রাণীসম্পদ প্রদর্শনীর আয়োজন ” এ স্লোগানের মধ্য দিয়ে কিশোরগঞ্জের কুলিয়ারচরে উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী’র সভাপতিত্বে দিনব্যপী প্রাণীসম্পদ প্রদর্শণী মেলা অনুষ্ঠিত হয়েছে ।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান সৈয়দ নূরে আলম । অনুষ্ঠানে অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে কুলিয়ারচর থানা সংলগ্ন মাঠে উপজেলা প্রাণীসম্পদ দপ্তর ও ভেটেরিনারী হাসপাতালের আয়োজনে প্রাণীসম্পদ ও ডেইরী উন্নয়ন প্রকল্প (এলডিডিপি)’র সহযোগিতায় এ আকর্ষনীয় বৈচিত্রময় মেলার শুভ উদ্বোধন করা হয় ।

দিনব্যাপী মেলায় উপজেলার মোট ৪৫ টি ষ্টল নিয়ে খামারী ও প্রযুক্তি ব্যবসায়ী ও সরবরাহকারীরা অংশ নেন।

প্রদর্শণীতে উন্নত জাতের গাভী, বাছুর, ষাড়ের ষ্টল, উন্নত জাতের মহিষের ষ্টল, উন্নত জাতের ছাগল ভেড়ার ষ্টল, উন্নত জাতের হাঁস মুরগীর ষ্টল, বিভিন্ন শৌখিন পাখি ও প্রাণী (কবুতর, ময়না, টিয়া, ঘুঘু, খরগোশ, বিড়াল, টারকি, কোয়েল প্রভৃতি) ষ্টল, বিভিন্ন প্রাণী প্রযুক্তির ষ্টল, দুগ্ধজাত পণ্য (মিষ্টি দই ঘি ছানা ইত্যাদি) ষ্টল, বিভিন্ন উৎপাদিত মাংস প্রক্রিয়াজাত পণ্য দিয়ে ষ্টল সাজিয়েন খামারী ও প্রযুক্তি ব্যবসায়ীরা।

অনুষ্ঠান শেষে প্রদর্শনীতে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন উপস্থিত অতিথিবৃন্দ।

উপজেলা নির্বাহী অফিসার রুবাইয়াৎ ফেরদৌসী প্রাণিসম্পদ প্রদর্শনীতে অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে বলেন এটা বর্তমান সরকারের যুগান্তকারী পদক্ষেপ যা প্রাণীসম্পদ সেক্টরে অভাবনীয় পরিবর্তন আনবে। তিনি এ উপজেলার প্রাণিসম্পদ সংশ্লিষ্ট সকল ব্যবসায়ী ও খামারীদের সরকারি নিবন্ধনের আওতায় আসার আহবান জানান। কারণ নিবন্ধিত তালিকায় আসলে সরকারি সকল প্রকার সুযোগ সুবিধাসহ সেবার মানও বৃদ্ধি পাবে ।

এ বিষয়ে উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা (অতি: দা:) ডা: মোহাম্মদ উসমান গনি জানান, সরকার দেশে উন্নত জাতের বংশ বিস্তার ও খাদ্যপণ্যের চাহিদা মেটাতে কৃষকের দোরগোড়ায় উন্নত জাত ও প্রযুক্তি হস্তান্তর করছেন। এতে করে জ্ঞান ধারনা ও প্রযুক্তির দ্রুত সম্প্রসারণ ঘটবে। এ ছাড়া এ মেলার লক্ষ্য উদ্দেশ্য হলো প্রাণী সম্পদের উৎপাদন বৃদ্ধি করা। দুগ্ধজাত পণ্যের বাহজার সৃষ্টি। ক্ষুদ্র খামারী ও উদ্যেক্তাদের প্রতিকূল পরিবেশ মোকাবেলায় সক্ষমতা সৃষ্টি। বিজ্ঞান ভিত্তিক লালন পালন কৌশল অবহিত করা। উন্নত জাতের পশুপাখি পালনে আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে পরামর্শ প্রদান করা এবং জনসাধারনের জন্য নিরাপদ প্রাণীজ আমিষ সরবরাহ নিশ্চিত করা।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

লক্ষ্মীপুর-৪ (রামগতি-কমলনগর) বিকল্পধারা মান্নান সহ দুই প্রার্থীর মনোনয়ন বাতিল

কিশোরগঞ্জ-২ আসনের আ’ লীগের মনোনয়ন প্রত্যাশী রেনুর মোটরসাইকেল শোডাউন

কি‌শোরগ‌ঞ্জ জেলা পু‌লিশ কর্তৃক মু‌ক্তি‌যোদ্ধা পুলিশ সদস্য‌দের সংবর্ধনা প্রদান

জয়ে শেষ ম্যাচ রাঙাতে মরিয়া টাইগাররা

উন্নয়নের স্বার্থে নৌকায় ভোট দিন: ফরিদুন নাহার লাইলী

হোসেনপুরে মহান বিজয় দিবস উদযাপন

রাজশাহীতে প্রতিবছর বাড়ছে পেঁয়াজ বীজের চাষ

চরকাদিরায় নদীভাঙা পরিবারকে উচ্ছেদের চেষ্টা,বসতঘর ভাঙচুর-লুটপাট

পাকুন্দিয়ায় ঐতিহ্য সাধারণ জ্ঞান প্রতিযোগিতা অনুষ্ঠিত

কমলনগরে চুরি হওয়া ৯ মাসের শিশু টি নাটকীয় ভাবে উদ্ধার