২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সকাল ১০:০৪ বৃহস্পতিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে রাসায়নিক গুদামের উৎকট গন্ধে অতিষ্ট এলাকাবাসী

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
অক্টোবর ১৫, ২০২৩ ১২:৫৫ পূর্বাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতির চর রমিজ ইউনিয়নের আজহার মাস্টার পাড়া এলাকায় লাইফ ব্রীজ ইন্টারন্যাশনাল নামের পশুখাদ্য তৈরির রাসায়নিক গুদামের উৎকট গন্ধে চোখ জ্বালাপোড়া লালচে হয়ে যাওয়া সহ নানান উপসর্গে অতিষ্ট হয়ে পড়ছে এলাকাবাসী।

স্থানীয়রা জানায়, আজহার মাষ্টার বাড়ীর কাইউম মাষ্টারের ছেলে তরিকুল ইসলাম তাদের বাড়ীর দরজায় লাইফ ব্রীজ ইন্টারন্যাশনাল নামের এ্যানিমেল ফিড ও মেডিসিন তৈরির রাসায়নিকের একটি গোডাউন রয়েছে। গোডাউনটি সম্পূর্ণ অরক্ষিত। এখানে গুদামজাত করা এ্যানিমেল ফিড তৈরির বিভিন্ন ধরনের রাসায়নিক উপাদান ও মেডিসিনের উৎকট গন্ধে অতিষ্ট হয়ে পড়েছে এলাকাবাসী। গুদামটির লাগোয়া রয়েছে একটি সরকারী প্রাথমিক বিদ্যালয়, কমিউনিটি ক্লিনিক, মসজিদ ও বেশ কিছু দোকানপাট। তরিকের গুদাম থেকে বের হওয়া দূর্গন্ধের কারণে প্রাথমিকের শিক্ষার্থী শিশুরা স্কুল ছেড়ে দিয়েছে। এছাড়া ক্লিনিকে আসা রোগী, মসজিদের মুসল্লি কিংবা পথচারী অথবা সাধারণ মানুষ টিকতে পারছেনা এলাকায়। দূর্গন্ধে নাক বন্ধ হয়ে প্রতিটি মানুষের চোখ জ্বালা করে লালচে হয়ে গেছে। শিশুরা ছেড়ে দিয়েছে স্কুল।

যে তার রাসায়নিকের গুদামটি অন্যত্র সরিয়ে নেয়ার কথা বলে তাকেই করা হচ্ছে মিথ্যা মামলার আসামী। তার আইনি নির্যাতনের শিকার হয়েছে স্থানীয় হানিফের ছেলে বেলাল, নুর মোহাম্মদের ছেলে দুলাল, সিরাজের ছেলে জুয়েল, বেলালের স্ত্রী রেখা, হোসেনের ছেলে দিদার ও জহির, আজাদের ছেলে সহ অনেকে। স্থানীয়দের দিচ্ছেন মিথ্যা মামলা দেয়ার হুমকি।

স্থানীয়রা আরো জানায়, তরিককে গুদাম সুরক্ষিত করার কথা বলার পর সে উত্তেজিত হয়ে এলাকার অনেকের নামে কয়েকটি মিথ্যা মামলা দায়ের করেন।

স্থানীয় মসজিদের মোয়াজ্বিন মাকসুদ জানান, উৎকট গন্ধে এবং চোখ জ্বালাপোড়া করার কারণে কোন মুসল্লি নামাজ আদায় করতে পারছেনা।

উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা: মো. নজরুল ইসলাম জানান, তরিকের পশুখাদ্য তৈরির উপাদানের যে গুদাম রয়েছে তা আমার দেখামতে বৈধ। তবে পরিবেশ সুরক্ষার বিষয়টি নিশ্চিত করতে হবে।

সচেতন সমাজ রাসায়নিকের গুদামটি লোকালয়ের বাইরে নিয়ে সুরক্ষিত ভাবে স্থাপনের দাবী জানায়।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর