Wednesday, February 08, 2023

রামগতিতে অতিজোয়ারে ভেঙ্গে পড়ছে রঘুনাথপুর ব্রীজ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে ঘূর্ণিঝড়ের ৩ নম্বর সতর্ক সংকেত ও পূর্ণিমার প্রভাবে সাগর উত্তাল থাকায় অতি জোয়ারের পানি প্রবেশ করে নদী তীরবর্তী ইউনিয়নগুলোর কয়েকটি রাস্তা, পুল কালভাটের ক্ষয়ক্ষতি হয়েছে এবং বসত ভিটায় পানি উঠে স্বাভাবিক জীবন যাত্রা ব্যহত হয় হাজারো মানুষের।

সরেজমিন, গত কয়েক দিনের অতি জোয়ারের পানিতে দূর্ভোগে পড়েছে উপজেলার নদী তীরবর্তী এলাকার প্রায় ২০ হাজার মানুষ। উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির মধ্যে নৌ পথে ভোলা পারাপারে বহদ্দার হাট লঞ্চঘাটের গ্যাংওয়ে নদীতে ডুবে যায়, আলেকজান্ডার ইউনিয়নের বালুর চর, আসলপাড়া, দক্ষিণ চর আলগী ও দক্ষিণ রঘুনাথপুর গ্রামের কাচা পাকা সড়কগুলোতে জোয়ারের প্রবল স্রােতে গর্তের সৃষ্টি হয় এবং বয়ার চরের ১০০ মিটার ব্রীজ এবং রঘুনাথপুর ব্রীজ ক্ষতিগ্রস্ত হয়।

জানা যায়, অতি জোয়ারের পানি ঢুকে চর আলেকজান্ডার ইউনিয়ন, চর আলগী, বড়খেরী ইউনিয়নের রাস্তাঘাট ও পুল কালভাটের ক্ষতি সাধিত হয়। জোয়ারের প্রবল স্্েরাতের কারণে এ সকল এলাকার রাস্তাঘাটে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বড়খেরী ইউনিয়নের দক্ষিণ রঘুনাথপুর গ্রামের মালি বাড়ীর সামনের ব্রীজটি মাটি সরে গিয়ে ধ্বসে পড়ার উপক্রম। জোয়ারের তীব্র স্রোতে রাতের তোড়ে ব্রীজের দুই পাশের এপ্রোচের মাটি সরে গিয়ে খালে পড়ে যাবার পথে। স্থানীয়রা আপাতত কাঠের তক্তা দিয়ে কোনমতে পার হচ্ছে। ব্রীজটির সামনেই রয়েছে দক্ষিণ রঘুনাথপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়। চর রমিজ ইউনিয়নের বিবিরহাট বাজার হয়ে রামগতি চলাচলের অন্যতম প্রধান সড়ক এটি।

রঘুনাথপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শরীফ হোসেন জানান, রঘুনাথপুর মালি বাড়ীর সামনের ব্রীজটি একটি জনগুরুত্বপূর্ণ ব্রীজ। যে কোন সময়ে এটি ধ্বসে পড়বে আর এর কারণে কয়েক হাজার মানুষ পোহাবে চরম ভোগান্তি।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরী জানান, অতি জোয়ারের পানিতে কিছু এলাকা প্লাবিত হয়েছে এতে করে সাধারন মানুষ ভোগান্তিতে পড়েছে। আমরা দূর্দশাগ্রস্ত মানুষের কথা বিবেচনা করে আশ্রয় কেন্দ্রে আশ্রয় নেয়া লোকদের মাঝে শুকনা খাবার বিতরণ করেছি। প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত যে কোন অবকাঠামো ও স্থাপনা রক্ষণাাবেক্ষনে অবশ্যই তড়িৎ ব্যবস্থা নেয়া হবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
সর্বশেষ সংবাদ