১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ সকাল ১০:২৮ শনিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর উপজেলা
  3. কিশোরগঞ্জ জেলা
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম জেলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. নারী ও শিশু
  9. নেত্রকোনা জেলা
  10. নোয়াখালী জেলা
  11. ফেনী জেলা
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ জেলা
  15. রাজনীতি

রামগতিতে অস্তিত্য সংকটে জীববৈচিত্র

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
নভেম্বর ১৬, ২০২৩ ১০:৩১ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে নিষিদ্ধ ডার্টিডজন ও বালাইনাশক এবং কীটনাশকের অবাধ ব্যবহার আর ব্যাঙের ছাতার মত তৈরি করা অর্ধশত অবৈধ ব্রিকফিল্ডের কালো থাবার ফলে অস্তিত্য সংকটে পড়ে বিলুপ্তির পথে জীব বৈচিত্রের জোক, শামুক, কোলাব্যাঙ সহ বেশ কয়েকটি প্রজাতি।

জানা যায়, যত্রতত্র বসত বাড়ী নির্মাণ, অজ্ঞতার কারণে কৃষিতে নিষিদ্ধ ডার্টিডজন ও বালাইনাশক এবং কীটনাশকের অবাধ ব্যবহারের ফলে এ বছর খুব একটা দেখা মেলেনি এগুলোর এতে প্রতিয়মান হয় অস্তিত্য সংকটে বিলুপ্তির পথে জীব বৈচিত্রের বেশ কয়েকটি প্রজাতি।

সরজমিন, এক সময়কার বৃহত্তর নোয়াখালীর শস্য ভান্ডার, সু-স্বাদু ইলিশের বসতি এবং হাইব্রিড ফসল সয়াবিনের মাদারল্যান্ড রামগতি। কতিপয় অসাধু ব্যবসায়ীদের প্ররোচনায় এবং মানুষের সীমাহীন লোভ, কৃষকের অসচেতনতা ও নিষিদ্ধ ডার্টিডজন, বালাইনাশক এবং কীটনাশকের অবাধ অপরিমিত ব্যবহার আর অসাবধানতার কারণে হারিয়ে যেতে বসেছে জোক, শামুক, ব্যাঙ সহ বিভিন্ন জীব বৈচিত্র, কীট পতঙ্গ ও প্রাণীজ প্রজাতি। এ বছর খালে বিলে কিংবা ক্ষেতের আইলে দেখা মেলেনি জোক, শামুক, কোলা ব্যাঙ সহ কয়েকটি প্রজাতির। তবে আধিক্য দেখা গেছে শিং ওয়ালা শামুকের। যত্রতত্র দেখা মেলেছে এই শামুকের।

স্থানীয় কৃষক রুহল আমিন, মুশু সহ অনেকে জানান, এ বছর জোক, শামুক, ব্যাঙ সহ বিভিন্ন জীব বৈচিত্র, কীট পতঙ্গ ও প্রাণীজ প্রজাতি নিষিদ্ধ ডার্টিডজন ও বালাইনাশক এবং কীটনাশকের অবাধ ব্যবহারের ফলে হারিয়ে গেছে। প্রাকৃতিক বালাইনাশক হিসেবে ব্যাঙ ক্ষেতের পোকামাকড় খেয়ে ফেলত।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা হযরত আলী জানান, আমরা কৃষকদের প্রশিক্ষণ, উঠোন বৈঠক সহ নানান ভাবে সচেতন ও স্মার্ট কৃষক হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি। তবে অসাধু ব্যবসায়ীদের প্ররোচনায় এবং মানুষের সীমাহীন লোভ, কৃষকের অসচেতনতায় নিষিদ্ধ ডার্টিডজন, বালাইনাশক এবং কীটনাশকের অবাধ অপরিমিত ব্যবহার আর অসাবধানতার কারণে হারিয়ে যেতে বসেছে জোক, শামুক, কোলাব্যাঙ সহ বিভিন্ন জীব বৈচিত্র, কীট পতঙ্গ ও প্রাণীজ প্রজাতি। এখনই কার্যকর পদক্ষেপ না নিলে জীববৈচিত্রের শৃংখলা ভেঙ্গে পড়বে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর উপজেলা