Wednesday, February 08, 2023

রামগতির মেঘনা নদীতে ৭-২৮ অক্টোবর ইলিশ আহরণ নিষিদ্ধ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদী সহ সারাদেশের সকল নদ নদীতে ২২ দিন ইলিশের প্রধান প্রজনন মৌসুমে উৎপাদন বৃদ্ধির জন্য আহরণ, ক্রয়-বিক্রয়, মজুদ, বিনিময়, বিপনণ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

চাঁদপুরের ষাটনল থেকে মেঘনা নদীর চর আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার এলাকা ইলিশের ডিম ছাড়ার অঞ্চল। এ অঞ্চলকে সরকার অভয়াশ্রম হিসেবে ঘোষনা করেছে।

প্রধান প্রজনন মৌসুমে ইলিশের নিরাপদ প্রজননের লক্ষ্যে ৭ থেকে ২৮ অক্টোবর ২০২২ পর্যন্ত মোট ২২ দিন সারাদেশে ইলিশ আহরণ নিষিদ্ধ থাকবে। এ সময় দেশ ব্যাপী ইলিশ আহরণ, পরিবহন, ক্রয়-বিক্রয়, মজুদ. বিনিময় নিষিদ্ধ থাকবে। নিষিদ্ধকালে মা ইলিশ সংরক্ষণ অভিযান বাস্তবায়ন করা হবে। আহরণ নিষিদ্ধকালীন সময় কালে ইলিশ আহরণ হতে বিরত জেলেদের সরকার ভিজিএফ খাদ্য সহায়তা দেবে।

মা ইলিশ রক্ষায় জেলেদের মাঝে সচেতনতা বৃদ্ধির জন্য উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তর সচেতনতামূলক সভা, পোষ্টার, লিফলেট, মাইকিং সহ নানান ভাবে প্রচার প্রচারনা চালিয়ে যাচ্ছে।

এ বিষয়ে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, আমাদের জাতীয় সম্পদ ইলিশ ধ্বংশকারী অসাধু জেলেদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। দিনেরাতে সমানতালে চলবে আমাদের কম্বিং অপারেশন। বরফকলগুলো বন্ধ থাকবে। জেলেদের জন্য নানাভাবে সহায়তা করছে বর্তমান সরকার, দেয়া হচ্ছে নানান সুযোগ সুবিধা।

উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরী জানান, জাতীয় মাছ ইলিশের প্রজনন সুরক্ষায় আমাদের আনসার ভিডিপি, নৌ-পুলিশ, কোষ্টগার্ড, পুলিশ যৌথ অভিযান পরিচালনা করবে। মেঘনা নদীতে কেউ নিষিদ্ধকালীন সময়ে ইলিশ আহরনের চেষ্টা করলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে। এ ক্ষেত্রে কোন অনিয়ম বরদাস্ত করা হবেনা এবং সরকারের আদেশ অমান্যকারী সে যেই হোক কাউকে ছাড় দেয়া হবেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
সর্বশেষ সংবাদ