২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ৯:৫৫ বৃহস্পতিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

উপ-সম্পাদকীয়: আলোর পথে ৩০ দিন (পর্ব-০১)

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মার্চ ২৬, ২০২৩ ৭:৪২ অপরাহ্ণ

প্রফেসর আ ন ম নৌশাদ খান: খুব ধনী একজন ব্যবসায়ী প্রচন্ড জ্যামে পড়লেন এয়ারর্পোর্ট যাবার পথে। তিনি অত্যন্ত চিন্তিত, একবারে দিশেহারা হরয় পড়লেন। কারণ গুরুত্বপূর্ণ একটা মিটিং এ যোগ দেওয়ার জন্য তার এই ফ্লাইটটি ধরা খুব জরুরী। এ মিটিংটি এতই গুরুত্বপূর্ণ যা তার জীবনের মোড় গুরিয়ে দিতে পারে। শেষ পযর্ন্ত তিনি এই ট্রাফিক জ্যামের কারণে ফ্লাইটি মিস করেলেন। একরাশ হতাশায় আচ্ছাদিত হয়ে তার মুখ ফুটে বেরুলো “ হে আল্লাহ! কেন তুমি আমার সাথে এমন করলে? আমার জীবনের খারাপ দিন আজকের দিনটি।” পরবর্তিতে খবর পাওয়া গেল তাঁর যে বিমানটি বিধ্বস্ত হয়েছে। সেই তিনিই আবার খুশিতে বলে উঠলেন, “ এটাই আমার জীবনের শ্রেষ্ঠ দিন। হে আল্লাহ, তোমার প্রতি অজস্র কৃতজ্ঞতা ”।

আলহামদুলিল্লাহ সমস্ত প্রশংসা আল্লাহ জন্য…

মহাগ্রন্থ আল কোরআন শুরুই হয়েছে আল্লাহ “ হামদ ” দিয়ে। হামদ মানে কি? কারও প্রশংসা করা এবং তার প্রতি কৃতজ্ঞতা জানানো। এটা এমনই প্রশংসা এবং কৃতজ্ঞতা যা কোন নির্দিষ্ট সময়ের বাঁধনে বাঁধা পড়ে না। তা শুধু নিদিষ্ট কাজের জন্য নয় বরং এ প্রশংসা সব সময়ের জন্য, হোক তখন আমাদের ভালো সময় কিংবা খারাপ সময়; হোক আমি সে কাজে অংশ গ্রহন করেছে কিংবা করিনি। আর এ হামদ বলা হচ্ছে আল্লাহকে। তাঁর মানে দাড়ায়, এ শর্তহীন প্রশংসা এবং কৃতজ্ঞতার দাবিদার কেবলই আল্লাহ। মানুষের কাছে পাঠানো আল্লাহর বার্তার মূল কথা নিহীত রয়েছে এর মধ্যে।
এভাবেই কোরআন শুরু হলো আল্লাহর হামদ আমাদের স্মরণ করিয়ে দিয়ে। হামদ দিয়ে বুঝানো হলো আল্লাহর সমস্ত ক্রুটি-বিচ্যুতির উর্ধ্বে। তিঁনি তাঁর সমস্ত গুণে এবং কাজে নিখুঁত। আমরা অনেক সময় হয়তো বুঝতে পারি না কিভাবে কি ঘটে যাচ্ছে। কিন্তু অবস্থা যাই হোক না কেন আল্লাহ সবসময়ই প্রশংসা এবং কৃতজ্ঞতার যোগ্য। আল্লাহই তো আমাদের সৃষ্টি করেছেন, আর তাঁরই রয়েছে সব কিছুর উপর পূর্ণ নিয়ন্ত্রণ। তাই আমাদের জীবনে যাই আসুক নিজিদেরকে স্মরণ করিয়ে দিতে হবে, আল্লাহর পক্ষ থেকে সেটা অনুগ্রহ।

এমনকি সবকিছু খারাপ মনে হলেও কৃতজ্ঞ হবার মতো অনেক কিছু আছে। কোন ক্রেডিট কার্ড দিয়ে আমরা আল্লাহকে বেতন দিতাম আমাদের দুটো হাতের জন্য? পায়ের জন্য? নাক কিংবা কানের জন্য ? আমাদের জীবনে বিনামূলে আসা একের পর এক অনুগ্রহের জন্য? সাম্প্রতিক
সাইকোলোজিক্যাল স্টাডিতে দেখা গিয়েছে, সে সব মানুষ কৃতজ্ঞ, তারা জীবনে বেশী সুখী। খুব সর্তকতার সাথে খেয়াল করতে হবে যে আমাদের এমন এমন এক সময়ে আছে, সেখানে বিষন্নতা সবচেয়ে কমন মানুষিক রোগ এবং তা দিনকে দিন বেড়েই চলেছে।

আমরা যদি বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) জীবনের দিকে তাকাই- তা হলে দেখবো অনেক অনেক কঠিন পরীক্ষার মধ্যে দিয়ে অতিবাহিত হয়েছে তাঁর জীবন। অল্প কয়েক দিনের ব্যবধানে মারা যান তাঁর প্রিয়তমা স্ত্রী ও চাচা। তাঁর জীবদ্দশায় তাঁকে সহ্য করতে হয়েছে ৬ সন্তানের শোক। তাকে দেখতে হয়েছে ঘনিষ্ঠ সাথীদের নির্যাতিত হওয়া, মৃত্যু বরণ করা-শুধু মাত্র এক আল্লাহতে বিশ্বাস স্থাপন করা এবং তাঁর ইবাদত করার কারণে। এত কিছুর পরেও তাঁর লড়াই করে টিকে থাকার মহৌষধ ছিলো -হামদ।

কার জন্য এ হামদ? লিল্লাহ শুধু মাত্র আল্লাহর জন্য। আল্লাহর এমনই সত্ত্বা যিনি এক ও অদ্বিতীয়, যার কোন অংশীদার নাই। তিনি সর্বশক্তিমান। আমাদের যা কিছু আছে সব তিনিই দিয়েছেন। তিনি সবচেয়ে বেশী প্রেমময়, সবচেয়ে বেশী দয়ালু। তাই আমাদের জীবনের সবকিছুর জন্য, সমস্ত প্রশংসা এবং কৃতজ্ঞতা শুধুমাত্র এব আল্লাহর জন্য।

মজার অনুশীলন:

দিনে আমাদের পাঁচ ওয়াক্ত সালাত পড়তে হয়।
আসুন প্রতি ওয়াক্ত সালাতের পর আমাদের প্রতি
আল্লাহর একটা অনুগ্রহের কথা স্মরণ করি এবং
আল্লাহর প্রতি কৃতজ্ঞতা জানাই, আলহামদুলিল্লাহ বলে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর