২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বিকাল ৫:২৭ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

কমলনগরে ধ্বসে পড়েছে চার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের তিনটি গার্ডার

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
সেপ্টেম্বর ২৯, ২০২৩ ৯:৪৩ অপরাহ্ণ

মোহাম্মদ ছাইফ উল্লাহ হেলাল, কমলনগর (লক্ষ্মীপুর)প্রতিনিধি: লক্ষ্মীপুরের কমলগর উপজেলার পাটারীর হাট এলাকায় জারিদোনা খালের উপর প্রায় চার কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ব্রিজের তিনটি গার্ডার দেবে গেছে। এতে সরকারের কোটি টাকা ক্ষতি হওয়ার পাশাপাশি ভোগান্তিতে পড়বে স্থানীয় কয়েক লাখ মানুষ। সিডিউল অনুযায়ী কাজ না করে ঠিকাদারদের খামখেয়ালি এবং নিজেদের সুবিধা মতো ব্রিজটি নির্মাণ করায় এমনটি হয়েছে বলে মনে করেন স্থানীয়রা। ব্রিজটি নির্মাণ করছেন ভোলার ইলি এন্টারপ্রাইজ নামক একটি ঠিকাদারী প্রতিষ্ঠান। এতে কোন রকম তদারকি করেনি উপজেলা প্রকৌশলী সহ দায়িত্বরত উপ সহকারী প্রকৌশলী। কাজের মান নিম্নমানের অভিযোগ করেছেন স্থানীয়রা।

জানা যায়, মানসম্মত পাইলিং না করেই বেইজ ঢালাই দিয়ে পিলার নির্মাণ করে তার উপর গার্ডার ঢালাই দেয়ার কার্যক্রম শুরু করা হয়। যার কারণে বেইচ ডেবে যাওয়ায় পিলারসহ গার্ডার দেবে গেছে।

অভিযোগ রয়েছে, গার্ডার ঢালাইয়ের পূর্বে নিন্মমানের সেন্টারিং করা হয়েছে এবং পানির উপর দায়সারা খুটি দিয়ে সেন্টারিং করা হয়েছে। একই সঙ্গে ঢালাইয়ের কাজে পাথরের কংকর ও বালি সহ নিন্মমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় এমনটি হয়েছে বলে দাবি স্থানীয়দের।
সরেজমিনে গিয়ে দেখা যায়, ব্রিজটির তিনটি গার্ডার অন্তত ৫/৬ ইঞ্চি দেবে যায়। নিয়ম অনুযায়ী ঢালাইয়ের সময় উপজেলা প্রকৌশলী সোহেল আনোয়ার ও উপ সহকারী প্রকৌশলী মাইনুল ইসলাম উপস্থিত থাকার কথা। অথচ তাদের অনুপস্থিতিতে দায়সারা ও নিন্মমানের নিমার্ণ সামগ্রী ব্যবহার করে গার্ডার ঢালাই করে ঠিকাদারের শ্রমিকরা। পরবতীর্তে দুই দিনের মাথায় সেটি দেবে যায়।

কমলনগর উপজেলা প্রকৌশলী কার্যালয়ের তথ্যমতে, ব্রিজটি নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৮১ লাখ ৪৮ হাজার ২০৪ টাকা। চলতি বছরের ২০ ফ্রেব্রুয়ারী মাসে কাজ শুরু হয়। আগামী বছরের ২৭ এপ্রিলের মধ্যে সম্পুন্ন কাজ বুজিয়ে দেয়ার কথা রয়েছে।

পাটওয়ারির হাট ইউনিয়নের দিদার পাটওয়ারী বলেন, ঠিকাদারের লোকজন কাজে অনিয়ম করেছে। প্রতিটি ঢালাইয়ের সাথে পরিমান মতো সিমেন্ট ব্যবহার করেনি তারা, ঢালাইয়ের সময় কোন দায়িত্বপ্রাপ্ত লোকজন থাকেনা। ঠিকাদারের লোকজন তাদের ইচ্ছেমতো কাজ করে যাচ্ছে। স্থানীয়ভাবে কয়েকবার বাঁধা দিলে তারা লোক দেখানো সাময়িক ভালো কাজ করে, লোকজন চলে গেলে পুনরায় অনিয়ম করে যায়। থাকেন না উপজেলার কোন কর্মকর্তা, স্থানীয় মেম্বারের মাধ্যমে কাজটি তদারকি করে উপজেলা প্রকৌশল সোহেল আনোয়ার। অথচ নির্মাণাধীন ব্রিজের তদারকির দায়িত্ব উপ সহকারী প্রকৌশলী মাইনুল ইসলামের। নিয়মিত তদারকি করছেন না তিনি।

স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অ্যডভোকেট নুরুল আমিন রাজু বলেন, ঢালাই মিক্সারের সময় স্থানীয় লোকজন কয়েকবার বাধা দেয়। আমি বিষয়টি জানার পর উপজেলা প্রকৌশলীকে জানাই, তিনি কি দায়িত্ব পালন করেছেন সেটি জানিনা। তবে কাজের অনেক অনিয়ম রয়েছে, যার কারণে ব্রিজটির তিনটি গার্ডার দেবে যায়। এসব গার্ডার ভেঙ্গে পুনরায় নির্মাণ করার দাবী জানান তিনি।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মেজবাহ উদ্দিন বাপ্পী বলেন, অনিয়মের বিষয়টি আমরা শুনেছি বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলব। তবে স্থানীয়দের অভিযোগ কাজের মান নিন্মমানের হয়েছে।

ব্রীজটির ঠিকাদার ভোলার ইলি এন্টারপ্রাইজের সাথে কমলনগর উপজেলা প্রকৌশলী সোহেল আনোয়ার এর পার্টনারশীপ ঠিকাদারী ব্যবসা চলমান রয়েছে বলে স্থানীয় ঠিকাদার মহলে গুঞ্জন রয়েছে।

নিন্মমানের কাজের বিষয়ে মোবাইল ফোনে জানতে চাইলে ঠিকাদারের পক্ষে লিটন ভোলায় আছেন বলে জানান,অনিয়মের বিষয়ে জানতে চাইলে সরাসরি এসে কথা বলবেন। পরবতীর্তে নেটওয়ার্ক সমস্যা, কথা শুনা যাচ্ছেনা বলে সংযোগ বিচ্ছিন্ন করে দেন তিনি।

গার্ডার দেবে গেছে বিষয়টি স্বীকার উপজেলা প্রকৌশলী সোহেল আনোয়ার বলেন, যে কোন কারনে সেটেলম্যান হয়েগেছে। এটা ঠিকাদারের অবহেলা, তিনি বলেন তিনটি গার্ডার ভেঙ্গে নতুন করে সেন্টারিং করে পুনরায় গার্ডার তৈরি করা হবে।

নির্মিত ব্রিজটি ব্যবহার করে কমলনগরের পাটারীর হাট, খায়ের হাট এবং মৌলভীর টেকে যান চলাচলসহ এসব এলাকার কয়েক লক্ষ মানুষের যাতায়াতের পথ সুগম হবে। একইসাথে রামগতির আলেকজান্ডারের মানুষও এই ব্রিজটি দিয়ে যাতায়াত করতে পারবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত