১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ১:০২ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে ব্রিকফিল্ড মালিক লিটনের কোটি টাকা জরিমানা

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ডিসেম্বর ২৬, ২০২২ ১২:৪৯ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে প্রতারনা ও চেক জালিয়াতির দায়ে লিটন নামের এক ব্রিকফিল্ড মালিকের এক কোটি টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেছে আদালত। এ দিকে ব্রিকফিল্ড মালিক লিটন অত্যাচার নির্যাতন করে বাদীকে এলাকাছাড়া করার অভিযোগ পাওয়া গেছে।

জানা যায়, ৭নং চর রমিজ ইউনিয়নের আবদুর রহিম একই এলাকার মাষ্টারপাড়া হাজী আলমগীরের বাড়ীর হাজী আলমগীরের ছেলে মেসার্স মোহাম্মদীয়া ব্রীকস্ ম্যানু: এর মালিক মিজানুর রহমান লিটনকে ব্যবসার অর্ধেক পার্টনার করার শর্তে ৪০লক্ষ টাকা ও ২লাখ ইট ক্রয় বাবদ আরো ১০লক্ষ টাকা প্রদান করে। টাকা পাওয়ার পর লিটন ব্রিকফিল্ড স্থাপন করে ব্যবসা শুরু করে। কিছুদিন পর পুরো ব্যবসা নিজের করে নেয়ার মানষে তার পার্টনার রহিমকে মাদক অস্র দিয়ে ফাসানোর জন্য বিভিন্ন কৌশল করে সে। এ নিয়ে রহিমকে কয়েকবার মারধর করে সর্বশেষ তার প্রাণনাশের চেষ্টা করে।

ভূক্তভোগী আবদুর রহিম টাকা উদ্ধার ও ন্যায় বিচারের প্রত্যাশায় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত লক্ষ্মীপুরে পৃথক দুটি মামলা দায়ের করেন। যার নং-সিআর-২৫৬/২০২২ ও সিআর ৭৯/২০২২ । যা পরবর্তীতে যুগ্ন দায়রা জজ আদালত লক্ষ্মীপুরের দায়রা মামলা নং-২২৯/২০২২ ও ৪৫৭/২০২২ মূলে রায় প্রদান করেন।

আদালত মামলার রায়ে উল্লেখ করেন, লিটনের বিরুদ্ধে নেগোশিয়েবল ইন্সট্রুমেন্ট আইন ১৮৮১এর ১৩৮ ধারায় আনীত অভিযোগ সন্দেহাতীত ভাবে প্রমাণিত হওয়ায় আসামী লিটনকে উক্ত ধারায় দোষী সাব্যস্থ্য করিয়া দুই মামলায় ছয় মাস করে এক বছর বিনাশ্রম কারাদন্ড এবং দুই চেকে উল্লেখিত ৫০লক্ষ টাকার দুই গুন অর্থাৎ এক কোটি টাকা জরিমানার আদেশ প্রদান করে। জরিমানাকৃত অর্থ অর্থাৎ তর্কিত চেকে উল্লেখিত ৫০লক্ষ টাকা অভিযোগকারী প্রাপ্ত হবেন অবশিষ্ট টাকা রাষ্ট্র প্রাপ্ত হবে।

আদালত আরো আদেশ দেন, তর্কিত চেকের মূল্যমানের সমপরিমান অর্থাৎ ৫০লক্ষ টাকা অভিযোগকারী প্রাপ্ত হবেন। বর্ণিত জরিমানা আদেশের ৪৫ দিনের মধ্যে অভিযোগকারী বরাবর বিধি মোতাবেক পরিশোধ করার জন্য সাজাপ্রাপ্ত আসামীকে নির্দেশ প্রদান করা হল।

মামলার রায়ের পর পুলিশ লিটনকে গ্রেফতার করে জেলে প্রেরণ করে। মাসাধীককাল জেল খাটার দুই মাসের মধ্যে টাকা পরিশোধ করবে মর্মে মুচলেকা দিয়ে হাইকোর্ট থেকে জামিনে ছাড়া পাওয়ার পর জেল থেকে বেরিয়ে মামলার বাদী রহিমকে মাদক, অস্র দিয়ে মিথ্যা মামলায় ফাসানো সহ প্রাণে শেষ করার নানান কুটকৌশল করে।

আবদুর রহিম তার ব্যবসায়ীক পার্টনার লিটনের অত্যাচার, নির্যাতনে নিরাপত্তা চেয়ে আলমগীর, লিটন, নাঈম, নাহিদ, নিজান (২), বাবুল সহ ৬জনের নাম উল্লেখ করে আদালতে ফৌ: কা: বি: ১০৭/১১৭ (সি) একটি মামলা দায়ের করেন। যা আদালতে চলমান রয়েছে।

মো. আবদুর রহিম চর রমিজ ইউনিয়নের রামদয়াল চর মেহার গ্রামের মৃত নুরুল হকের ছেলে।

ভূক্তভোগী আবদুর রহিম বলেন, আমার কাছে আশ্রিত এক সময়ের ভবঘুরে লিটনকে আমি শশুর বাড়ীর সম্পদ বিক্রি করে ৫০লক্ষ টাকা দিয়েছি যা দিয়ে সে ব্রিকফিল্ড ব্যবসা শুরু করে। অবশেষে আমি এখন তার পথের কাটা। সে আমাকে বেশ কয়েকবার শারিরীক নির্যাতন সহ মাদক, অস্র দিয়ে মিথ্যা মামলায় ফাসানো এবং প্রাণে শেষ করার চেষ্টা করছে। সে আমাকে হুমকি দিতেছে ঢাকা থেকে রামগতি যেখানেই পাবে সেখানে প্রাণে মেরে ফেলবে। আমি আদালতের রায় বাস্তবায়ন চাই।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর