২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ১০:১৩ বৃহস্পতিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

নান্দাইলে আবাদি জমিতে ইটখলা স্থাপনে এমপি তুহিনের উৎকন্ঠা ॥ থানায় অভিযোগ দায়ের

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
এপ্রিল ৩, ২০২৩ ১০:২৫ অপরাহ্ণ

মো. শফিকুল ইসলাম শফিক, নান্দাইল (ময়মনসিংহ) প্রতিনিধি: ময়মনসিংহের নান্দাইলে আবাদি জমিতে ইটখলা স্থাপনের প্রস্তুতি স্বরূপ নির্ধারিত জমিতে মাটির স্তুপ দেওয়া হচ্ছে। তবে গ্রামীণ রাস্তার পাশে আবাদি জমিতে অবৈধভাবে ইটখলা স্থাপন করার বিষয়টি নজরে আসে স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব মো. আনোয়ারুল আবেদীন খান তুহিনের। এছাড়া উক্ত গ্রামীণ রাস্তা পাকাকরণে কাজ চলমান রয়েছে। তবে ইটখলায় মাটি নেওয়ায় রাস্তার ম্যাগাডনের উপর মাটির বিস্তর প্রলেপ পড়ে আছে। যার জন্য রাস্তার কাপের্টিং কাজের ব্যাঘাত ঘটছে।

সংসদ সদস্য শনিবার গাংগাইল ইউনিয়নের বিভিন্ন উন্নয়ন কার্যক্রম অংশ গ্রহনের সময় উক্ত বিষয়টি দেখে তিনি খুবই উৎকন্ঠা প্রকাশ করেন এবং তাৎক্ষনিক বিষয়টি নিয়ে ময়মনসিংহ জেলা প্রশাসক ও নান্দাইল উপজেলা নির্বাহী অফিসারের সাথে সেল ফোনে কথা বলেন। যাতে অবৈধ ইটখলাটি জরুরীভাবে বন্ধ করা হয় এবং আবাদি জমি ও রাস্তাটি ধ্বংসের হাত থেকে রক্ষা পায়। এছাড়া এ বিষয়ে সংসদ সদস্য তাঁর নিজ নামীয় ফেসবুক আইডিতে অবৈধ ইটখলার ছবি সহ একটি পোষ্ট প্রদান করেন।

এ বিষয়টির খবর পেয়ে নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটি আরিফ ঘটনাস্থল পরিদর্শন করেন এবং উক্ত ইটখলা স্থাপনকারীর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করেন। সরজমিন ও স্থানীয় সূত্রে জানাগেছে, নান্দাইল উপজেলার ইটখলা মালিক সমিতির সাধারণ সম্পাদক সারোয়ার আলম ৫নং গাংগাইল ইউনিয়নের সুরাশ্রম-সুন্দাইল গ্রামে ৮ একর ৫০ শতাংশ ফসিল জমিতে অবৈধভাবে ইটখলা স্থাপনের কাজ চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে এলাকার অনেক কৃষকদেরকে লোভ দেখিয়ে উক্ত ফসলি জমিতে মাটির পাহাড় ঘরে তুলছেন।

তবে ইটখলায় মাটি আনতে গিয়ে জনগুরুত্বপূর্ণ গাংগাইল বাজার টু পাইকুড়া গ্রামীণ রাস্তার বেহাল দশা দেখা দিয়েছে। রাস্তায় মাটি পড়ে রাস্তার ম্যাগাডনের উপর মাটির বিস্তর প্রলেপ পড়ায় রাস্তাটির কার্পেটিং কাজে স্থায়ী সমস্যার সৃষ্টি করছে। ইটখলার জন্য ৩০ কাঠা জমি লীজে দেওয়া কৃষক আলতু মেম্বার বলেন, “কাঠা প্রতি ৭ হাজার টাকায় ৩০ কাঠা জমি দিয়েছি। তাতে অগ্রীম ১ লাখ টাকা আমাদেরকে দিয়েছে। এখানে ফসল ভালো হয় না, আর তারা আমাকে ধরছে, তাই দিয়ে দিছি। আমি তো এত কিছু জানি না।”

এ বিষয়ে ইটখলা স্থাপনাকারী মো. সারোয়ার আলম বলেন, আমি ইটখলার জন্য প্রস্তুতি নিচ্ছি। পরিবেশ অধিদপ্তর অনুমোদন দিলে কাজ শুরু করবো। তা না হলে করবো না। তবে তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে কি না ? তা তিনি এখনও জানেন না।’

এ বিষয়ে গাংগাইল ইউনিয়নের উপ-সহকারী ভূমি কর্মকর্তা তুষার কান্তি মজুমদার জানান, অবৈধ ইটখলা স্থাপনকারী সারোয়ার আলমের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। নান্দাইল মডেল থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ মিজানুর রহমান আকন্দ অভিযোগের বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযোগের প্রেক্ষিতে দ্রুত আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

নান্দাইল উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এটিএম আরিফ বলেন, আমরা সরজমিন পরিদর্শন করে সত্যতা পেয়েছি এবং ফসলি জমি থেকে ইটখলার মাটি দ্রুত সরিয়ে নেওয়া সহ ইটখলাটি বন্ধের জন্য আইনানুগ ব্যাবস্থা গ্রহন করা হয়েছে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ

আপনার জন্য নির্বাচিত

কুলিয়ারচরে দিনব্যাপী প্রাণীসম্পদ প্রদর্শনী-২০২২ অনুষ্ঠিত

ইটনার জয়নাল প্রায় ২৫ প্রজাতির পাখির সুর দিতে পারেন

রামগঞ্জে সংঘর্ষের ঘটনায় দুই শতাধিক বিএনপি’র নেতা-কর্মীদের বিরুদ্ধে মামলা

রামগতিতে বীরমুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি বিতরণ

নান্দাইলে মরহুম সায়ামের ১০তম মৃত্যু বার্ষিকীতে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

ইটনা উপজেলা ছাত্রলীগকে একটি মডেল ছাত্রলীগে পরিণত করতে হবে—এমপি তৌফিক

রামগতিতে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত

রামগতিতে জাতীয় যুব দিবস পালিত

কমলনগরে গ্রাম পুলিশদের মাঝে বাইসাইকেল বিতরণ

পাকুন্দিয়ায় মাসব্যাপী সার্কাস ও পল্লী বাণিজ্য মেলার উদ্বোধন