২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সন্ধ্যা ৭:২৭ বৃহস্পতিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

পাকুন্দিয়ায় অবৈধভাবে বালু উত্তোলন: বাল্কহেড জব্দ, দেড়লাখ টাকা জরিমানা

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জুলাই ২১, ২০২৩ ৭:৩১ অপরাহ্ণ

মঞ্জুরুল হক মঞ্জু পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার ব্রহ্মপুত্র নদ থেকে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগে তিন শ্রমিককে দেড় লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। এসময় একটি বালু ভর্তি বাল্কহেড জব্দ করা হয়।

বৃহস্পতিবার (২০ জুলাই) সন্ধ্যার দিকে উপজেলার মির্জাপুর ঘাট থেকে তাদের আটকের পর এই জরিমানা করেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানিয়া আক্তার।

দন্ডপ্রাপ্তরা হলেন ব্রাহ্মনবাড়িয়ার বাঞ্চারামপুর উপজেলার ডোলারামপুর গ্রামের আব্দুল লতিফের ছেলে মো. সেলিম, নোয়াখালীর লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলার সুজনগ্রাম এলাকার মো. ফারুক মিয়ার ছেলে মো. সোহেল ও বরিশালের বানারিপাড়া উপজেলার বিশেরকান্দি গ্রামের শাহাদাত হোসেনের ছেলে মো. রুবেল। তাদের প্রত্যেকের কাছ থেকে ৫০ হাজার টাকা করে জরিমানা আদায় করা হয়।

জানা যায়, উপজেলার ব্রহ্মপুত্র নদের মির্জাপুর ও দক্ষিন চরটেকি এলাকা থেকে দীর্ঘদিন ধরে খনন যন্ত্র দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের পর বিক্রি করে আসছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। এতে চর এলাকায় নদী ভাঙ্গন দেখা দিয়েছে। ফলে আবাদি জমিসহ বিভিন্ন স্থাপনা নদী গর্ভে বিলীন হয়ে যায়। এছাড়াও অবৈধভাবে বালু তোলায় সরকার লাখ লাখ টাকা রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে বৃহস্পতিবার সন্ধ্যার আগে ব্রহ্মপুত্র নদে অভিযান চালিয়ে বালুভর্তি একটি বাল্কহেডসহ তিনজন শ্রমিককে আটকের পর তাদের কাছ থেকে এ জরিমানা আদায় করেন ভ্রাম্যমান আদালত।

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারি কমিশনার (ভূমি) তানিয়া আক্তার বলেন আমরা প্রতিনিয়ত এ অবৈধ কাজ থেকে বিরত রাখতে চেষ্টা করে যাচ্ছি। এর আগেও এই নদ থেকে একাধিকবার অবৈধ বালু উত্তোলনকারিদের ধরে জেল জরিমানা করা হয়েছে। জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর