২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ রাত ৯:৫২ বৃহস্পতিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে গণমাধ্যম কর্মীর সাথে মতবিনিময়

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জুলাই ২৪, ২০২২ ১১:২৯ পূর্বাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: নিরাপদ মাছে ভরবো দেশ বঙ্গ বন্ধুর বাংলাদেশ। এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে লক্ষ্মীপুর জেলার রামগতি উপজেলায় জাতীয় মৎস্য সপ্তাহ (২৩-২৯) জুলাই ২০২২ ইং উদযাপন উপলক্ষে শনিবার (২৩ জুলাই) সকাল ১১ টায় স্থানীয় গণমাধ্যম কর্মীর সাথে মতবিনিময় করেছেন রামগতি উপজেলা মৎস্য কর্মকর্তা।

রামগতি উপজেলা মৎস্য অফিস কক্ষে গণমাধ্যম কর্মীর সাথে মতবিনিময়ে জাতীয় মৎস্য সপ্তাহের ৭ দিন ব্যাপি বিভিন্ন কর্মসূচী তোলে ধরে সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন, প্রথম দিন স্থানীয় গণমাধ্যম কর্মীর সাথে মতবিনিময় ও উপজেলায় মাইকিং এর মাধ্যমে ব্যাপক প্রচারণা, ব্যানার পেস্টুন সহযোগে সড়ক র‌্যালি, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা, স্থানীয় পর্যায়ের সফল মৎস্য চাষি, ব্যাক্তি, উদ্ধোক্তা প্রতিষ্ঠানকে মৎস্য পুরস্কার প্রদান, জেলা উপজেলার গুরুত্ব পূর্ণ প্রতিষ্ঠানের জলাশয়ে পোনা মাছ অবমুক্ত করণ।

মৎস্য সেন্টারে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্য চিত্র প্রদর্শন। প্রান্তিক পর্যায়ের মৎস্য চাষি ও মৎস্য জীবিদের সাথে মত বিনিময়, অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোট পরিচালনা, উপজেলায় গুরুত্ব পূর্ণ এলাকায় মৎস্য জীবিদের মাছ চাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা, সুফল ভোগীদের প্রশিক্ষণ বিভিন্ন উপকরণ বিতরণ বৈধ জাল এ আই জি বিকল্প কর্ম সংস্থানের উপকরণ মৎস্য খাদ্য উৎপাদন উপকরণ, এবং সপ্তম ও সর্বশেষ দিনে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনি অনুষ্ঠান।

আয়োজিত সংবাদ সম্মেলনে উল্লেখ করা হয়েছে উপজেলায় মোট পকুর সংখ্যা ১৬ হাজার ২৭৮টি, ব্যক্তি মালিকাধীণ পুকুর ১৬ হাজার ২৩৫ টি। সরকারি পুকুর ৩৩টি, খাল ১৬টি। মেঘনা নদী ২৫ কিলোমিটার এলাকায় ৫২ হাজার হেক্টর। নিবন্ধকৃত জেলে ২০ হাজার ২৭৮ জন। মৎস্য চাষি ১২ হাজার ৫০০ জন। মৎস্যজীবি সমবায় সমিতি ১ টি, মৎস্যজীবি সংগঠন ৩টি, বোট মালিক সমিতি ২টি । উপজেলায় ৩৭৪ বর্গ কিলোমিটার এলাকায় পৌরসভা সহ ৮টি ইউনিয়নের মোট ২ লক্ষ ৭৯ হাজার ৯ জন জনসংখ্যার বছরে মাছের চাহিদা ৬ হাজার ১১০ মেট্রিক টন। উৎপাদন হয় ১৭ হাজার ২২০ মেট্রিক টন। উদ্বৃত্ত ১১ হাজার ৬১০ মেট্রিক টন, ইলিশের উৎপাদন ৬ হাজার ১৭০ মেট্রিক টন। মৎস্য ঘাট ৯টি, আড়ৎ ৭টি, মৎস্য অবতরণ কেন্দ্র ১টি এবং পোনা উৎপাদনকারী ১৬ জন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ