২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ৪:৫১ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে সার্ভে ও পরিমাপ ছাড়াই পাউবির খাল খননের উদ্যোগ

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মার্চ ১৪, ২০২২ ১২:০২ পূর্বাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে অযোধ্যার খালের সঠিক সার্ভে ও পরিমাপ এবং সীমানা নির্ধারন ছাড়াই পানি উন্নয়ন বোর্ড খননের উদ্যোগ গ্রহন করার অভিযোগ উঠেছে।

জানা যায়, উপজেলার বড়খেরী ইউনিয়নের ১ নং খাস খতিয়ানের ৩৮ নং বড়খেরী মৌজায় ৮২৫৬ দাগের অন্দরে বাপাউবো লক্ষ্মীপুর খাল খননের উদ্দেশ্যে ভূমির পরিমাপ ও সার্ভের কাজ জানুয়ারী মাসে সম্পন্ন করেন। তখন দায়সারা ভাবে কোনরুপ ভূমির সীমানা চিহ্নিতকরণ ছাড়াই ভূমির পরিমাপ ও সার্ভের কাজ শেষ করেন বলে জানা যায়। অন্যদিকে খালের চিকস্তি পয়স্তির ফলে খালের সঠিক সীমানা সঠিক যায়গায় নেই বলে স্থানীয়রা জানায়।

এতে ভূমির সীমানা চিহ্নিতকরণ, ভূমির পরিমাপ ও সার্ভের কাজ সঠিকভাবে সম্পন্ন করার জন্য স্থজানীয় মৃত শাহে আলমের ছেলে মহিউদ্দিন সহ ভূক্তভোগীরা জেলা প্রশাসক লক্ষ্মীপুর সহ সংশ্লিষ্ট দপ্তর সমূহে আপত্তি দাখিল করেন।

তাদের অভিযোগে উল্লেখ করেন, দিয়ারা জরিপের নকশায় ৮২৫৬ দাগের খাল ও ভূমির সীমানা চিহ্নিত না করে পাউবোর সার্ভেয়ার, এসও ও অন্যান্য কর্মকর্তাগণ দায়সারাভাবে সার্ভের কাজ সম্পন্ন করেন।

এদিকে ভূক্তেেভাগীদের আবেদনের প্রেক্ষিতে ভূমির পরিমাপ ও সার্ভের কাজ সংক্রান্ত অভিযোগের বিষয়ে ব্যবস্থা গ্রহনের জন্য জেলা প্রশাসক লক্ষ্মীপুর পাউবোর নির্বাহী প্রকৌশলীকে নির্দেশ প্রদান করেন।

এবিষয়ে পানি উন্নয়ন বোর্ড লক্ষ্মীপুর এর সহকারী প্রকৌশলী মো. জাহাঙ্গীর আলম জানান, ভূক্তভোগীর আবেদনের প্রেক্ষিতে উর্ধতন কর্তৃপক্ষ কার্যকর ব্যবস্থা গ্রহন করেছে।
ভূক্তভোগী মহিউদ্দিন বলেন, এ খালটি সরকারের ১নং খাস খতিয়ানের। যদি বাপাউবো খাল খনন করতে হয় তবে প্রথমে ভূমি অধিগ্রহন করে ভূমির সীমানা নির্ধারন করতে হবে। তারপর খাল খনন করতে হবে। খালের পাশে থাকা মালিকীয় ৮২৫৫ ,৮২৫৭ ,৫৮, ৮২৫৮ / ৯৯২১,৫৯ দাগ সমূহে স্থিত খেলার মাঠ, সৃজিত গাছপালা, দোকানভিটা, বসত ঘর বা ব্যক্তি মালিকানাধীন ভূমি সমূহ চিহ্নিত করে সেগুলো সুরক্ষা করে খালের সঠিক যায়গাটি খননের দাবী জানাই। আর খালের পাশের উল্লেখিত দাগের এ যায়গাগুলোর আমি সহ স্থানীয় কয়েকজন রেকর্ড সূত্রে মালিক যার হাল সনের খাজনা পর্যন্ত পরিশোধ রয়েছে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর