Wednesday, February 08, 2023

রামগতিতে বঙ্গবন্ধুর আশ্রয়নের পুরাতন ঘরের টিন কাঠ লুট

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে ভুলুয়া আশ্রয়ন প্রকল্পের পুরাতন ঘরের কাঠ, টিন সহ অন্যান্য উপকরণ লুটের অভিযোগ উঠেছে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারের বিরুদ্ধে।

উপজেলার চর পোড়াগাছা ইউনিয়নে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গৃহহীন ও ভূমিহীনদের জন্য তৈরি করেছিলেন ভুলুয়া আশ্রয়ন প্রকল্প। যার মাধ্যমে ঠিকানা দিয়েছিলেন ১৬০টি ছিন্নমূল পরিবারকে। ঘরগুলো জরাজীর্ণ ও বসবাস অনুপযোগী হওয়ায় বর্তমানে সেনাবাহিনীর মাধ্যমে নতুন করে নির্মাণ করে দেয়া হচ্ছে নতুন পাকা বাড়ী।

আশ্রয়নের সুফলভোগীরা জানায়, পুরাতন ঘরগুরো ভেঙ্গে অন্যত্র সাময়িক ভাবে ঘর তুলে বসবাস করার জন্য জন্য বলে সেনাবাহিনী। সে মোতাবেক আশ্রয়নের বসবাসকারীরা ঘরগুলো ভাঙ্গার কাজ শুরু করে। বাঁধ সাধে স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বার সেলিম। তারা মানুষের কাছ থেকে জোরপূর্বক পুরাতন ঘরের উপকরণ ছিনিয়ে নিয়ে যায়। এ সময় তাদের সাথে আশ্রয়নবাসীদের সাথে ধস্তাধস্তির ঘটনা ঘটে। লুটের সময় চেয়ারম্যান, মেম্বার বলে তোমরা নতুন ঘর চাও নাকি পুরাতন ঘরের উপকরণ চাও। আশ্রয়নবাসীদের শত অনুনয় বিনয়ের পরও কোন কথা না শুনে চেয়ারম্যান ও মেম্বার উপকরনগুলো নিয়ে যায়। বেশীরভাগ কাঠ, টিন নিয়ে যায় চেয়ারম্যান। আর মেম্বার সেলিম কাঠ, টিন নিয়ে তার বাড়ীর বাউন্ডারি দেয় আর কিছু কাঠ, টিন এখনো তার বাড়ীতে স্তুপ করা রয়েছে।

ভূক্তভোগীরা আরো জানায়, ছাপড়া ঘর তুলতে না পারায় বর্তমানে অন্যের ঘরে কিংবা খোলা আকাশের নীচে মানবেতর জীবন যাপন করছে তারা। আশ্রয়নের বসবাসকারীরা তাদের কাছ থেকে জোরপূর্বক নিয়ে যাওয়া ঘরের উপকরণগুলো উদ্ধারের দাবী জানায়।

ইউপি মেম্বার সেলিম অন্য একটি মামলায় পলাতক থাকায় তার বক্তব্য নেয়া সম্ভব হয়নি। তবে তার বাড়ীর আঙিনায় আশ্রয়নের ঘরের উপকরণ স্তুপ আকারে দেখা গেছে।

অভিযুক্ত চেয়ারম্যানের কাছে মুঠো ফোনে জানার জন্য চেষ্টা করলে তিনি ফোন রিসিভ করেননি।

আশ্রয়নের ঘর নির্মাণ কাজের সেনা কর্মকর্তা জানান, আমরা নতুন ঘর নির্মাণ করবো। পুরাতন ঘরের উপকরণ বিষয়ে আমাদের কোন নির্দেশনা নেই।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরী জানান, এখানে অনিয়মের কোন সুযোগ নেই। কেউ কোন ধরনের অনিয়ম করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20
সর্বশেষ সংবাদ