১৪ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ রাত ৪:৩৯ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর উপজেলা
  3. কিশোরগঞ্জ জেলা
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম জেলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. নারী ও শিশু
  9. নেত্রকোনা জেলা
  10. নোয়াখালী জেলা
  11. ফেনী জেলা
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ জেলা
  15. রাজনীতি

সুবর্ণচরে রামগতির ভূমিদস্যুদের বিরুদ্ধে ভূমিহীনদের মানববন্ধন

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ৭:৪২ পূর্বাহ্ণ

দিদারুল আলম, সুবর্নচর (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালী জেলার সুবর্ণচরে রামগতির ভূমিদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং প্রকৃত ভূমিহীনদের জায়গা বন্দোবস্ত দেয়ার দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে অসহায় ভূমিহীন ও ভুক্তভোগী পরিবার। বিভিন্ন সময় প্রশাসনসহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে অভিযোগ করেও এর কোন প্রতিকার পাননি বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা।

শনিবার (০৩ ফেব্রুয়ারী) বিকেল ৩টায় সুবর্ণচর উপজেলা চর জুবলী ইউনিয়নের নতুন বাজারে ভূমিহীনদের এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। শতাধিক ভূমিহীন পরিবারের সদস্যরা এতে অংশ গ্রহণ করে।

মানববন্ধনে ভূমিহীনরা অভিযোগ করে বলেন, লক্ষীপুর জেলার রামগতি উপজেলা সংলগ্ন সুবর্নচরের ৫০ একর সরকারী খাসজমি কাগজ পত্র করে ভূমিহীনগন নথি সীজন পূর্বক ঘরবাড়ী নির্মান করে বসবাস করিয়া আসিতেছে ভূমিহীনদের দাবী দীর্ঘদিন তাদের দখলে থাকা,জায়গা জমি প্বার্শবতী লক্ষীপুর জেলার রামগতি উপজেলার বাদশা ডাকাত, ফরিদ মেম্বার, বাবর শিকদার, মো. দিদার, মাকছুদ, সাদ্দামসহ ২০/২৫ জন সন্ত্রাসী বাহিনী গত এক সপ্তাহ থেকে সুবর্ণচরে প্রবেশ করে দেশীয় অস্র সস্রে সর্জিত হয়ে নিরিহ ভূমিহীনদের বাড়ীঘর দখল করার চেষ্টা করে লুটপাট করে আসছে। এ বিষয়ে ভূমিহীনগন, উপজেলা সহকারী কমিশনার ভূমি উপজেলা প্রশাসন কে ও চরজব্বর থানা কে অবহিত করে ও কোন প্রতিকার পাচ্ছে না বলে জানান। লক্ষীপুরের ভূমি দস্যুরা অবৈধভাবে সুবর্ণচরে প্রবেশ করে কিছু অসাধু ব্যক্তির যোগসাজশে ও তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় ভূমিহীনদের বাড়ী ঘর, ডোবা, নালা, খাল বিল ও ভূমিহীনদের দীর্ঘ দিনের দখলীয় জায়গা অবৈধ ভাবে দখল করার চষ্টা চালিয়ে আসছে।।

ভূমিহীন ক্ষতিগ্রস্থরা বলেন, আমরা ২০০২/২০০৫ সালে সরকারি জায়গায় বসবাস শুরু করি, পরবর্তীতে ২০০৫/২০০৬ সালে সিডিএসপি মাঠ জরিপে দখল প্রমাণিত হওয়ায় ভুমিহীন ৫০টি পরিবারকে টোকেন স্লিপ প্রদান করে কিন্তু ভুমিহীনদের নামে খতিয়ান হওয়ার পূর্বেই রামগতি ভূমিদূস্যুদের হামলা দখল দারিত্বের কারণে আমরা ভূমিহীনরা মাথা গোঁজার শেষ ঠাঁই টুকু নিয়ে দিশেহারা হয়ে পড়ি।

তখন থেকেই আমরা বিভিন্ন মহলে অভিযোগ করি এবং এসব অন্যায়ের বিরুদ্ধে বিভিন্ন সময় সংবাদ সম্মেলন, প্রতিবাদ সমাবেশ করে ও কোন পতিকার পাইনি। ভূমিদস্যুরা আমাদের ঘরবাড়ি ছেড়ে চলে যাওয়ার হুমকি দেন। এতে আমরা উচ্ছেদ আতংকে ভূগছি। ভূমিদস্যুরা এ পর্যন্ত ৩০ পরিবারের প্রায় ৪০ একর ভূমি দখল করার জন্য প্রতিনিয়ত নির্যাতন করে যাচ্ছে।

ভূমিদস্যুদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা ও উপযুক্ত শাস্তি প্রদানের জন্য ভূক্তিভোগীরা প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, নোয়াখালী জেলা প্রশাসক, নোয়াখালী পুলিশ সুপার, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার, ভুমি কর্মকর্তা এবং চরজব্বার থানাসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভূমিহীন নেতা মো. ইসমাইল, মাকছুদ আহম্মদ, জুলেখা আক্তার, মো. হোসেন, গোলাম ছারওয়ার, ফাতেমা আক্তার, মফিজুর রহমান, ভূমিহীন নেত্রী ইয়ানুর বেগমসহ, ভুক্তভোগী আরো অনেকে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর উপজেলা

আপনার জন্য নির্বাচিত

পাকুন্দিয়ায় দুর্নীতি বিরোধী স্কুল বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত

হোসেনপুরে চুরির অপবাদে নবম শ্রেণীর ছাত্রীর আত্মহত্যা

রামগঞ্জে সেইভ এন্ড সেইফ ফাউন্ডেশনের শীতবস্ত্র ও টিন বিতরণ

রামগঞ্জে স্ত্রীকে পিটিয়ে হত্যার দায়ে স্বামী গ্রেপ্তার

কমলনগরে ভিজিএফের টোকেন চাওয়ায় মারধরের অভিযোগ

রামগতিতে শিক্ষকদের অবহেলায় ৯ শিক্ষার্থী পরীক্ষা থেকে বঞ্চিত

মামলার আসামী হয়েও চাকুরী তে বহাল রয়েছে ভূমি অফিসের নায়েব, খুঁটির জোর কোথায় !

রামগতিতে ৩ দিন ব্যাপী কৃষি মেলা অনুষ্ঠিত

পাকুন্দিয়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে প্রস্তুতিমূলক সভা

রামগতিতে মহিলা ভাইস চেয়ারম্যানের পিতার মৃত্যু