২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ রাত ১:০৪ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

উপ-সম্পাদকীয়: এরা বোবা এদের মুখও বধির বলে

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জানুয়ারি ৩০, ২০২৩ ১২:৫৫ পূর্বাহ্ণ

মো. মাহফুজ্জামান আশরাফ, পুলিশ সুপার লক্ষ্মীপুর: এরা বোবা এদের মুখ ও বধির বলেৃএদের সান্নিধ্যে যারৃপর নাহি আনন্দ আর খুশী আমি। শ্রেষ্ঠ সময় আর মুহুর্ত আজ আমার…..ভালো লাগলো ওদের হাসিমাখা মুখ দেখে। অন্তর আত্মায় তৃপ্ততায় মন ভরে উঠলো আমার। কোন করুনা বা দয়ায় নয়। সম্পূর্ণ এক ভালবাসায় তাদের সাথে সিক্ত হলাম।

এরা কথা বলতে পারে না। আমিও এদের সাথে কথা বলতে পারি না। আমি আমার কথা ওদের বুঝাতে পারি না। ওদের পেয়ে আমার যে এত ভালো লেগেছে তা আমি তাদের বুঝাতে পারছি না। কিভাবে ওদের সাথে ইশারায় কথা বলতে হয় তা আমি কখনোই শিখিনি। আর এমন পরিবেশে কখনোই পড়িনি।

মুখ ও বধির এই সাধারণ মানুষের সাথে আমার এক অন্তরঙ্গ আত্মিক সম্পর্ক গড়ে উঠলো। আমার এক অনেক বড় পাওয়া আজ এমন মানুষদের সান্নিধ্যে আসতে পারলাম। কিভাবে যে এদের দেখা পেয়ে গেলাম। সৃষ্টিকর্তার সৃষ্টি এ প্রানীকূল কথা বলতে পারে না। কোন শক্তিতেই গলার আওয়াজ বের হবে না। তাইতো আজ নিজেও তাড়িত হলাম তাদের সাথে ভাব বিনিময়ের ইশারা আর সংকেতের সংযোগ খুজতে।

শুক্রবার দিন। মনটা চাইলো আজ একটু বেড়াতে যাই।নিমাকে বলতেই সে বললো মেঘনাতে। শীতের দিনে আলো তাড়াতাড়ি নিভে যায়। সূর্য খুব বেশীক্ষণ আকাশে থাকেনা তাই জুম্মার নামায শেষ করেই নিমাকে তাড়া দিলাম দ্রুত তৈরি হতে।

দুপুরের খাবার শেষ করেই কাছাকাছি মজু চৌধুরীর লঞ্চ ঘাটের উদ্দেশ্যে রওনা করলাম। নিজেদের স্পীডবোটে চড়ার কোন পরিবেশ নেই। প্রকৃতি এমনই। ভাটার কারনে পানি দূরে চলে যাওয়ায় স্পীডবোট যেন খড়ায় পতিত।

অগত্যা সাধের স্পীডবোট বাদ দিয়ে নৌকা ঠিক করে লঞ্চ ঘাটের কাছাকাছি। পানি কমে যাওয়ায় পল্টন অনেক নীচে নেমে যাওয়ায় নৌকা অবধি আসতে উপর থেকে নীচে এলাম। লঞ্চের পাশে দাঁড়ানো নৌকায় উঠে পড়লাম। আমরা নৌকায় উঠে দাঁড়িয়ে আছি নৌকার মাঝি স্ট্রাট দেবার অপেক্ষায়।

পল্টনের পাটাতনের দিকে নজর পড়তেই দেখি অনেক মানুষ দাড়িয়ে আমাদের দেখছে। আমি তাদের দিকে হাত তুলে হাতনাড়াতেই একজন অনেক খুশী মুখে সেও হাত নাড়াতে থাকলো। তার হাত নাড়ানোর আন্তরিকতা এতটাই ভালো লাগলো যে, তার নামটা জিজ্ঞেস করতেই, সে হাসি মুখে হাত নাড়াতেই থাকলো। পাশে দাঁড়িয়ে থাকা লোকগুলো বললো, — সে কথা বলতে পারে না, সে বোবা।

আমিতো শুনে অবাক হলাম। আমি শোনা মাত্রই নৌকা থেকে উঠে আসলাম পাটাতনে। তার সাথে একটু হাত মেলাতে। পাশ থেকে বললো,
— স্যার, আরো আছে
— তাই নাকি!
— এটা বলতেই আরো ৪/৫ জন এসে হাজির হলো। এরা কেউই কথা বলতে পারে না। মুখ দিয়ে তেমন কোন আওয়াজ বের হয় না। এদের দেখেই আমার কেন জানি একটা মায়া হলো। বেলা গড়িয়ে যাচ্ছে তাই বললাম,
— তোমরা থেকো। আমি ঘুরে আসি। তোমাদের সাথে চা খাবো। আমি বলছি কিন্তু ওরাতো শুনে না, বুঝতেও পারছে না। তাই পাশে থাকা লোকগুলোকে বললাম,
— ওরা যেন থাকে।

মেঘনার মূল নদীতে যেতে শাখা নদী পার হতে হয়। পানি অনেক কমে গিয়েছে। মেঘনার পারে একটা চরে এসে খানিকটা সময় থেকে ফিরে এলাম ঘাটে। এরই মধ্যে জোয়ারের পানিতে ভরে উঠলো কূলের সকল এপাশ ওপাশ। দ্রতই যেন পানি ছাপিয়ে গেলো। অল্প পানির নাব্য সংকটে আটকে পড়া ফেরী চলতে শুরু করলো। ঘাটে এসে নেমেই দেখা মিললো সেই মুখ ও বধিরদের। আমার জন্য অপেক্ষায় আছে।

একজন ইশারায় বললো, আমাকে সে চেনে। আমার ছবি দেখেছে মোবাইলে, পেপারে। খুব খুশী তারা। একজন দর্জির কাজ করে, কেউ অটো চালায়, কেউ আচার বিক্রি করে, কেউ ঘাটের কুলি কেউ একজন ভিক্ষা করে। আমার সাথে খানিকটা সময় অতিবাহিত করা আলাপচারিতায় তারা ভীষণ খুশি।

স্বল্প সময়ে তাদের সাথে আকার ইঙ্গিত হাতের ব্যবহার আর সাংকেতিক চিহ্ন দিয়ে কথা বলতে ভালোই লাগছিলো। তাদের ডাকদিলে তারাতো শুনতে পায় না। আফসোস হয় এতাই আমাদের মতোই স্বাভাবিক শুধু গলায় তাদের আওয়াজ নেই। কোন শব্দানুভূতি নেই। খুব মায়া হয় এদের জন্য। তাইতো নিমন্ত্রণ করে গেলাম আমার অফিসে নিয়ে আসার জন্য।

দাপ্তরিক কাজে বাহিরে ছিলাম। অনেক আগেই তারা এসে কনফারেন্স রুমে বসে আমার প্রতীক্ষায় ছিলো। ফুল দিয়ে বরণ করলাম তাদের। আপ্যায়ন, গরম কাপড় বিতরণ এবং সবাইকে আর্থিক উপহার দিলাম। এরাই সবাই গরীব কিন্তু প্রতিজনকেই নিষ্পাপ মনে হয়।

ভালো লাগার দিন ছিলো আজ। ভালো লাগলো ওদের হাসিমাখা মুখ দেখে। অন্তর আত্মায় তৃপ্ততায় মন ভরে উঠলো আমার। কোন করুনা বা দয়ায় নয়। সম্পূর্ণ এক ভালবাসায় তাদের সাথে সিক্ত হলাম।
শুকরিয়া করি মহান আল্লাহ রাব্বুল আলামিনের কাছে কতটাই না ভালো রেখেছেন আমাদের। তবুও আমরা কথা বলতে তো পারছি….।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ