২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ২:২৮ সোমবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

ঘটনার আগেই বদলি ইউএনও-ওসি

প্রতিবেদক
usbd Tech
আগস্ট ২৫, ২০২১ ১:৩৫ পূর্বাহ্ণ
ঘটনার আগেই বদলি ইউএনও-ওসি

বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) বদলি ১৮ আগস্টের ঘটনার আগেই হয়েছিল। যদিও এই নিয়ে নতুন করে শুরু হয়েছে গুঞ্জন।

ইউএনও মনিবুর রহমান’র বদলি বিষয়ে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার জানিয়েছেন, ইউএনও মুনিবর রহমানের বদলি তার স্ব-ইচ্ছায় গত ১০ আগস্ট হয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব হিসেবে। কিন্তু উপজেলার এসিল্যান্ড করোনা আক্রান্ত থাকায় তাকে কাজ চালিয়ে নিতে বলা হয়েছে। তিনি সুস্থ হয়ে কাজে যোগ দিলেই ইউএনও তার কাছে দায়িত্ব বুঝিয়ে দিয়ে চলে যাবেন।

এদিকে, গত ১৮ আগস্ট সকালে বরিশাল কোতোয়ালি মডেল থানার ওসি নুরুল ইসলামের বদলির আদেশ হয় সিলেট রেঞ্জে। ওসি জানিয়েছেন, যেকোনো মুহূর্তে তিনি স্টেশন ছাড়তে পারেন।

বরিশালের অতিরিক্ত পুলিশ কমিশনার এনামুল হক এই বদলির সত্যতা নিশ্চিত করেন। তিনি বলেন, তাদের বদলি ১৮ আগস্টের রাতের ঘটনায় নয়। তাদের বদলি ছিল একটি স্বাভাবিক প্রক্রিয়া।

গত বুধবার পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি শাহাজাদা মো. আসাদুজ্জামান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই আদেশ দেওয়া হয়। আদেশে ২৫ আগস্টের মধ্যে তাকে নতুন কর্মস্থলে যোগ দিতে বলা হয়েছে। ২০১৮ সালের ৩১ জুলাই কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা পদে যোগদান করেন নুরুল ইসলাম।

গত ১৮ আগস্ট রাতে উপজেলা কমপ্লেক্সের ভেতরে থাকা ব্যানার অপসারণ নিয়ে বিরোধে জড়ায় আওয়ামী লীগ এবং সদরের ইউএনও মুনিবুর রহমান। সেই ঘটনায় হামলা সংঘর্ষ এবং গুলিবর্ষণে পাঁচজন গুলিবিদ্ধসহ আহত হয় ক্ষমতাসীন দলের ৩০ নেতাকর্মী। পরে সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আব্দুল্লাহকে প্রধান আসামি করে পৃথক দুটি মামলাও করেন ইউএনও ও পুলিশ। যার পাল্টা হিসেবে রোববার বরিশালের আদালতে আবার ইউএনও মুনিবুরসহ ৫০ জনের বিরুদ্ধে পৃথক দুটি মামলা দায়েরের আবেদন করেন বিসিসির একজন প্যানেল মেয়র ও একজন কর্মকর্তা। তবে রাতের সমঝোতা বৈঠকের পর এসব জটিলতা কেটে যাবে এমনটাই মনে করছেন সবাই।

ইউএনও মুনিবুর রহমানের দাবি, কোনও ধরনের আগাম নোটিশ ছাড়াই, গত ১৮ আগস্ট রাত সাড়ে ৯টার দিকে প্রশাসনিক চত্বরে ব্যানার ফেস্টুন খোলার চেষ্টা করে একদল লোক। পরিচয় জানতে চাইলে তার সাথে অসৌজন্যমূলক আচরণ করেন, এক পযার্য়ে তার বাসায় হামলা চালানো হয়। আত্মরক্ষায় নিরাপত্তাকর্মীরা গুলি ছোঁড়ে।

বরিশাল নগর ভবনের দাবি, ওই রাতে বরিশাল সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মীরা উপজেলা পরিষদ চত্ত্বরের ব্যানার-বিলবোর্ড অপসারণ করতে যান। এ সময় ইউএনও’র বাসভবনের নিরাপত্তা কর্মীরা সিটি করপোরেশনের কর্মীদের সাথে বাদানুবাদের এক পর্যায়ে ইউএনও’কে বিষয়টি অবহিত করেন।

সেখানে উপস্থিত সিটি করপোরেশনের প্রশাসনিক কর্মকর্তা স্বপন কুমার দাস জানান, ইউএনও ভবন থেকে বের হয়ে সিটি করপোরেশনের কর্মীদের সাথে অসৌজন্যমূলক আচরণ করেন। তখন সিটি করপোরেশনের কর্মীরা বিষয়টি তাৎক্ষনিক সিটি মেয়রকে বিষয়টি অবহিত করেন। মেয়র বিষয়টি সুরহার জন্য মহানগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক হাসান মাহমুদ বাবুসহ বেশ কয়েকজনকে সেখানে পাঠান। এরপর বাবুর সাথেও দুর্ব্যবহার করেন ইউএনও। এক পর্যায়ে বাবুকে আটকে ফেলেন ইউএনও। উপস্থিতরা এর প্রতিবাদ জানালে ইউএনও আনসারদের গুলি করার নির্দেশ দেন। এতে প্রশাসনিক কর্মকর্তা এবং ওয়ার্ড আওয়ামী লীগ নেতাসহ কয়েকজন গুলিবিদ্ধ হয়। খবর পেয়ে সিটি মেয়র সাদিক আবদুল্লাহ সেখানে গেলে তাকে লক্ষ্য করেও আনসার সদস্যরা গুলি করে বলে অভিযোগ করেন করে সিটি মেয়র। এরপর পুলিশ সেখানে উপস্থিত হয়ে আওয়ামী লীগ নেতাকর্মীদের ওপর লাঠিচার্জ করে।

এ ঘটনায় ১৯ আগস্ট ইউএনও এবং পুলিশ বাদী হয়ে কোতয়ালী মডেল থানায় মেয়রকে প্রধান আসামি করে পৃথক দুটি মামলা দায়ের করেন। এর ৫ দিনের ব্যবধানে গুলিবিদ্ধ প্যনেল মেয়র রফিকুল ইসলাম খোকন এবং সিটি করপোরেশনের রাজস্ব কর্মকর্তা বাবুল হালদার বাদী হয়ে ইউএনও’কে প্রধান আসামি করে আদালতে মামলা করেন। ওই ঘটনায় উত্তপ্ত হয় গোটা বরিশাল ছাপিয়ে সারা দেশ।

সরকারের উচ্চ মহলের নির্দেশে ২২ আগস্ট রাতে বিভাগীয় কমিশনারের বাসভবনে উভয় পক্ষের মধ্যে একটি সমঝোতা হয়।

বদলি প্রসঙ্গে আলাপকালে ইউএনও মুঠোফোনে সাংবাদিকদের বলেন, তিনি বদলির আদেশ পেয়েছেন ১০ আগস্ট। ১৮ আগস্টের ঘটনার সাথে তার বদলির কোন সংশ্লিষ্টতা নেই।

অপরদিকে কোতয়ালী মডেল থানার ওসি মুঠোফোনে সাংবাদিকদের বলেন, ঘটনার দিন বিকেল ৩টায় তিনি পুলিশ হেডকোয়াটার্সের বদলির আদেশ হাতে পান। ঘটনা ঘটে ওইদিন রাত সাড়ে ১০টায়। ওই ঘটনার সাথে তার বদলির কোনও সম্পৃক্ততা নেই।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর