২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ১১:১৩ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

বাংলাদেশে খাদ্যের অভাব ও দুর্ভিক্ষ হবে না গ্যারান্টি দিয়ে বলতে পারি: খাদ্যমন্ত্রী

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জুন ২০, ২০২৩ ৮:২৯ অপরাহ্ণ

খায়রুল আলম ফয়সাল, কিশোরগঞ্জ প্রতিনিধি: নিশ্চিন্ত থাকেন বাংলাদেশে খাদ্যের অভাব হবেনা ও দুর্ভিক্ষ হবে না গ্যারান্টি দিয়ে বলতে পারি। আপনাদেরকে একটি ছোট ডাটা দেই বিএনপি’র আমলে গম এবং চাল জুন মাসে স্টক আমরা দেখেছি ৪, ৫, ৬ লাখ মেট্রিক টন সর্বশেষ ৮ লাখ সামথিং। আমাদের আমলে কোনো সময় ১৬ বা ১৮ লাখের নিচে থাকে না। আমাদের রাখার ক্যাপাসিটি আছে ২১ লাখ ৬০ হাজার মেট্রিক টন কিন্তু গতকালকেই আমাদের স্টক হয়েছে প্রায় ২০ লাখ মেট্রিক টন।

মঙ্গলবার (২০ জুন) বিকেলে সার্কিট হাউজ মিলনায়তনে চলমান বোরো সংগ্রহ ২০২৩ উপলক্ষ্যে জেলার খাদ্য বিভাগীয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় এসব কথা বলেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার আরও বলেন, গম ও চাল আরও স্টক বেশি রাখার জন্য সাড়ে ৫ লাখ মেট্রিক টনের সাইলো বানাচ্ছি। আশা করতেছি সেপ্টেম্বর অক্টোবর মাধ্যমে এই সাইলোগুলো উদ্বোধন করতে পারব। তাছাড়া কৃষকের সুবিধার জন্য হাওরকে চিন্তা পাঁচ হাজার মেট্রিকটন করে ধানের সাইলো করার পদক্ষেপ নিয়েছি ইতিমধ্যে প্রজেক্ট পাস হয়েছে। কনসালটেন্ট নিয়োগ হয়েছে ডিজাইন হচ্ছে। ভেজা ধাম কৃষক ধানের সাইলোতে নিয়ে যাবে। এক একটা সাইলোতে ডাইয়ার থাকবে চারটা করে। এক এক ডাইয়ারে ঘন্টায় ৩০ মেট্রিক টন করে ধান ঝাড়াই, বাছাই, শুকিয়ে বিনে ঢুকে যাবে। সেখান থেকে স্লিপ নিয়ে ব্যাংকে চলে যাবে ও টাকা নিয়ে বাড়িতে চলে যাবে কৃষক। ২০০ টি সাউলো করার চিন্তাভাবনা রয়েছে মাননীয় প্রধানমন্ত্রী পাইলট স্কিম হিসাবে ৩০ টি করার অনুবেদন দিয়েছেন।

সাধন চন্দ্র মজুমদার আরও বলেন, আসন্ন বোরো মৌসুমে অভ্যন্তরীণ বাজার থেকে ১৬ লাখ ৫০ হাজার টন ধান ও চাল কিনবে সরকার। প্রতি কেজি বোরো ধানের সংগ্রহমূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা, সিদ্ধ চাল ৪৪ টাকা। এ ছাড়া গম ৩৫ টাকা করে কেনা হবে। চার লাখ টন ধান, ১২ লাখ ৫০ হাজার টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ছাড়াও খাদ্য কর্মকর্তাদেরকে দেশপ্রেমিক হওয়ার আহ্বান জানান তিনি।

মতবিনিময় সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রুবেল মাহমুদের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ রাসেল শেখ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম এ আফজল, ঢাকার অঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জি. এম. ফারুক হোসেন পাটিয়ারী, কিশোরগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুস সাত্তার, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোস্তাক সরকার প্রমুখ।

মতবিনিময় সভাটি সঞ্চালনা করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক নাজমুল হক ভূইয়া।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

হোসেনপুরে ভাই-বোন হত্যার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ

হোসেনপুরে আগুনে ভষ্মিভূত ২টি ঘর: ১০লাখ টাকার ক্ষয়-ক্ষতি

পাকুন্দিয়ায় পূর্ব শত্রুতার জেরে দুইজনকে কুপিয়ে জখম

কমলনগরে ৩২ বোতল চোলাইমদসহ মাদক কারবারি গ্রেফতার

কিশোরগঞ্জে মঞ্চস্থ হলো নাটক “ নবাব সিরাজ উদ দৌল্লা ”

নান্দাইলে দখলীয় ব্যবসা প্রতিষ্ঠান থেকে জোর পূর্বক উচ্ছেদের অভিযোগ

রামগঞ্জে সয়াবিন তেলের গুদামে তালা দিলেন ভ্রাম্যমাণ ম্যাজিষ্ট্রেট

নান্দাইল পল্লী বিদ্যুৎ জোনাল অফিসে গ্রাহক হয়রাণী ও ঘুষ দূর্নীতির আখড়ায় পরিণত

উপ-সম্পাদকীয়: আলোর পথে ৩০ দিন (পর্ব-০২)

কুলিয়ারচরে ট্রাফিক আইন মানতে মটরযান চালকদের প্রশিক্ষণ