২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ দুপুর ১:১৫ সোমবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

মেঘনার ভাঙনরোধে টেকসই বাঁধ নির্মাণের দাবি

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
আগস্ট ২৯, ২০২১ ১০:১২ অপরাহ্ণ

মোহাম্মদ ছাইফ উল্লাহ হেলাল, কমলনগর (লক্ষ্মীপুর) প্রতিনিধি: মেঘনা নদীর ভয়াবহ ভাঙন থেকে লক্ষ্মীপুরের কমলনগর ও রামগতি উপজেলাকে রক্ষায় সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে টেকসই বাঁধ নির্মাণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বিকেলে রামগতি-লক্ষ্মীপুর আঞ্চলিক সড়কের কমলনগর উপজেলা সদর হাজিরহাটে ইসলামী আন্দোলন বাংলাদেশ এ মানববন্ধনের আয়োজন করে। এতে ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক মাওলানা শরিফুল ইসলাম, উপসম্পাদক একেএম আব্দুজ্জাহের আরেফী, ইসলামী আন্দোলন বাংলাদেশের উপজেলা সভাপতি মাওলানা মোস্তাফিজুর রহমান, ইসলামী আন্দোলনের নেতা মাওলানা নুরুল আলম মুসা, আবদুর রহমান, মাওলানা ওমর ফারুক, মোসলেহ উদ্দীন, নুর মোহাম্মদ, মাওলানা নজিরুল ইসলাম ও মাওলানা সিরাজুল ইসলাম মেরাজ প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় বক্তারা বলেন, ভাঙনরোধে সম্প্রতি অনুমোদিত ৩১শ’ কোটি টাকার প্রকল্পটি সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে বাস্তবায়ন না হলে তা টেকসই হওয়ার সম্ভবনা নেই। কারণ, এর আগে সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে সাড়ে তিন কিলোমিটার এবং তাদের তদারকি ছাড়া ঠিকাদারের মাধ্যমে দুই কিলোমিটার বাঁধ নির্মিত হয়েছিল। ঠিকাদারের মাধ্যমে নির্মিত বাঁধ বারবার ধসে গেলেও সেনাবাহিনীর তদারকিতে করা বাঁধ টেকসই হয়েছে। যে কারণে, বৃহৎ এ প্রকল্পটি সঠিকবাবে বাস্তবায়নে সেনাবাহিনীর বিকল্প নেই। আর এটি রামগতি-কমলনগরের সাড়ে ছয় লাখ মানুষের প্রাণের দাবি।

প্রসঙ্গত, মেঘনা নদীর ভয়াবহ ভাঙনরোধে ‘ রামগতি ও কমলনগর উপজেলাধীন বড়খেরী ও লুধুয়া বাজার এবং কাদির পন্ডিতের হাট এলাকা ভাঙন হতে রক্ষাকল্পে মেঘনা নদীর তীর সংরক্ষণ ’ শীর্ষক একটি প্রকল্প সম্প্রতি একনেকে অনুমোদন হয়। তিন হাজার ৮৯ কোটি ৯৬ লাখ ৯৯ হাজার টাকার ওই প্রকল্পটি সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের জন্য এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছে। কিন্তু পানি উন্নয়ন বোর্ড গেল সপ্তাহে ওই প্রকল্পটি ঠিকাদারের মাধ্যমে বাস্তবায়নের জন্য দরপত্র আহব্বান করায় ক্ষোভে ফুঁসে ওঠেছেন এলাকাবাসী। এর পর থেকে তারা সেনাবাহিনীর তত্ত্বাবধায়নে প্রকল্পটি বাস্তবায়নের দাবিতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশসহ লাগাতার কর্মসূচি পালন করে আসছেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর