২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ২:৫৭ শনিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে ঘুর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ব্যাপক ক্ষয়-ক্ষতি

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
অক্টোবর ২৭, ২০২২ ১২:০০ পূর্বাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে ঘুর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে।

উপজেলার দুর্গম বিচ্ছিন্ন দ্বীপ চর গজারিয়া, তেলির চর, নতুন আবদুল্যাহর চর, লম্বাখালীর চর, চর গাজীর বয়ার চর, বড়খেরী ইউনিয়ন, চর আলেকজান্ডার ইউনিয়নের আসল পাড়া, বাংলাবাজার, ওয়াপদাবাজার, চর আলগী ইউনিয়নের নদী তীরবর্তী বেশ কয়েকটি গ্রাম সহ বিভিন্ন চরাঞ্চল ঘূর্ণিঝড় সিত্রায়য়ের প্রভাবে ৪ থেকে ৫ ফুট উচ্চতার জোয়ারের পানিতে প্লাবিত হয়। প্রচন্ড ঝড়ো বাতাসে গাছপালা ভেঙ্গে বিদ্যুৎ ব্যবস্থা বিপর্যস্ত করে দেয়। এছাড়া বেশ কিছু কাচা ঘরবাড়ী বিধ্বস্ত হয়। গাছপালা উপড়ে বসত ঘরের উপর পড়ে কয়েকজন লোক আহত হয়েছে। মৎস্য চাষীর পুকুরের সমস্ত মাছ ভেসে চলে যায়। এছাড়া অতিরিক্ত বাতাস ও অস্বাভাবিক পানির কারণে ধানের বেশ ক্ষয় ক্ষতি হয়েছে।

ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি মোকাবেলায় সোমবার বিকাল থেকে নিন্মাঞ্চলের মানুষ আশ্রয়কেন্দ্রে আসতে শুরু করে। বিশেষ করে নদী তীরবর্তী মানুষজন পরিবার পরিজন ও গৃহপালিত পশুসম্পদ নিয়ে চলে আসে আশ্রয় কেন্দ্রে।

উপজেলা প্রশাসন বিকাল থেকে নদীর পাড়ের মানুষের মাঝে শুকনা খাবার বিতরণ ও আশ্রয় কেন্দ্রে যাওয়ার জন্য ব্যপক প্রচার প্রচারণা করে। ঘুর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচী সিপিপি কর্মীরা একদিন আগে থেকেই আবহাওয়া বার্তা ও বিপদ সংকেত প্রচার করতে থাকে এবং লোকজনকে নিরাপদ আশ্রয়ে বা আশ্রয়কেন্দ্রে যাওয়ার জন্য ব্যপক ভাবে মাইকিং করে।

উপজেলা প্রশাসন রাতে প্রতিটি আশ্রয়কেন্দ্রে আশ্রিতদের মাঝে শুকনা খাবার বিতরণ করে এবং তাদের খোজ খবর নেয়।

সিপিপির উপজেলা টিম লিডার মো. মাঈন উদ্দিন খোকন জানান, আমাদের স্বেচ্ছাসেবকরা জীবন বাজি রেখে আবহাওয়ার সতর্ক বার্তা প্রচার করছে এছাড়া দূর্যোগকালীন ও পরবর্তী সেবা প্রদানে প্রস্তুত রয়েছে।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, জেয়ারের পানিতে মাছ চাষের পুকরের বেশ ক্ষক্ষয়তি হয়েছে তা নিরুপনের চেষ্টা চলছে।
উপজেলা কৃষি কর্মকর্তা মো. কামরুজ্জামান জানান, অতিরিক্ত পানি ও বাতাসে ধানের ক্ষয়ক্ষতি হয়েছে, মাঠ পর্যায়ে কৃষি কর্মকর্তারা কাজ করছেন।

উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরী জানান, আমরা সিত্রাংয়ের ক্ষয়ক্ষতি মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি নিয়েছি, মানুষকে সতর্ক করার জন্য প্রচার প্রচারণা চলছে এবং প্রতিটি ইউনিয়ন ও ওয়ার্ডে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

পাকুন্দিয়ায় শারদীয় দুর্গাপূজা উপলক্ষে নিরাপত্তা সংক্রান্ত প্রস্তুতিমূলক সভা

কমলনগরের অপহরণকৃত যুবক নোয়াখালী থেকে উদ্ধার; গ্রেফতার ৪

লক্ষ্মীপুর জেলা প্রশাসকের সৃজনশীল উদ্ভাবন স্বপ্নযাত্রা ও হেলথ কার্ড

হোসেনপুরে ইমাম সম্মেলন ও জঙ্গীবাদ মোকাবেলায় মতবিনিময়

পাকুন্দিয়ায় মাসব্যাপী সার্কাস ও পল্লী বাণিজ্য মেলার উদ্বোধন

কিশোরগঞ্জে জামায়াতে ইসলামীর ১৬ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ

কমলনগরে দারুল কোরআন হাফেজিয়া মাদ্রাসা শিক্ষার্থীদের ছবক ও দোয়া অনুষ্ঠিত

পাকুন্দিয়ায় শিক্ষক সমিতির ইফতার ও দোয়ার মাহফিল

কমলনগরে প্রবাসীর স্ত্রীর আত্মহত্যা

কিশোরগঞ্জ-৩ স্বতন্ত্র প্রার্থী নাসিমুল হকের মোটরসাইকেল শোভাযাত্রা