২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ৮:১৫ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদযাপন

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মার্চ ১১, ২০২৪ ১১:২৫ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: “ ইলিশ হলো মাছের রাজা-জাটকা ধরলে হবে সাজা” প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের সাথে লক্ষ্মীপুরের রামগতিতে (১১ থেকে ১৭মার্চ) নানান কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪।

এ উপলক্ষে উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে সোমবার সকালে আলোচনা সভা ও আকর্ষনীয় বর্ণাঢ্য নৌ-র‌্যালীর মধ্য দিয়ে উদ্বোধন করা হয়েছে জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪।

উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভায় জেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান শরাফ উদ্দিন আজাদ সোহেল, বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ আমজাদ হোসেন, বড়খেরী নৌ-পুলিশ ফাড়ি ইনচার্জ, কোষ্টগার্ড সিসি, সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা কমলনগর, পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন, উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ, ভাইস চেয়ারম্যান মো. রাহিদ হোসেন, জাতীয় মৎস্যজীবি সমিতির সাধারণ সম্পাদক আরিফ উদ্দিন চৌধুরী আরজু, কোষ্টগার্ড সিসি, মহিলা ভাইস চেয়ারম্যান ফাতেমা ফারুক। বক্তব্য রাখেন জাতীয় মৎস্যজীবি সমিতির সভাপতি আল হেলাল, ক্ষুদ্র মৎস্যজীবি সমিতির সভাপতি মনিরুল ইসলাম খন্দকার, মৎস্যজীবিলীগ সভাপতি বাবর উদ্দিন প্রমূখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক মুহাম্মদ নিজাম উদ্দিন।

স্বাগত বক্তব্যে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন, জাটকা সংরক্ষণ সপ্তাহ-২০২৪ উপলক্ষে নানান কর্মসূচী গ্রহন করা হয়েছে। তার মধ্যে রয়েছে আলোচনা সভা ও আকর্ষনীয় নৌ- র‌্যালী। এ সময় তিনি আরো বলেন, উপজেলায় ১৫০০.৪৪ হে: আয়তনের মোট ১৬২৭৮টি পুকুরে ৫৯৯৮মে: ট:, ৫২০০ হে: আয়তনের মেঘনা ও ভুলুয়া নদীতে মোট মাছ উৎপাদন ৯৩৯ মে: টন। ১২৩হে: আয়তনের ১৬টি খালে ৬ মে: টন মাছ উৎপাদিত হয়। এছাড়া এ উপজেলায় মাছের মোট উৎপাদন ১৭২২ মে:টন, মাছের চাহিদা রয়েছে ৬১১ মে: টন আর উদ্ধৃত্ত ১১১১০ মে: টন মাছ। উপজেলায় মোট মৎস্যজীবি রয়েছে ২০,৭০০ জন, নিবন্ধিত নৌযান ৮৫০টি, নার্সারীর সংখ্যা ১৬টি তাতে উৎপাদিত পোনার পরিমান ৯৬ লক্ষ, বরফ কল রয়েছে প্রায় ১৭টি, মাছের খাদ্য বিক্রেতা রয়েছে ১৯টি দোকান, মৎস্য আড়ৎ ০৭টি, মাছ ঘাট ৯টি, মৎস্য অবতরণ কেন্দ্র ১টি।
মা ইলিশ রক্ষা, জাটকা নিধন রোধ, ৬৫ দিন সমুদ্রে মৎস্য আহরণ নিষিদ্ধকালীন সময়ে, খালের প্রতিবন্ধকতা নিষ্কাষণ, নিষিদ্ধ জাল আটক সহ নানান সময়ে মৎস্য আইন বাস্তবায়নে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এ বছর পরিচালিত অন্যান্য অভিযানে ৪টি পাইজাল, ১০টি লোতা জাল ও ১০৪টি বেহুন্দি জাল আটক করা হয়।

এছাড়া প্রতি বছর মা ইলিশ রক্ষা, জাটকা সুরক্ষা, সাগরে মাছ ধরা বিরত থাকার সময়ে সরকার এ উপজেলার জেলেদের মাঝে ৪০০০.৩২ মে: টন ভিজিএফের চাল বিতরন করে থাকে।

বর্তমানে জেলেদের জীবনমান টেকসই ভাবে উন্নয়নে দ্বীর্ঘমেয়াদি পরিকল্পনা নিয়ে কাজ করছে সাসটেইনেবল কোষ্টাল এন্ড মেরিন ফিসারিজ সংস্থা ও এসডিএফ নামের উন্নয়ন সহযোগী উপসংস্থা।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর