৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ১১:৩৩ শনিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে প্রধান শিক্ষকের অবৈধ নিয়োগ ও বেপরোয়া দুর্নীতির অভিযোগ

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জানুয়ারি ১৪, ২০২২ ১০:৫৫ অপরাহ্ণ

সাম্প্রতিক স্বদেশ ডেক্স: লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার মডেল সরকারী পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদের অবৈধ নিয়োগ এবং স্কুলের সম্পদ তছরুপ, পিয়ন বা নৈশ প্রহরী নিয়োগ বানিজ্য, শিক্ষার্থীদের কাছ থেকে পরীক্ষার ফির নামে জামানত আদায়, স্কুলের ইট শুরকি দিয়ে বাড়ীতে ইমারত নির্মাণ, পানির দরে স্কুলের টিন, কাঠ, ইট, শুরকি বিক্রি করে অর্থ আত্মসাতসহ নানা অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে।

প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ (ইআইএন-১০৭১৩১) স্থানীয় প্রভাবশালীদের মাধ্যমে চরম অনিয়মের মাধ্যমে নিয়োগ লাভ করেন। অনিয়মের মধ্যে নিয়োগ পেয়ে তিনি মেতে উঠেন চরম দুর্নীতিতে। তার সময়ে স্কুলটি পরিণত হয় ব্যবসা কেন্দ্রে। স্কুলের শিক্ষার্থীদের কাছ থেকে এ্যসাইনমেন্টের নামে প্রতি বিষয়ে ২০ টাকা করে আদায় আবার সেই কাগজ খোলা বাজারে বিক্রি করে অর্থ আত্মসাৎ সহ নানান লুটপাটে জড়িয়ে পড়ার অভিযোগ উঠে প্রধান শিক্ষক কালামের বিরুদ্ধে।

সম্প্রতি তার এ সকল অনিয়ম দুর্নীতির বিরুদ্ধে একই স্কুলের সহকারী প্রধান শিক্ষক বদরুল হোসেন শিক্ষামন্ত্রী, সচিব, ডিজি মাউসি, মহাপরিচালক মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড, জেলা প্রশাসক লক্ষ্মীপুর, উপজেলা নির্বাহী অফিসার রামগতি সহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দায়ের করেন।

অভিযোগে উল্লেখ করেন, সাবেক প্রধান শিক্ষক আজিজুল ইসলাম দায়িত্ব পালনকালীন বিগত ২৪ জুন, ২০১৫ তার কর্মজীবনের ৬০ বছর পূর্ণ হওয়ায় স্বীয় পদটি শুন্য বলে গণ্য হয়। পরের মাসে কুমিল্লা বোর্ড ১৪ জুলাই, ২০১৫ তারিখে এ মর্মে একটি ছিঠি প্রেরণ করে যে কোন অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষককে প্রধান শিক্ষক পদে বর্ধিত করা যাবেনা। যার স্মারক নং- স্বীকৃতি/১১/লক্ষ্মী(৫৭৫)১। কিন্তু প্রভাবশালী মহল ক্ষমতা দেখিয়ে অবসরের ২ বছর পর অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আবুল কালামকে নিয়োগ দেন। যে নিয়োগ কমিটির সদস্য সচিব করা হয় সাবেক প্রধান শিক্ষক আজিজুল ইসলাম ফিরোজকে। সূত্রমতে নিয়োগ কমিটিতে যেখানে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষকের সীল-সাক্ষর রয়েছে সেখানে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সীল সাক্ষর রয়েছে।

সচেতন সমাজ বিস্ময় প্রকাশ করেন, একজন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কিভাবে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষককে সদস্য সচিব করে নিয়োগের সকল নথিপত্রে সীল ও সাক্ষর দিয়ে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেন। আলেকজান্ডার সরকারি মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ বিগত ০৪/১২/২০১৭ইং তারিখে নিয়োগে জালিয়াতির আশ্রয় নিয়ে সম্পূর্ণ অবৈধ ভাবে প্রধান শিক্ষক পদে যোগদান করেন এবং সরকারি ও বে-সরকারি বেতন ভাতাদি গ্রহন করে আসছেন। বিদ্যালয়টি ২৩ সেপ্টেম্বর, ২০১৮ তারিখে সরকারীকরণের নথিভূক্ত হয়। বর্তমানে সরকারি এ প্রতিষ্ঠানের সভাপতি ইউএনও। সভাপতির স্বাক্ষরে তিনি বেতন ভাতাদি উত্তোলন করেন। যেহেতু তাঁহার নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ অবৈধ তাই তাঁহার সরকারি ও বে-সরকারি বেতন ভাতাদি স্থগিত করা আবশ্যক। তাছাড়া তিনি বিদ্যালয়ে যোগদান করার পরই বিদ্যালয়ের ৯শত বর্গফুটের দ্বিতল ভবন ও টিনশেডের একটি অফিস কক্ষ বিক্রি করে দেন। প্রায় শতাধিক ঢেউটিন, ৬০/৭০খানা লোহার বেঞ্চ, দরজা, জানাল, গ্রিল, ইট, গাছ, সরকারি বই ইত্যাদি বিক্রি করেন যার কোন টাকা স্কুল ফান্ডে জমা করেন নাই। এমনকি স্কুলের ইট দিয়ে তিনি নিজ বাড়িতে ঘর নির্মাণ করেন। এ্যস্যাইনমেন্ট বানিজ্যের নামে ৪ লক্ষ ৩৮ হাজার টাকা এবং মূল্যায়ন কাগজের ২২ হাজার আতœসাতের অভিযোগ করেন।

তিনি আরো দাবী করেন, জালিয়াতির আশ্রয় নিয়ে সম্পূর্ণ অবৈধ ভাবে নিয়োগ নেওয়ায় তাঁহার বেতনের সরকারি ও বে-সরকারি অংশ সাময়িক ভাবে বন্ধ রাখার দাবী করেন।

তিনি আরো জানান, স্কুল কমিটির সভাপতি, শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সহ স্বংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি অবগত করলে তারা তদন্ত করে কার্যকর ব্যবস্থা নেয়ার আশ্বাস দিয়েছেন।

প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ এসব অভিযোগ অস্বীকার করে বলেন, আমার কাছে সকল প্রশ্নের উত্তর রয়েছে তদন্তকালে তা পেশ করবো। আমি কোন দুর্নীতি করিনি।

উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরী বলেন, প্রধান শিক্ষকের বিরুদ্ধে আমার কাছে একটি লিখিত অভিযোগ এসেছে। বিষয়টি নিয়ে তদন্ত কমিটি করা হবে। তদন্ত রির্পোট অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ

আপনার জন্য নির্বাচিত

লক্ষ্মীপুর জেলা আওয়ামী লীগের সম্মেলনে আলোচনার শীর্ষে সফিকুল ইসলাম

পাকুন্দিয়ায় ভূমি সেবা সপ্তাহে ভূমিহীনদের মাঝে দলির হস্তান্তর

অষ্টগ্রামে মাদ্রাসা ছাত্রীদের মাঝে বস্ত্র বিতরণ

রামগতিতে ভ্রাম্যমান আদালতের অভিযান

কমলনগরে সুধীজনের সাথে পুলিশ সুপারের মতবিনিময়

লক্ষ্মীপুরে বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

দীর্ঘ ১০বছর পর একসাথে ৪সন্তানের জন্ম দিলেন কুলিয়ারচরের লাকী

পত্নীতলায় বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবল টুর্নামেরন্টর উদ্বোধন

উপ-সম্পাদকীয়: হাওর অঞ্চলের অকাল বন্যার প্রভাব ও করণীয়

রামগতির চর গাজী ইউপি নির্বাচনে আচরণবিধি নিয়ে মতবিনিময় সভা