২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ বিকাল ৩:০৮ শনিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতির গজারিয়ার লাইটার জাহাজ ডুবি

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ফেব্রুয়ারি ১০, ২০২৩ ১২:৪৯ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতির চর আবদুল্যাহ ইউনিয়নের মেঘনা নদীর চর গজারিয়া এলাকায় লাইটার জাহাজ ডুবির ঘটনা ঘটেছে।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে সিমেন্টের ক্লিঙ্কার বোঝাই করে ঢাকায় যাওয়ার পথে অন্য জাহাজকে ধাক্কা দিয়ে মেঘনা নদীর বঙ্গোপসাগর চ্যানেলে ডুবে গেছে ‘এমভি রোকনুর-১’ নামের লাইটার জাহাজ।

মঙ্গলবার গভীর রাতে লক্ষ্মীপুরের রামগতির চর আবদুল্যা ইউনিয়নের চর গজারিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। ডুবে যাওয়া জাহাজের ১৩ জন নাবিক সাঁতরে ধাক্কা লাগা অন্য জাহাজে উঠে প্রাণে রক্ষা পায়।

ডুবে যাওয়া জাহাজটি রোকনুর নেভিগেশন লিমিটেডের বলে জানিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। ঘন কূয়াশার কারণে চর গজারিয়া এলাকায় মূল চ্যানেলে রোকনুর-১ জাহাজটি ডুবে যায়। মেঘনা নদীর ওই স্থানে নতুন কোনো দুর্ঘটনা এড়াতে এরই মধ্যে লাইট বয়া স্থাপন করেছে বিআইডব্লিউটিএ। জাহাজটি প্রিমিয়ার সিমেন্টের ক্লিঙ্কার নিয়ে যাচ্ছিল বলে জানা গেছে।

বিআইডব্লিউটিএ চট্টগ্রামের যুগ্ম পরিচালক (নৌ-সংরক্ষণ ও পরিচালন) মো. সবুর খান বলেন, মঙ্গলবার রাত আড়াইটার দিকে রোকনুর-১ লাইটার জাহাজটি প্রায় এক হাজার ৭৫০ টন সিমেন্ট ক্লিঙ্কার নিয়ে ঢাকায় যাচ্ছিল। চর গজারিয়া চ্যানেলে ঘন কূয়াশার কারণে নোঙর করা এমভি প্রগতি গ্রীন লাইন-১ নামের জাহাজের ক্রেনের সঙ্গে ধাক্কা লেগে চেইনের সঙ্গে আটকে যায়। এতে রোকনুর-১ এর তলা ফেটে পানি ঢুকে জাহাজটি ডুবে যায়।
জাহাজটিতে ১৩ জন নাবিক ও কর্মচারী ছিল। তারা সাঁতার কেটে প্রগতি গ্রীন-১ এ উঠে। তবে প্রগতি গ্রীন-১ এর মূল জাহাজের কোনো ক্ষতি হয়নি বলে জানান তিনি।

তিনি বলেন, ভাটার সময় ডুবন্ত জাহাজটি সামান্য দেখা গেলেও জোয়ারের সময় একেবারে দেখা যাচ্ছে না। তাই চর গজারিয়া চ্যানেল দিয়ে জাহাজ চলাচলে সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি একটি লাইট বয়া স্থাপন করা হয়েছে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত