২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ দুপুর ১:২৫ সোমবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতি ভোলা নৌ-রুট বেপরোয়া চাঁদাবাজিতে বন্ধের পথে

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মার্চ ১৭, ২০২২ ১১:৪১ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতির আলেকজান্ডার টু দৌলতখা ভোলা নৌ-রুটে চলাচলকারী এমভি গ্লোরি অব দ্বীপাঞ্চল ও এমভি ইম্পেরিয়াল দুটি লঞ্চ মালিকের মাত্রাতিরিক্ত ভাড়া আদায়, বেপরোয়া চাঁদাবাজিসহ যাত্রীদের নির্যাতন ও ভোগান্তির কারণে বন্ধের পথে এক সময়ের লাখো মানুষের চলাচলের অন্যতম এ নৌ-রুট।

এক সময়ের দাপুটে নৌ-রুট আলেকজান্ডার ভোলা। এখান দিয়ে পারাপার হতো লাখো মানুষ। ১৯৯৬ সালে লক্ষ্মীপুরের মজু চৌধুরীর হাট দিয়ে ফেরী চালু করার পর থেকে সামান্য ভাটা পড়ে যাত্রী পারাপারে। নিরাপদ, সীমিত ভাড়া, স্বল্প দূরত্ব, কম সময় লাগার কারণে এরপরও প্রতিদিন এ রুটে ভোলা জেলার মানুষের প্রিয় পছন্দের পথ। বাদ সাধে এ রুটে চলাচলকারী অসাধু লঞ্চ মালিক ফয়সালের অতিরিক্ত লোভ। তার লঞ্চের ষ্টাফদের দ্বীর্ঘদিনের অতিরিক্তি ভাড়া আদায় বা এক ধরনের জোরপূর্বক চাঁদাবাজির কারণে যাত্রী পরিবহনে ভাটা পড়ে। সরকারী বিধি মোতাবেক ১২০ টাকা ভাড়া নির্ধারিত থাকলেও যাত্রী সাধারনের কাছ থেকে আদায় করা হয় ২৫০/৩শত টাকা। একক ব্যবসার কারণে নদীর মাঝ পথে নিয়ে যাত্রীদের সাথে করা হতো অসদাচরণ। আদায় করা হতো মাত্রাতিরিক্ত ভাড়া। নানান ছুতোয় যাত্রীদের করা হতো নাযেহাল ও শারিরীক নির্যাতন। এ রুটের অসংখ্য যাত্রী তার ষ্টাফদের হাতে নাযেহাল ও মারধরের শিকার হয়েছে।

এদিকে ফয়সালের মনোপলি ব্যবসায় প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়ায় এ রুটে রুট পারমিট নিয়ে নতুন করে চলাচলকারী দায়রা শিফিং লাইন্স এর এমভি রুহা রাদিদ যাত্রীবাহী লঞ্চ। লঞ্চটি চলার প্রথমদিন থেকে ফয়সল ও তার লোকজন শুরু করে নানান ধরনের প্রতিবন্ধকতা। আলেকজান্ডার থেকে ভোলা যাওয়ার পর লঞ্চের ষ্টাফদের মারধর, লঞ্চে যাত্রী উঠতে বাঁধা প্রদান, ম্যানেজারের কাছ থেকে জোরপূর্বক টাকা ছিনতাই, অযথা লঞ্চের সামনে হৈচৈ হাঙ্গামা সৃষ্টি সহ বিভিন্ন ঝুট ঝামেলা। সম্প্রতি তার বর্তমান প্রতিদ্বন্দ্বী এমভি রুহা রাদিদ শিপিং লাইন্সে হামলা চালায় তার লোকজন।

তখন এ ঘটনার প্রতিকার ও ন্যায় বিচারের দাবীতে মেসার্স দায়ারা শিপিং লাইন্সের স্বত্ত্বাধিকারী শাহ্ মোহাম্মদ রাকিব বাদী হয়ে পরিচালক নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগ, বিআইডব্লিউটিএ, ঢাকা, স্থানীয় সাংসদ, বিআইডব্লিউটিএ, ভোলা বন্দর ও পরিবহন কর্মকর্তা, স্থানীয় উপজেলা নির্বাহী অফিসার সহ স্বংশ্লিষ্ট দপ্তর সমূহে অভিযোগ দায়ের করেন।

অভিযোগে উল্লেখ করেন, সরকারের নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগ এর অনুমতিপ্রাপ্ত হয়ে, রুটপারমিট ও সময়সূচী নিয়ে যাত্রী সাধারনের সুবিধার্থে আলেকজান্ডার- ভোলা দৌলতখা রুটে এ লঞ্চটি চলাচল শুরু করে। এ রুটে দ্বীর্ঘদিন থেকে এমভি গ্লোরি অব দ্বীপাঞ্চল ও এমভি ইম্পেরিয়াল দুটি লঞ্চ চলাচল করে আসছে। মাসাধিককাল থেকে এমভি রুহা রাদিদ লঞ্চটি চলাচলের কারণে তারা চরমভাবে মনোক্ষুন্ন হয় এবং একচেটিয়া ব্যবসা করতে না পেরে তারা উভয় লঞ্চের মালিকরা মিলে ষ্টাফ ও বহিরাগত লোকজনকে দিয়ে এমভি রুহা রাদিদ লঞ্চটির ষ্টাফদের উপর হামলা চালায়। তাদের বেধড়ক মারধরের কারণে লঞ্চের ম্যানেজারের চোখ, মুখ ও শরীরের বিভিন্ন অংশে রক্তাক্ত ও ফুলা জখম করে। এ সময় তার সাথে থাকা ১৫/১৬ হাজার টাকা ছিনাইয়া নিয়া যায়। অপরাপর ষ্টাফরা তাদের মারধরের শিকার হয়। এ রুটের শুধু যাত্রীরা নয় যাত্রীবাহী লঞ্চের ষ্টাফরা ফয়সল গংয়ের কাছে নিরাপদ নয়।

এঘটনার সময় ঘাটের ইজারাদার উপস্থিত ছিলেন। এ ধরনের ঘটনাগুলো প্রায়ই ঘটার পর যাত্রী পরিবহন বন্ধ থাকে। এতে করে শত শত যাত্রীরা পড়ে চরম দূর্ভোগে।

এবিষয়ে মেসার্স এমভি গ্লোরি অব দ্বীপাঞ্চল ও এমভি ইম্পেরিয়ালের মালিক খায়রুজ্জামান ফয়সল বলেন, আসলে নৌ-দূরত্ব হিসেবে ভাড়া আরো কম হওয়ার কথা নানা কারণে একটু বেশী নিতে হচ্ছে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর