২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সন্ধ্যা ৭:২৭ শনিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রাস্তার কারণে বিয়ে হচ্ছে না অনেক তরুণ-তরুণীর!

প্রতিবেদক
usbd Tech
আগস্ট ২৫, ২০২১ ১:১০ পূর্বাহ্ণ
রাস্তার কারণে বিয়ে হচ্ছে না অনেক তরুণ-তরুণীর!

মেগাসিটি খ্যাত চট্টগ্রাম মহানগরীর পাশের উপজেলা সীতাকুণ্ড। এ উপজেলার ৪নং মুরাদপুর ইউনিয়নের হাসনাবাদ ঢালিপাড়া গ্রামের ২ হাজার ৪০০ মিটার রাস্তা এলাকাবাসীর জন্য যেন অভিশাপ। যাতায়াতের কারণে এই গ্রামের অনেক ছেলে-মেয়ের বিয়ে হচ্ছে না বলে এলাকাবাসীর অভিযোগ।

উপজেলার বিভিন্ন রাস্তাঘাট ও অবকাঠামোর উন্নয়ন হলেও এখনো উপজেলায় বেশকিছু গুরুত্বপূর্ণ রাস্তা কাঁচা রয়ে গেছে। আর এ কাঁচা রাস্তাগুলো এখন ওই এলাকার গ্রামবাসীর জন্য গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে। গত ৩০ বছর ধরে গ্রামবাসীকে চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বর্ষা মৌসুমে রাস্তাগুলো পানি-কাঁদায় একাকার হয়ে যায়। বিকল্প কোনো ব্যবস্থা না থাকায় কাদা মাড়িয়ে চলাচল করতে হয় ওইসব গ্রামের হাজারো মানুষের।

রাস্তার অবস্থা খারাপ হওয়ায় প্রতিবছর বর্ষার সময় ৩-৪টি গ্রামের সাথে মুরাদপুর ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। চরম ভোগান্তি পোহাতে হয় স্কুল-কলেজের শিক্ষার্থী, ব্যবসায়ীর ও চাকরিজীবীদের।

স্থানীয় এলাকাবাসী জানান, শুধুমাত্র যাতায়াতের কারণে এই গ্রামের অনেক ছেলে-মেয়ের বিয়ে হচ্ছে না।

সরেজমিনে দেখো গেছে, যাতায়াত ব্যবস্থা খারাপ হওয়ায় অসুস্থ হলে চিকিৎসা নিতে বিড়ম্বনার শিকার হতে হয়। সামান্য বৃষ্টিতে রাস্তা কাদায় ভরে যায় কোনো যানবাহন চলাচল করতে পারে না। এমনকি হেঁটেও চলাচল করা দুঃসাধ্য হয়ে উঠে।

একাধিক গ্রামবাসী জানান, বৃষ্টির সময় অনেক ভোগান্তি পোহাতে হয়। আবার শুকনো মৌসুমেও রাস্তায় ধুলোর কারণে অনেক সমস্যায় পড়তে হয়।

হাসনাবাদ গ্রামের রাবেয়া বেগম বলেন, মেয়ে বড় হয়েছে। বিয়ে দেয়ার সময় চলে যাচ্ছে। বিয়ে হচ্ছে না। গত এক বছরে মেয়ের জন্য ৪-৫টা ঘর এসেছে, কিন্তু যাতায়াতের এ দুরবস্থা দেখে কেউ সম্পর্ক করতে রাজি হয় না।

গ্রামবাসীরা জানান, এই রাস্তা দিয়ে তিন গ্রামের হাজার হাজার মানুষের যাতায়াত অথচ রাস্তাটি অভিভাবকহীন। গ্রামে কোন লোক অসুস্থ হলে তাকে দুজন লোকে ভারে বহন করে হাসপাতালে নিয়ে যেতে হয়। কারণ অ্যাম্বুলেন্স যাওয়ার ব্যবস্থা নেই। এমনকি গ্রামে কেউ যদি মারা যায় তার দাফনের কাজ সম্পূর্ণ করতে বেশ কষ্ট ভোগ করতে হয়।

হাসনাবাদ, পূর্ব-মুরাদপুর,পশ্চিম -মুরাদপুর এই তিন গ্রামের মানুষের দীর্ঘদিনের দাবি জনগুরুত্বপূর্ণ রাস্তাটি মেরামত করতে। কিন্তু কেউ আমলে নিচ্ছেন না। তাছাড়া গ্রামের উৎপাদিত কৃষিপণ্যগুলো রাস্তা খারাপের জন্য সঠিক সময়ে বাজারজাত করা সম্ভব হয় না। এতে করে গ্রামীণ অর্থনীতিতে মারাত্মক ধস নামছে। কৃষক ও ক্ষুদ্র খামারিরা মূলধন হারিয়ে পুনরায় চাষাবাদের আগ্রহ হারিয়ে ফেলছে।

স্থানীয় অধিবাসী আবদুল্লাহ আল নোমান জানান, রাস্তার বেহালদশার কারণে মুমূর্ষু রোগীকে সঠিক সময়ে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া সম্ভব হচ্ছে না। প্রায় সময়ই লক্ষ্য করা যায় হাসপাতালে নেয়ার আগেই রোগী পথেই মারা যাচ্ছে। তাছাড়া গ্রামের বহু শিক্ষার্থী পরীক্ষা কিংবা ক্লাসে যোগদান রাস্তার বেহাল দশার কারণে তারাও প্রতিনিয়ত ভোগান্তির শিকার হচ্ছেন।

এ ব্যাপারে সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহাদাত হোসেন বলেন, হাজারো মানুষের চলাচলের একটা রাস্তা এতো খারাপ হতে পারে না। তিনি সংশ্লিষ্টদের সাথে বসে একটা সমাধানের আশ্বাস দেন।

স্থানীয় মুরাদপুর ইউনিয়নের চেয়ারম্যান জাহেদ হোসেন নিজামী বাবু বলেন, এই রাস্তাটি দীর্ঘ ৩০ বছর কোন কাজ হয়নি। কিছুদিন আগে ইউনিয়নের পক্ষ থেকে রাস্তায় মাটি দেয়া হয়েছে। এতে বৃষ্টি হওয়ার কারণে কাদা জমে গেছে। বর্ষা মৌসুম শেষ হলেই কাজ করা হবে। প্রকল্প এলজিআরডিতে প্রেরণ করা হয়েছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আশাকরি এ সড়কের কাজ শুরু হবে

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

কমলনগরে মাতাব্বারনগর দারুচ্ছুনাত আলিম মাদ্রাসায় মহান বিজয় দিবস পালিত

মেঘনায় বিলীন হচ্ছে রামগতি-কমলনগরের বিস্তৃর্ণ জনপদ

পাকুন্দিয়ায় বঙ্গবন্ধুর ম্যুরালে উপজেলা প্রশাসনের পুস্পস্তবক অর্পণ

ইটনায় ইবনে সিনার আরটিসি কনফারেন্স অনুষ্ঠিত

নান্দাইল প্রেসক্লাবে ভ্রাম্যমান ফ্রি রক্ত গ্রুপ নির্নয় কর্মসূচি

কিশোরগঞ্জ জেলায় শ্রেষ্ঠ রামদী ইউপি চেয়ারম্যান আলহাজ্ব আলাল উদ্দিন

রামগতিতে নবাগত ইউএনওর যোগদান

যারা এদেশ-সংবিধান-বঙ্গবন্ধুকে মানেনা তাদের এ দেশে থাকার দরকার নাই—এমপি পাপন

রামগতিতে বাঁধা উপেক্ষা করে বিএনপি’র বিক্ষোভ সমাবেশ

রামগতির মেঘনায় গম ভর্তি কার্গোজাহাজ ডুবি