২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সকাল ৬:২৭ সোমবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

সোনালী আঁশ এখন কৃষকের গলার ফাঁস

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
সেপ্টেম্বর ৪, ২০২৩ ১১:০৯ অপরাহ্ণ

মো. জাকির হোসেন, হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি: এক সময়ের সোনালী আঁশ এখন কৃষকের গলার ফাঁসে পরিণত হয়েছে। গত কয়েক বছর আগেও যে পাটের বাজার দর ছিল মণ প্রতি ৩ হাজার টাকা; সে পাটের এবছর ২০০০টাকার নিচে। বিগত দু’ বছর আগে ২৬০০শ টাকায় বিক্রি হত এবছর সে পাট ১৪০০ থেকে ১৫০০শ টাকা দরে বিক্রি হচ্ছে; এমন দামে কৃষক হতাশ হয়ে সরকার প্রধানের প্রতি ক্ষুব্ধ হয়ে গালি-গালাজ করতেও দ্বিধাবোধ করছেন না। যেখানে প্রতিমণ পাট উৎপাদন খরচাই হয় ৩০০০ টাকা সেখানে লোকসানে পাট বিক্রি করেই হতাশ হয়ে বাড়ি ফিরতে হচ্ছে কৃষকদের।

হোসেনপুর উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর উপজেলার ৬টি ইউনিয়ন ও পৌর এলাকায় ২ হাজার ৩৪৫ হেক্টর জমিতে পাটের আবাদ করা হয়, যা লক্ষ্য মাত্রার ছেয়ে ৫ হেক্টর কম।

উপজেলা কৃষি অফিসের উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. তারিকুল হাসানের সাথে কথা বলে জানা যায়, প্রতি বিঘা জমি চাষে ১৫০০ শ থেকে ২০০০ টাকা খরচ হয, এর পর ১ কেজি বীজ বপন করতে ৪০০ টাকা, ৮ কেজি পটাশ সার ১৬০ টাকা, ১০ কেজি ডিএপি সার ৩১০ টাকা, জিপ সার ৮ কেজি ১৪০ টাকা, ২৫ কেজি ইউরিয়া ৭০০ টাকা, ৮ টা নিড়ানি বাবদ মজুরি ৪০০০ টাকা, কীটনাশক ৪০০ টাকা, পাট কাটা ২০০০ টাকা, ঝাগ দেওয়া ১০০০ টাকা ধৌত ও পরিবহণ বাবদ আরো ১০০০ টাকা।

এভাবে উৎপাদনে সকল নিয়ম মেনে পাট আবাদ করলে কৃষকের খরচা হয় বিঘা প্রতি ১৩হাজার ৬১০টাকা। এ রকম নিয়ম মেনে এক পাট চাষে বাস্তবে কৃষকের সাথে মিল পাওয়া যায়নি; বরং শ্রমিক ও উৎপাদন খরচ বাস্তবে আরো বেশি হলেও । এছাড়াও আবহাওয়া অনুকুলে না হলে কৃষকের উৎপাদন কম হওয়া ও বাজার দর না পাওয়ার কারণে কৃষকদের লোকসানের বুঝাই টানতে হয়।

গতকাল রবিবার (০৩ সেপ্টেম্বর) হোসেনপুর পৌর বাজারে গিয়ে কথা হয় উপজেলার সাহেদল ইউনিয়নের রামপুর গ্রামের কৃষক মোমতাজ উদ্দিন, গোবিন্দপুর ইউনিয়নের মাধখলা গ্রামের কৃষক নুরুল হক, উত্তর মাধখলা গ্রামের কৃষক মো. কাজল মিয়া, সিদলা ইউনিয়নের চর বিশ্বনাথপুর গ্রামের কৃষক দুলাল মিয়া, পাকুন্দিয়া উপজেলার সুখিয়া ইউনিয়নের খালিশাখালী গ্রামের কৃষক মো. দুলাল মিয়াসহ অন্তত: ১৫ জন কৃষকের সাথে।

এসময় কৃষক নুরুল হক বলেন, দেড় কাটা (১৫ শতক) জমিতে ৩ মণ পাট উৎপাদন করে ১৫০০ টাকা দরে ৪৫০০ টাকা নিয়ে বাড়ি ফিরতে দেখা যায়। এমন দাম পেয়ে তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন; আমি আর পাট চাষ করবো না। চর বিশ্বনাথপুরের কৃষক দুলাল মিয়া ১০শতক জমিতে তুষা পাট (দেও) চাষ করে ৪১ কেজি পাট পান বাজারে নিয়ে আসলে ফরিয়া এক কেজি ঘাটতি দেখিয়ে ৪০ কেজির দাম দেন ওই কৃষককে ১৯০০ টাকা।

এ সময় কথা হয় পাট ব্যবসায়ী মো. রফিকুল ইসলাম, মো: লেয়াকত আলী ও মো. রোকন উদ্দিন খোকন মেম্বারের সাথে। তারা এ প্রতিবেদককে বলেন, গত বছরে খরিদ করা পাট এখনো তাদের গুদামে রয়ে গেছে। মিল মালিকরা পাট নিচ্ছেন না, আমরা কী করবো বলে প্রশ্ন রাখেন? ব্যবসায়ী রফিকুল ইসলাম এ সময় জানান, সরকার একযোগে ২৬টি মিল বন্ধ করে দিয়েছে যে জন্য তিনি গত বছরের আড়াইশ মণ পাট কিনে সাড়ে তিন লাখ টাকা লোকসানে আছেন।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ একেএম শাহজাহান কবির জানান প্রতিমণ পাটের বাজার দর কম করে হলেও ৩০০০ হাজার টাকা থাকা উচিত। এ কর্মকর্তার মতে পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন ২০১০ কার্যকর হওয়ার ১৩ বছর পরেও ১৯ ধরণের পণ্য মোড়কে পাটের বস্তার ব্যবহার না হওয়ায় কৃষক পাটের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হচ্ছেন। যদিও পাট চাষি ও পাটকল মালিকদের স্বার্থ রক্ষা ও পরিবেশের জন্য ক্ষতিকর প্লাস্টিক ব্যাগের ব্যবহার সীমিত করার জন্য আইনটি প্রণয়ন করা হয়।

কিশোরগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবুল কালাম আজাদ এ প্রতিবেদককে বলেন, পাটের বাজার দর এত কম হওয়ার কথা না, আমি এ বিষয়ে ক্রয় কর্মকর্তার সাথে কথা বলে বিষয়টি দেখছি বলে জানান।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

রাজশাহীর আমবাগানে ফোটেনি আশানুরূপ মুকুল!

পাকুন্দিয়ায় উপজেলা নির্বাচনে প্রার্থীতা প্রত্যাহার করলেন বিএনপি নেতা কামাল

রামগতিতে “আ. লীগের কাউন্সিলর তালিকায় বিএনপি’র ২৪ নেতা” শীর্ষক প্রকাশিত সংবাদের প্রতিবাদ

রামগতির কৃতি সন্তান শফিউল বারী বাবু’র ২য় মৃত্যুবার্ষিকী পালিত

ইটনায় এইচপিভি টিকাদান কর্মসূচির উদ্বোধন

পাকুন্দিয়ায় বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

রামগঞ্জে আদালতের নির্দেশ অমান্য করে ভবন নির্মাণ

৬ দিনের সফরে নির্বাচনী এলাকায় এমপি মো. আবদুল্লাহ আল মামুন

পাকুন্দিয়া হাসপাতালে বিনামূল্যে সিজার অপারেশন

রামগঞ্জে ফার্মেসীতে এসে গৃহবধু ধর্ষিত পল্লী চিকিৎসক গ্রেফতার