২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৯ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ ভোর ৫:১৭ বৃহস্পতিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর উপজেলা
  3. কিশোরগঞ্জ জেলা
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম জেলা
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. নারী ও শিশু
  9. নেত্রকোনা জেলা
  10. নোয়াখালী জেলা
  11. ফেনী জেলা
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ জেলা
  15. রাজনীতি

মান্দারীতে ভাই ভাই এগ্রোতে ৪০ টি কোরবানির গরু প্রস্তুত

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মে ১৫, ২০২৪ ১১:৫৪ পূর্বাহ্ণ

মো. আজাদ উদ্দিন, চন্দ্রগঞ্জ (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুর সদর উপজেলার মান্দারী ইউনিয়নের মোহাম্মদ নগর গ্রামের দক্ষিণ পালের বাড়িতে কোরবানির ঈদে বিক্রির জন্য ভাই ভাই এগ্রোতে প্রস্তুত করা হয়েছে উন্নত জাতের ৪০ টি গরু।

এসব গরুর দাম ১ লাখ থেকে ২লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত রয়েছে। খামারে ৪ জন শ্রমিক কাজ করছেন।

ভাই ভাই এগ্রোতে গিয়ে দেখা যায়, খামারে সারি সারি ভাবে দাঁড়িয়ে আছে উন্নত জাতের গরু। গরুগুলো মোটা, তরতাজা ও লালচে রঙের। আর মাত্র এক মাস পর কোরবানির ঈদ। এসব গরু ঈদের বাজারে বিক্রি করা হবে। এখন থেকেই খামারে গরু দেখতে ভিড় করছেন ক্রেতারা।

খামার দেখাশোনার জন্য ৪ জন শ্রমিক এখানে মাসিক বেতন হিসাবে কাজ করছেন। খামারের পাশে রয়েছে ঘাসের ক্ষেত। গরুগুলোকে ঘাসের পাশাপাশি খড়, ভুষি, খৈল ও ছোলা খাওয়ানো হয়। দিনে প্রতিটি গরুর খরচ বাবদ মালিকের ব্যয় হয় ৪০০ টাকা। আবার একেকজন শ্রমিকের মাসে বেতন ২২ হাজার টাকা। কোরবানিতে গরুগুলো বাজারজাত করে অধিক মুনাফার আশা করছেন ভাই ভাই এগ্রোর মালিক হুসেন আহমদ ও জহীর ।

একজন শ্রমিক বলেন, খামারের যত্ন নিতে আমরা কোন ত্রুটি রাখি না। কোরবানি ঈদ আসতে এখনও এক মাসের বেশি সময় আছে। আমরা গরুগুলোকে আরও আকর্ষণীয় করে তুলবো। মালিক যাতে লাভবান হয় সেভাবে খামারের যত্ন নিচ্ছি।

খামারের মালিক হুসেন আহম্মদ বলেন, নিজেকে স্বাবলম্বী করতে ২০২০ সালে ৮ টি গরু নিয়ে খামার করেছি। আমার খামারে এখন ৪০ টি গরু আছে, এসব গরু ১ লাখ থেকে সর্বোচ্চ ২ লাখ ৫০ হাজার টাকা হবে। কোরবানি ঈদে গরু বিক্রি করে আবার নতুন করে সংগ্রহ করবো। সরকার যদি আমাকে সহযোগিতা করেন তাহলে আমার খামারটি আরও বাড়াতে পারবো।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর উপজেলা

আপনার জন্য নির্বাচিত