১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ১:৫৯ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

সুবর্ণচরে “মাছের আহরণোত্তর পরিচর্যা ও সংরক্ষণ বিষয়ক” প্রশিক্ষন কর্মশালা অনুষ্ঠিত

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জুন ১১, ২০২৪ ১২:১৩ পূর্বাহ্ণ

দিদারুল আলম সুবর্নচর (নোয়াখালী) প্রতিনিধি: সাসটেইনেবল কোস্টাল এন্ড মেরিন ফিশারিজ প্রজেক্টের আওতায় ২০২৩-২০২৪ আর্থিক সালে উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে “উপকূলীয় ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণ ব্যবস্থাপনা বিষয়ক” ০২টি ব্যাচে ৫০ জন এবং “মাছের আহরণোত্তর পরিচর্যা ও সংরক্ষণ বিষয়ক” ০৯টি ব্যাচে ২২৫জন সহ সর্বমোট ২৭৫জন জেলে, মাঝি, ও বোট মালিকগণের (প্রতিটি ব্যাচ) ২দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্টিত হয়েছে।

উক্ত প্রশিক্ষণের বিভিন্ন ব্যাচে সম্প্রসারিত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগাম বিভাগীয় উপ-প্রকল্প পরিচালক, জনাব ফারহানা লাভলী ও জনাব শ্রীবাস চন্দ্র (অতিঃ দাঃ), নোয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা জনাব মোহাম্মদ ইকবাল হোসেন। বক্তাগণ মাছের আহরণ থেকে শুরু করে ভোক্তা পর্যায় পর্যন্ত মাছের গুণগত ও পরিমাণগত ক্ষতি এবং এ ক্ষতি নিরসনে করণীয় বিষয়ে দিক নির্দেশনা প্রদান করেন এবং মৎস্য আইন, বিধি-বিধান নিয়ে আলোচনা করেন।

প্রশিক্ষণগুলোতে সমন্বয়কারী ও প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন উপজেলা মৎস্য কর্মকর্তা জনাব মো. ফয়জুর রহমান। এবং প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, মেরিন ফিশারিজ অফিসার জনাব মো. শফিউল ইসলাম এবং ক্ষেত্রসহকারী জনাব মো. আবদুল হালিম চৌধুরী।

প্রশিক্ষকগণ বলেন, প্রতিবছর দেশে প্রায় এক-তৃতীয়াংশ মাছ নষ্ট হয়ে যায়। যার বাজার মূল্য প্রায় বিশ হাজার কোটি টাকা। প্রতি ব্যাচে দুইদিন ব্যাপী এ ক্ষতির কারণ ও প্রশমন বিষয়ে আলোচনা করা হয়। প্রশিক্ষণপ্রাপ্ত জেলেরা বলেন, এ প্রশিক্ষণ পেয়ে তারা উপকৃত হয়েছেন। এবং একটি মাছও যেন নষ্ট না হয় এবং মৎস্যসম্পদ সংরক্ষণ ও ব্যবস্থাপনায় দায়িত্বশীল আচরণ করার অঙ্গীকার করেন।

মৎস্য সংশ্লিষ্ট সকলের সচেতনতায় পারে এ ক্ষতি কমিয়ে দেশের অর্থনীতিতে আরো সমৃদ্ধও ক্ষুদা-দারিদ্র মুক্ত সোনার বাংলা গড়তে সহায়তা করতে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ

আপনার জন্য নির্বাচিত