৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সন্ধ্যা ৭:১১ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

অক্টোবরে খুলছে ঢাবির হল

প্রতিবেদক
usbd Tech
আগস্ট ২৫, ২০২১ ১:২৪ পূর্বাহ্ণ

করোনা পরিস্থিতির উন্নতি হতে থাকায় অক্টোবরের প্রথম সপ্তাহ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবাসিক হলগুলো খুলে দেয়ার চিন্তা করা হচ্ছে। তবে সব শিক্ষার্থীরা শুরুতে উঠতে পারবেন না। স্নাতক চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদেরকে শুরুতে উঠতে দেয়া হবে। হল খোলার আগে সব শিক্ষার্থীকে করোনাপ্রতিরোধী টিকা নিশ্চিত করতে চায় বিশ্ববিদ্যালয়।

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট স্ট্যান্ডিং কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভার সভাপতি অধ্যাপক আব্দুল বাছির এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘হল খোলার পূর্ব শর্ত হলো ভ্যাক্সিনেশন। এখন পর্যন্ত কত শতাংশ শিক্ষার্থী ভ্যাকসিন নিয়েছে সে তথ্য আমরা এখনও পাইনি। আমরা প্রথমে সেটির দিকে নজর দিচ্ছি। সকলের ভ্যাকসিনেশন সম্পন্ন হলে এবং করোনা পরিস্থিতির অবনতি না হলে অক্টোবরের প্রথম সপ্তাহে অনার্স চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীদের হলে তোলা হবে। মধ্য নভেম্বরের মধ্যে তারা তাদের ক্লাস পরীক্ষা শেষ করে চলে যাবে। আর এ সময়ে প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের কার্যক্রম অনলাইনে চলবে। চতুর্থ বর্ষ এবং মাস্টার্সের শিক্ষার্থীরা চলে গেলে সেখানে এদের তোলা হবে।’

গত বছর দেশে করোনা সংক্রমণ ধরা পড়লে সরকার যখন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিতে সময় নিচ্ছিল, তখন শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধ চেয়ে নানা কর্মসূচি পালন করেছিলেন। তবে করোনায় মৃত্যু ও সংক্রমণ ক্রমেই বেড়ে যেতে থাকলেও গত কয়েক মাসে তারা বিশ্ববিদ্যালয় দ্রুত খুলে দেয়ার দাবি জানিয়ে আসছে।

বিশেষ করে চতুর্থ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীরা এই দাবিতে মুখর। কারণ, তাদের শিক্ষাজীবন শেষ না হলে চাকরি জীবনে ঢোকা দেরি হয়ে যাবে। এখন আবার বিশ্ববিদ্যালয় খোলার দাবিতে নানা কর্মসূচি পালন হয়ে আসছে।

গত ২৪ মে বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার সিদ্ধান্তের কথাও জানানো হয়েছিল। কিন্তু করোনার ভারতীয় ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ায় সে চিন্তা থেকে সরে আসে সরকার। পরে জানানো হয়, শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীদেরকে টিকা দেয়া শেষ হলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। এরই মধ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন থেকে তালিকা পাঠানো হয়েছে সরকারের কাছে।

তবে সম্প্রতি সরকার শিক্ষা প্রতিষ্ঠান দ্রুত খোলার বিষয়ে চিন্তাভাবনা করছে বলে জানানো হয়েছে। প্রধানমন্ত্রী নিজেই এ বিষয়ে আগ্রহী বলে বার্তা এসেছে।

এই অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই সভা হয়। এতে উপাচার্য অধ্যাপক মো আখতারুজ্জামান সভাপতিত্ব করেন৷ বিভিন্ন হলের প্রাধ্যক্ষরাও তাদের মত তুলে ধরেন।

বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, আমরা অক্টোবরের শুরুতে হল খুলে দিতে চাই। তবে এর আগে শিক্ষার্থীদের ভ্যাকসিনেটেড হতে হবে। এর মধ্যে অর্থাৎ সেপ্টেম্বরে যাদের অনলাইন পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়ে গেছে তাদের পরীক্ষা চলবে। হল খোলার পর যদি কোনো পরীক্ষা বাকি থাকে সেসব নেয়া হবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর