২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ রাত ৩:৪৩ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

উপ-সম্পাদকীয়: আলোর পথে ৩০ দিন (পর্ব-০২)

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মার্চ ২৮, ২০২৩ ৫:১৩ অপরাহ্ণ

প্রফেসর আ ন ম নৌশাদ খান: কুরআনে আদম (আ:) এবং হাওয়া (আ:) এর উপাখ্যান ৭ বার বর্ণিত হয়েছে। আসলে এটা থেকে আমাদের শিক্ষাণীয় অনেক কিছু আছে, চাইলে আমরা এ ঘটনা থেকে অনেক উপকৃত হতে পারি। আল্লাহ শয়তানকে আদেশ করলেন, আদমকে (আ:) সিজদাহ করতে। শয়তান সিজদা করতে অস্বীকার করলো। শয়তান খুব অপমান বোধ করলো এ ঘটনায়, আদমকে (আ:) দোষারোপ করলো। কিয়ামত পর্যন্ত আদম (আ:) এবং তাঁর সন্তানেরা সঠিক পথ থেকে বিচ্যুত করবে-এই ছিলো তাঁর চ্যালেঞ্জ।

রব্বিল আল-আমিন বিশ্ব জাহানের প্রতিপালক…

শয়তানের বড় দোষ গুলোর মধ্যে একটি ছিলো-সে ভাবতো সে আল্লাহর জানে বেশী বোঝে, আল্লাহ না কি “ ভুল ” করেছেন আদমকে (আ:) সিজদাহ করতে বলে। এখন শয়তান আদাম সন্তানকে টেনে জাহান্নামে নিতে চায়। আল্লাহ যে ভুল করেছেন এটা প্রমাণ করার জন্য বিভিন্ন সময় আমাদের দূর্বল মুহুর্ত গুলোতে শয়তান আমাদের এভাবেই চিন্তা করায়। আমাদের চিন্তা ভাবনা অনেকটা এ ধরনের-আল্লাহর আমাদর এটা ওটা দিতে বাধ্য এবং তিনি আমাদের সাথে এটা কেন করলেন সেটা করলেন তা নিয়ে প্রশ্ন তুলি। এ পৃথিবী কিভাবে চালাতে হবে, সবকিছু কিভাবে নিয়ন্ত্রণ করতে হবে তা যেন আমরাই আল্লাহর চেয়ে বেশী বুঝি ! আমাদের অবশ্যই স্মরণ রাখতে হবে যে, তিনি সর্বজ্ঞানী এবং সবচেয়ে ভালো কোনটা তা তিনি নিজেই জানেন আর ঠিক এ কারণে যে কোনো পরিস্থিতিতে আমরা বলি “ আলহামদুলিল্লাহ ”।

আল্লাহ হচ্ছেন রাবি¦ল আল আমিন। রব্ব তিনিই-যিনি আমাদের সৃষ্টি করেছেন, জীবন ধারণ করাচ্ছেন। আমাদের সমগ্র জীবন ধরে খাবার ও পানি দান করেছেন। রব্ব তিনিই- যিনি এ পৃথিবীটা আমাদের জন্য সৃষ্টি করেছেন। এবং যত ধরণের অনুগ্রহ আমরা জীবনে ভোগ করি তা দিয়েছেন। রব্ব হচ্ছে আমাদের প্রভু; তিনি সমগ্র বিশ্বজাহানের প্রভু রাব্বিল আল আমিন।

আল্লাহকে প্রভু হিসেবে স্বীকার করে নেওয়া মানে হচ্ছে তিনি আমাদের যা দিয়েছেন তা গ্রহন করা এবং যা আদেশ করেছেন তা সবই মেনে নেওয়া। তাই সত্যি সত্যি যদি আমরা দাবি করি আল্লাহ আমাদের প্রভু তাহলে অবশ্যই আমাদের তাঁর দাস হতে হবে। কারণ আমরা যা আমাদের যা কিছু আছে তাঁর সবই। সবই তাঁর কাছ থেকে প্রাপ্ত। তাই আমরা তাঁরই অধিকার।

মানুষ হিসেবে আমরা আমাদের মোবাইল ফোনের অধিকারী, আমরা বিশ্বাস করি এটার শুধু তাই করা উচিৎ যা আমরা চাইবো। ভাবুন তো আপিনি আপনার আইফোনে একটা এ্যাপ ব্যবহার করতে চাইছেন, আর তখনই আপনার ফোন কথা বলা শুরু করে দিলো! না আমি এটা করতে পারবো না। আল্লাহ সমস্ত উদাহরণের উর্ধ্বে। যিনি আল্লাহর সত্যিকারের দাস তিঁনি তাঁর সব্বোর্চ্চ চেষ্টা করবেন তাঁর জীবনের প্রতিটি ক্ষেত্রে আল্লাহকে মান্য করতে, তাঁর জীবন প্রথম প্রাধন্যা পাবে-আল্লাহকে সন্তুষ্ট করা।

আল্লাহ তাকে যতটুকু দিয়েছেন ততটুকু পেয়ে সে পরিতুষ্ট। সে দ্রুত বলে ফেলে “ আলহামদুলিল্লাহ ” আল্লাহ আমাদের সৃষ্টি করেছেন। এবং তিনি নির্ধারণ করেন আমাদের জীবনের আসর উদ্দেশ্য।

যাদ আমরা মাইক্রোসফটে কাজ করতাম, তাহলে বিল গেটসের একজন কর্মচারী হতে পারলে সন্তুষ্টি প্রকাশ করতাম। তো আল্লাহর একজন দাসের ক্ষেত্রে ব্যাপারটা কেমন হবে? যার নাম আল্লাহ তাঁর নিকটতম ফেরেশতাদের সামনে উচ্চারণ করেন, যে পরকালে আল্লাহকে দেখতে পাবো। কী সম্মান একজন দাসের জন্য।

স্মরণিকা…

আল্লাহর রাস্তা খুব লম্বা এবং কঠিন দেখা যায়।
ছোট ছোট প্রদক্ষেপে সামনে এগোতে হবে।
ধীরে ধীরে শুরু করি। মনে রাখি, আল্লাহর দিকে
যদি এক পা এগোই, আল্লাহ আমাদের দিকে
দশ পা এগিয়ে আসবে। আজকে থেকেই শুরু
করি । চলুন লিখে ফেলি – সর্বপ্রথম কোন প্রদক্ষেপ
আমরা আল্লাহর জন্য নিতে চাই।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ

আপনার জন্য নির্বাচিত

কুলিয়ারচরে এলজিইডি’র উন্নয়নমূলক কাজ পরিদর্শনে তত্ত্বাবধায়ক প্রকৌশলী

পাকুন্দিয়ায় সাংবাদিকদের সাথে নবনিযুক্ত ওসি’র মতবিনিময়

রিভারসিটি প্রেসক্লাব ও আরআরইউ এর উদ্দ্যোগে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

লক্ষ্মীপুর জেলা পরিষদের সদস্য পদপ্রার্থী ভিপি হেলাল

কিশোরগঞ্জে ঈদ উপহার দিলেন প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কৃষিবিদ হুমায়ুন

কমলনগরে মেঘনায় নৌকাডুবি ৩ দিন পর বাবার লাশ উদ্ধার ছেলে নিখোঁজ

নান্দাইলে ইউপি চেয়ারম্যান আশরাফুজ্জামান খোকন মিনিবার ফুটবল টুর্নামেন্ট সমাপ্ত

রামগতিতে অপচিকিৎসায় আঙ্গুল হারালো রোগী

তাড়াইলে বীরমুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন

বাংলাদেশে খাদ্যের অভাব ও দুর্ভিক্ষ হবে না গ্যারান্টি দিয়ে বলতে পারি: খাদ্যমন্ত্রী