২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সন্ধ্যা ৬:১৪ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে কাঠ পুড়ে পরিবেশ ধ্বংশ করে চলছে অবৈধ ৪৩ ইটভাটা; প্রশাসন নিরব

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ডিসেম্বর ৫, ২০২৩ ১১:০০ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: বৃহত্তর নোয়াখালীর শস্য ভান্ডার লক্ষ্মীপুরের রামগতিতে পুরোদমে ইট পোড়াচ্ছে ৪৩টি অবৈধ ইটভাটা। কোন ধরনের আইন কানুনকে তোয়াক্কা না করে ঘনবসতিপূর্ণ লোকালয়ে বিদ্যালয়ের পাশে পুরাতন ৩২ ভাটার সাথে নতুন মৌসুমে যুক্ত হচ্ছে আরো ১১টি। এসব ইটভাটার সবগুলোতেই পোড়ানো হচ্ছে দেশীয় গাছের গুড়ি, লাকড়ি ও কাঠ। ইট পোড়ানোর জন্য কাঠ সংগ্রহে গ্রামে গ্রামে চলছে বিভিন্ন প্রজাতির গাছ কেনা-বেচা। শিশু-কিশোরসহ বিভিন্ন শ্রেনির শ্রমিক নিয়োগে চলছে অগ্রিম দাঁদন। এ সকল ইটভাটার কোনটিরই নেই সঠিক অনুমোদন কিংবা বৈধ কাগজপত্র। স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন পক্ষকে ম্যানেজ করেই চলছে এসব ভাটা। ভাটাগুলোর মালিকদের মধ্যে রয়েছে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতা ও প্রভাবশালীরা। কোনো প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করেই প্রতি বছরই কোন না কোন ইউনিয়নের ফসলি জমিতে জনবহুল এলাকায় গড়ে উঠছে এসব ভাটা। ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ার প্রভাবে বিপন্ন বিস্তীর্ণ জনপদের মানুষজনের মধ্যে দেখা দিয়েছে শ্বাসকষ্ট সহ নানা রকম রোগব্যাধী।

এদিকে কৃষি যন্ত্রপাতির ক্রয়ের ভর্তূকির সরকারি সুবিধা নিয়ে কেনা ভাটা মালিকদের প্রায় তিন শতাধিক অবৈধ ট্রাক্টর ট্রলি দাপিয়ে বেড়াচ্ছে পুরো উপজেলা। এর ফলে গ্রামীন জনপদে সামাজিক অবকাঠামো রাস্তাঘাট ভেঙে সৃষ্টি করছে নানা বিপর্যয়। ক্ষত-বিক্ষত করছে গ্রামীণ কাঁচা, পাকা ও আধাপাকা সড়ক। এবছর গ্রামীণ সড়কগুলো ব্যাপক ক্ষয়ক্ষতির আশংকা করছেন সচেতন মহল। ধূলোবালির প্রভাবে নানান রোগের সংক্রমন সহ সড়ক দুর্ঘটনায় বাড়ছে মৃত্যুঝুঁকি।

জানা যায়, উপজেলার ৩৪৭ বর্গ কিলোমিটার স্থল আয়তনের তিন ভাগের একভাগ মেঘনাগর্ভে বিলীন হয়ে গেছে ইতিমধ্যে। আটটি ইউনিয়ন এবং একটি পৌরসভা নিয়ে গঠিত এ উপজেলা। এক পরিসংখ্যানে জানা গেছে, এ উপজেলায় সর্বমোট ৪৩ টি ইটভাটা রয়েছে। এর মধ্যে ৫টি ভাটা সাময়িক বন্ধ থাকলেও এ বছর আবার নতুন করে ইট পোড়ানো শুরু করছে তারা।

এলাকাবাসীর অভিযোগ, মাত্রাতিরিক্ত ইটভাটার ফলে বিষিয়ে উঠছে জীবনযাত্রা ও স্বাভাবিক বসবাস এবং কৃষি। নানা জটিল রোগে রোগাক্রান্ত হয়ে পড়ছে এলাকার শিশুসহ নানা বয়সী লোকজন। দেদারছে এসব ইটভাটায় প্রকাশ্য বেআইনী ভাবে করাতকল বসিয়ে কাঠ পোড়ানো হলেও কোনো নিয়ন্ত্রণ না থাকায় একদিকে এলাকার বনজ সম্পদ কমছে অন্যদিকে পরিবেশ দূষণ হচ্ছে মারাত্মকভাবে। অপরদিকে নির্বিচারে কাঠ পোড়ানোয় ধ্বংস হচ্ছে দেশিয় নানা প্রজাতির গাছগাছালি বৃক্ষরাজি। ফসলি জমির উপরিভাগের মাটি ‘টপসয়েল’ বিক্রিতে হ্রাস পাচ্ছে জমির উর্বরতা শক্তি। এছাড়াও প্রায় প্রতিটি ভাটাতেই শ্রমিক হিসেবে যুক্ত আছে শিশু শ্রমিক। ভাটা মালিকদের বিরুদ্ধে আছে শ্রমিকদের বিরুদ্ধে করা মামলা হামলার অভিযোগ। প্রায় প্রতিটি ইটভাটা মালিকদের বিরুদ্ধে রয়েছে শ্রমিক নির্যাতন, চেক জালিয়াতি এবং মামলা হামলার অভিযোগ।

এলাকাবাসীর পক্ষ থেকে একাধিক লিখিত অভিযোগ দায়ের করা হলেও প্রশাসনের পক্ষ থেকে জোরালো কোনো ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এ সুযোগে বেপরোয়া ইটভাটা মালিকপক্ষ। ইটভাটা তৈরিতে একদিকে যেমন কৃষি জমি ধ্বংস করা হচ্ছে অন্যদিকে দখল করা হচ্ছে সরকারি খাল, ভূলুয়া-মেঘনা নদী ও খাসজমি। এসব ভাটায় যানবাহন যাতায়াতে তৈরি করা হচ্ছে অবৈধ সড়ক। জনপ্রতিনিধিরা যুক্ত থাকায় খাল-নদী দখল করে দেয়া হচ্ছে রাস্তা তৈরির নতুন নতুন প্রকল্প।

স্থানীয়রা জানান, ইটভাটা মালিকদের শক্তিশালী সিন্ডিকেটের কাছে সবাই অসহায়।

উপজেলার ইটভাটা দেখভাল করেন রামগতি উপজেলা ইটভাটা মালিক সমিতি ও কর্মসংস্থান ব্যুরো’ নামের একটি সংগঠন। এ সংগঠনের সদস্য চল্লিশটি ইটভাটা মালিক। সংগঠনটির সভাপতি খলিল উল্যাহ এবং সাধারণ সম্পাদক সানা উল্যাহ। তাদের সাথে যোগাযোগ করা হলে ইটভাটার প্রকৃত তালিকা ও তথ্য দিতে তালবাহান করেন। বহুপক্ষকে ক্ষতিগ্রস্থ করে অল্প বিনিয়োগে অধিক মুনাফার লোভে গড়ে উঠা এসব ইটভাটার মালিক ও অংশীদারদের মধ্যে মামলা-হামলা, ভূমি জবরদখল, সরকারি ভূমি দখল, খাল-নদী দখল করে ভাটা ও সড়ক নির্মানসহ নানান অভিযোগ রয়েছে।

ইটভাটা মালিক সমিতির সভাপতি ও বিএনপি নেতা খলিল উল্যাহর জানান, সবগুলো ইটভাটার সবধরনের অনুমতি আছে।

রামগতি উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ আমজাদ হোসেন জানান, তিনি এ উপজেলায় নতুন এসেছেন। অবৈধ ইটভাটা বন্ধ তিনি মাঠে নামবেন বলে জানান।

লক্ষ্মীপুর জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, এসব অবৈধ ইটভাটার বিরুদ্ধে ব্যবস্থা নিতে সকল ইউএনওদের বলা হয়েছে। প্রয়োজনে আমরা এব্যাপারে আরও কঠোর হবো।

সচেতন এলকাবাসী এসব অবৈধ ইটভাটা স্থায়ী ভাবে বন্ধ করার জন্য সংশিষ্ট উর্ধ্বতনের হস্তক্ষেপ দাবি করছেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

চরকাদিরায় নদীভাঙা পরিবারকে উচ্ছেদের চেষ্টা,বসতঘর ভাঙচুর-লুটপাট

ইটনা পশ্চিমগ্রাম নন্দীহাটি ও হাজারী কান্দার লিংক রোডটি সংস্কার একান্ত প্রয়োজন

রামগতিতে জাতীয় প্রাথমিক শিক্ষা পদক প্রদান

পাকুন্দিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ পালন

তাড়াইলে যত্রতত্র বিক্রি হচ্ছে এলপিজি সিলিন্ডার গ্যাস

সাজেকে অস্ত্রের মুখে ইউপিডিএফের সাবেক কর্মীকে অপহরণ করল আঞ্চলিক সশস্ত্র গ্রুপ

পাকুন্দিয়ায় অবৈধ বালু উত্তোলন: ড্রেজার ও বাল্কহেড জব্দ, গ্রেপ্তার ৬

রামগতি ইউপি নির্বাচনে বিদ্রোহী প্রাথী উপজেলা আ’ লীগ সা: সম্পাদকের ভাতিজা

লক্ষ্মীপুরে কিশোর-কিশোরী ক্লাব স্থাপনের প্রকল্পে ম্যানেজমেন্ট কমিটির সভা

পাকুন্দিয়ায় সন্ত্রাসী হামলায় কলেজ ছাত্র নিহত, আহত ২