২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সন্ধ্যা ৬:৫৫ সোমবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতি আহাম্মদীয়া কলেজের নাম পরিবর্তনের দাবী

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
অক্টোবর ২৬, ২০২১ ১১:০৭ অপরাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতিতে স্বাধীনতা বিরোধী রাজাকার আলবদর শান্তি কমিটির চেয়ারম্যানের নামে প্রতিষ্ঠিত রামগতি আহাম্মদীয়া কলেজ সহ বিভিন্ন স্থাপনার নাম পরিবর্তনের জোর দাবী উঠেছে।

পঞ্চম উপজেলা পরিষদের ২০ তম মাসিক সাধারণ সভায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি জয় বাংলা বাহিনীর বিশিষ্ট মুক্তিযোদ্ধা আবদুল ওয়াহেদ মুরাদ আলোচ্য সূচীতে এ প্রস্তাব তুলে ধরেন।

সভায় আলাপ আলোচনার ভিত্তিতে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয়, শান্তি কমিটির চেয়ারম্যান বা রাজাকারের নামে কোন রাস্তা বা প্রতিষ্ঠান বা স্থাপনা থাকলে এর তালিকা তৈরি করে কার্যকর পদক্ষেপ গ্রহণ করা হবে।

জানা যায় মহান মুক্তিযুদ্ধে স্বাধীনতার বিরোধীতা করেন চর গাজী ইউনিয়ন শান্তি কমিটির চেয়ারম্যান কুখ্যাত আহাম্মদ মিয়া। তিনি ঐ সময় হিন্দু সম্প্রদায়ের বাড়ী ঘর দখল করেন, তাদের সম্পদ লুট করেন। সে সময় একজন হিন্দু লোক ভারতে যাওয়ার সময় লুট করতে গেলে তার হাতে খুন হন। তার ওয়ারিশদের কাছে এখনো হিন্দুদের বেশ কয়েকটি বাড়ী ও কয়েকশত একর জমি দখলে রয়েছে। অপকর্মের কারণে যুদ্ধকালীন মুক্তিযোদ্ধারা তার নামে ডেথ ওয়ারেন্ট ঘোষণা করেন। যুদ্ধোত্তর কোন ফাঁকফোকড়ে তিনি পালিয়ে বেঁচে যান। পরবর্তিতে তার নামে অবৈধ সম্পদ বৈধ করার জন্য একটি কলেজ প্রতিষ্ঠা করেন।

উপজেলা আওয়ামী লীগের সভাপতি বিএলএফ যোদ্ধা বিশিষ্ট মুক্তিযোদ্ধা আবদুল ওয়াহেদ মুরাদ বলেন, জীবনের সর্বোচ্ছ ত্যাগ স্বীকারে প্রস্তুত হয়ে মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছি। দেশের স্বাধীনতার জন্য সামরিক প্রশিক্ষণ নিয়ে যুদ্ধে ঝাপিয়ে পড়ে স্বাধীনতা এনেছি কোন স্বাধীনতা বিরোধীকে প্রতিষ্ঠিত করার জন্য নয়। এদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপের দাবী জানাই।

ক্ষোভ প্রকাশ করে বিএলএফ যোদ্ধা মশিউল আলম হান্নান জানান, রাজাকারদের নামের স্থাপনাগুলো থেকে তাদের নাম বাদ দেয়া হোক। এগুলো আমাদের জন্য হ্নদয় রক্ত ক্ষরণের বিষয়। এদের বিরুদ্ধে দ্রুত কার্যকর ব্যবস্থা নেয়া দরকার। অন্যথায় নতুন প্রজম্ম বিভ্রান্তি ও বিপাকে পড়বে।

উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল মোমিন বলেন, দেশের ইতিহাস সুরক্ষায় সরকারের আদেশ বাস্তবায়ন করা হবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর