২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ২:৩৩ সোমবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতি পৌর মেয়র সরকারী ভূমি দখল করে বহুতল ভবন নির্মাণ করেন

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মে ৯, ২০২২ ১২:২৭ পূর্বাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতি পৌরসভার মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনের পৌর তহশীল অফিসের কাচারী বাড়ীর সরকারী খাস যায়গায় জোরপূর্বক দখল করে বহুতল ভবন নির্মাণ করার অভিযোগ উঠেছে। খবর পেয়ে পৌর তহশীলদার কাজ বন্ধ করে দেন। রবিবার (১ মে) পৌর তহশীলদার মীর জিয়াউদ্দিন কাজ বন্ধের বিষয়টি নিশ্চিত করেন।

পৌর তহশীলের কাচারী বাড়ী সম্পত্তির ৮ শতক যায়গা দভল করে ভবন নির্মানের চেষ্টা করেন মেয়র। স্থানীয় কয়েকজন বাসিন্দার আবেদনের প্রেক্ষিতে জেলা প্রশাসক মো. আনোয়ার হোছাইন আকন্দের নির্দেশে মঙ্গলবার (২৬ এপ্রিল) কাজ বন্ধের আদেশ দেন। কিন্ত মেয়র বিভিন্ন ভাবে লুকোচুরি করে কাজ কাজ করার পাঁয়তারা করছেন।

জানা যায়, স্বাধীনতার পরপরই পৌর ৮ নং ওয়ার্ডের মুক্তিযোদ্ধা কমপ্লেক্সের সামনে অল্প কিছু যায়গা দখল করে সেখানে একটি টিনসেড ঘর নির্মাণ করেন বর্র্তমান পৌর মেয়রের পিতা মরহুম এম ওয়াজিউল্যা মিয়া। সম্পূর্ণ খামখেয়ালিভাবে গায়ের জোরে তিনি সেখানে টিনসেড ঘরটি নির্মাণ করেন। কিছুদিন আগে আগুনে পুড়ে ছাই হয়ে যাওয়ার পর বর্তমান পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন তার পিতার দখলকৃত যায়গায় বহুতল ভবন নির্মানের চেষ্টা করেন। কিন্তু বৈধ কাগজপত্রাধি না থাকায় তৎকালীন সহকারী কমিশনার (ভূমি) ও উপজেলা ভূমি অফিসের কর্মকর্তাদের বাঁধার মূখে সেখানে ভবন নির্মাণ কাজ সম্ভব হয়নি। বর্তমান কর্মকর্তারা প্রধানমন্ত্রীর আশ্রয়নের ঘর নিয়ে ব্যস্ততার সুযোগে তহশীল অফিসের ভবন সহ বিশাল যায়গা জুড়ে বহুতল ভবন নির্মানের জন্য পিলার তুলেন।

সংক্ষুব্দরা জানায়, গত কয়েক দিন আগে প্রকৃত কাগজপত্র না থাকা সে যায়গাটিতে অবশেষে তাদের উচ্চভিলাষী ভবন নির্মানের কাজ শুরু হয় একরকমের আইন কানুনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ক্ষমতার জোরে। তারা উপজেলা ভূমি অফিসে যতটুকু যায়গা দাবী করে কিছু অবাঞ্চিত কাগজ প্রদর্শণ করেন অথচ সেখানে জোরপূর্বক ভবন নির্মাণ করতে গিয়ে করছেন তার চেয়ে অনেক বেশী যায়গায়। তারা ভবনের যে লে আউট দিয়ে কাজ শুরু করেছেন তা মূলত পৌর তহশিল অফিসের কাচারি বাড়ীর যায়গা। এছাড়াও তারা দখল করছেন দুজন বন্দোবস্তীয় ব্যক্তির দুটি দোকানের প্লট। এমনকি পাশের দিকে দখল করছেন মুক্তিযোদ্ধা কমপ্লেক্স সড়ক।

পৌর তহশীলদারের অফিস ভবনের আঙিনায় এ অবৈধ জোরপূর্বক ইমারত নির্মাণ কাজ চলছে দেখেও অদৃশ্য কারণে না দেখার ভান করছেন পৌর তহশীলদার মীর জিয়াউদ্দিন। এতে করে সরকারের কোটি টাকার সম্পদ এবং কাচারি বাড়ীর ভূমি বেহাত হওয়ার পাশাপাশি জনমনে তৈরি হচ্ছে মারাত্নক ক্ষোভ। ব্যক্তির বন্দোবস্তীয় ও সরকারী খাস যায়গাগুলো দখল হয়ে যাওয়ায় ঘুষখোর অসাধু পৌর তহশীলদারের ভূমিকা নিয়ে রয়েছে নানাবিধ প্রশ্ন।

পৌর তহশীলদার জিয়াউদ্দিনের কারসাজিতে এমনিভাবে আলেকজান্ডার বাজার টলশেড দুধবাজার গলির প্রবেশ পথ, কলেজের গেটের সামনের জনৈক কাঞ্চন সরকারী ভুমি দখল করে টিনশেড ঘর নির্মাণ, শহিদ মাওলানার বাড়ীর পাশের টয়লেটের যায়গা, বাজারে দরবেশ মিয়ার জাল বট পুলুটের দোকান দখল সহ প্রতিটি সরকারী ও ব্যক্তির যায়গা দখলের সময় পৌর কর্মচারীরা গিয়ে বাঁধা দেয় পরক্ষণেই দেখা যায় সে যায়গাটি ব্যক্তির ও সরকারের কাছ থেকে বেহাত হয়ে গেছে আর সেখানে ভূমি খেকোরা বহাল তবিয়তে ঘরবাড়ী ইমারত দোকান নির্মাণ করছে। মেসার্স ছালাউদ্দিন ট্রেডার্সের দোকান নির্মানের সময় তার টিন ও মালামাল জব্দ করে পৌরসভায় নিয়ে যান অন্যায়ভাবে।

পৌর তহশীলের কাচারী বাড়ীর ভিতর সরকারী জমিতে জোরপূর্বক বহুতল ভবন নির্মাণ বিষয়ে পৌর তহশিলদার মীর জিয়াউদ্দিন বলেন, যায়গাটি সরকারের পৈত্রিক সম্পত্তি দাবী করলেও কোন বৈধ কাগজ দেখাতে পারেননি মেয়র। আমরা বারবার তাকে কাজ বন্ধ রাখার জন্য বলছি। কাজ চলাকালীন বাঁধা দিয়েছি এখন আবার কাজ শুরু করার পাঁয়তারা করছে শুনেছি।

এ বিষয়ে পৌর মেয়র এম মেজবাহ উদ্দিনের কাছে জানতে চাইলে বলেন, সরকারী নয় পৈত্রিক সম্পত্তির এ যায়গাটি দ্বীর্ঘ ৫০ বছর আমাদের দখলে রয়েছে। উদ্যেশ্য প্রণোদিতভাবে আমাদের বিরুদ্ধে অভিযোগ দেয়া হয়েছে। এটা মিথ্যা।

কাচারী বাড়ী দখল করে অবৈধ বহুতল ভবন নির্মাানের বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) মো: আবুল হাসানাত খান বলেন, ঈদের ছুটিকে পুঁজি করে মেয়র ভবন নির্মানের চেষ্টা করছেন শুনেছি। ঘটনাস্থলে লোক পাঠানো হয়েছে। কাজ যেন না করতে পারে তার জন্য আমাদের দৃষ্টি রয়েছে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর