৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ৩:৫১ মঙ্গলবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

পাকুন্দিয়ায় আড়াই মাসেও মজুরি মেলেনি ২১৪৪ জন শ্রমিকের

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
আগস্ট ২৮, ২০২৩ ৩:০৩ অপরাহ্ণ

মো. মুঞ্জুরুল হক মুঞ্জু, পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: অতিদরিদ্রদের জন্য কর্মসৃজন কর্মসূচী প্রকল্পের (ইজিপিপি) ৪০ দিনের কাজ শেষ হলেও মজুরি পাননি কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার কোনো শ্রমিক। আড়াই মাসেও জোটেনি উপজেলার দুই হাজার ১৪৪ জন শ্রমিকের মজুরি। ফলে নানা সংকটের মধ্যে চলছে তাদের সংসার।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কার্যালয় বলছে, এ উপজেলায় বরাদ্দকৃত শ্রমিকদের মজুরির টাকা মোবাইল ব্যাংকিং নগদের ভুলে পার্শ্ববর্তী ইটনা উপজেলার শ্রমিকদের মোবাইল অ্যাকাউন্টে চলে গেছে। এ কারণে এ উপজেলার শ্রমিকরা এখনো মজুরির টাকা পায়নি।

শ্রমিকরা বলছেন, কর্তৃপক্ষের গাফিলতির কারণে তারা মজুরির টাকা পায়নি। সময়মতো মজুরি না পাওয়ায় কোরবানির ঈদটিও করতে পারেননি তারা। কাজ শেষ হয়েছে আড়াই মাস আগে। কিন্তু এখনো টাকা পায়নি। টাকার জন্য সংশ্লিষ্টদের কাছে ধরনা দিয়েও কাজ হচ্ছেনা। ধারদেনা করে সংসার চালাতে হচ্ছে তাদের।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, ২০২২-২০২৩ অর্থবছরে দ্বিতীয় পর্যায়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের অর্থায়নে ১০ এপ্রিল কর্মসৃজন প্রকল্পের ৪০ দিনের কাজ শুরু হয়। নানা কারণে চারদিন বাদ দিয়ে ৩৬ দিনের কাজ হয়েছে। গত সাত জুন প্রকল্পের কাজ শেষ হয়েছে। উপজেলার নয়টি ইউনিয়নে ৩৭টি প্রকল্পে দুই হাজার ১৪৪ জন শ্রমিক কাজ করেছেন। তাদের দৈনিক মজুরি ৪০০ টাকা। তাদের ৩৬ দিনের মজুরি বাবদ বরাদ্দ দেওয়া হয় তিন কোটি ৮৭ লাখ ৩৬ হাজার টাকা।

উপজেলার কুমারপুর গ্রামের শ্রমিক সরদার মো. নজরুল ইসলাম বলেন, আমি গরিব মানুষ। কাজ করে সংসার চালাই। সময়মতো টাকা না পাওয়ায় কোরবানির ঈদটিও করতে পারেনি।

হোসেন্দী ইউনিয়নের শ্রমিক ফারহানা, কুলসুম ও আজিম উদ্দীন বলেন, আড়াই মাস আগে কাজ করেছি। সময়মতো টাকা না পাওয়ায় মানুষের কাজ থেকে ঋণ করে সংসার চালাচ্ছি। এখন মানুষের কাছে টাকা চাইলেও আর ধার দেয়না। পরিবার-পরিজন নিয়ে আমরা খুবই কষ্টে দিন কাটাচ্ছি।

হোসেন্দী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. হাদীউল ইসলাম বলেন, আমার ইউনিয়নে ১০৭ জন শ্রমিক রয়েছে। টাকা না পাওয়ায় তারা খুবই কষ্টে আছে। টাকার অভাবে তারা কোরবানির ঈদটিও করতে পারেনি। শ্রমিকরা যাতে অতি দ্রুত মজুরির টাকাটা পেয়ে যায়, সেই ব্যবস্থা করতে আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানাচ্ছি।
পাকুন্দিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. রওশন করিম বলেন, এ বিষয়ে আমাদের কোনো হাত নেই। গত দুই বছর ধরে মোবাইল ব্যাংকিং নগদের মাধ্যমে প্রত্যেক শ্রমিকের মোবাইলে তাদের পাওনা টাকা ঢোকে যায়। কিন্তু এবার নগদের সার্ভারের ত্রুটির কারণে পাকুন্দিয়া উপজেলার শ্রমিকদের নামে বরাদ্দকৃত টাকা পার্শ্ববর্তী ইটনা উপজেলার শ্রমিকদের মোবাইলে ঢুকে গেছে। ফলে এই সমস্যার সৃষ্টি হয়েছে। তবে এ বিষয়ে ইউএনও স্যার সংশ্লিষ্ট দপ্তরে যোগাযোগ করেছেন।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরি বলেন, এই বিষয়টি নিয়ে প্রকল্প পরিচালক ও ডিসি স্যারসহ সংশ্লিষ্ট বিভাগের সচিব স্যারের সঙ্গে কথা হয়েছে। আশা করছি অল্প দিনের মধ্যেই শ্রমিকরা টাকা পেয়ে যাবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

পাকুন্দিয়ায় পানির নিচে ১৬৯৫ হেক্টর রোপা আমন

যারা শেখ হাসিনার সিদ্ধান্ত অমান্য করবে তাদের আওয়ামীলীগ করার অধিকার থাকবেনা

প্রতারকচক্রের খপ্পরে পড়ে দুবাই জেলে কটিয়াদীর পরশ; উদ্ধারের আশায় পরশের পরিবারের সংবাদ সম্মেলন

রামগতিতে এলজিইডির তিন কর্মকর্তার বিদায় সংবর্ধনা

রামগতিতে ব্যবসায়ীর উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জমি দখলের চেষ্টা

শিক্ষার ফেরিওয়ালা রোকন স্যারকে প্রাক্তন ছাত্র-ছাত্রীর সংবর্ধনা

রামগতির সড়ক দূর্ঘটনায় আহত শ্রমিকের মৃত্যু

হোসেনপুরে পুলিশ সুপারের বিদায় সংবর্ধনা

রায়পুরের বিভিন্ন ইউনিয়নে বহিরাগতদের মহড়া : ৬৬টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ