৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ৯:৫৯ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

হোসেনপুরে শ্রেণী শিক্ষকদের প্রশিক্ষণ সমাপ্ত: আরো প্রশিক্ষণের প্রয়োজন

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ডিসেম্বর ২৬, ২০২৩ ১২:২২ পূর্বাহ্ণ

মোহাম্মদ জাকির হোসেন, হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের হোসেনপুরে নতুন কারিকুলমে অষ্টম ও নবম শ্রেণীর শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্ষম রবিবার (২৪ ডিসেম্বর) শেষ হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আয়োজনে ডিসমিনেশন অব নিউ কারিকুলাম স্কিম বিন্তরণ বিষয়ক ৭ দিনব্যাপী উপজেলা পর্যায়ের শ্রেণী শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস। হোসেনপুর সরকারি মডেল পাইলট স্কুল অ্যান্ড কলেজে গত ১৭ ডিসেম্বর২১ ডেসেম্বর ও ২৩-২৪ এ প্রশিক্ষণে উপজেলার ৬টি ইউনিয়ন ও একটি পৌর এলাকার ২০টি মাধ্যমিক বিদ্যালয়, একটি সংযুক্ত প্রাথমিক বিদ্যালয় (অষ্টম শ্রেণী পর্যন্ত) ও ১২টি আলিয়া মাদ্রাসাসহ মোট ৩৩টি প্রতিষ্ঠানের ৪০৩ জন শিক্ষক প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

১০টি বিষয়ের নতুন কারিকুলাম হলো বাংলা, ইংরেজি, গণিত, বিজ্ঞান, ইতিহাস ও সামাজিক বিজ্ঞান, ডিজিটাল প্রযুক্তি, স্বাস্থ্য সুরক্ষা, শিল্প সংস্কৃতি, ইসলাম শিক্ষা, জীবন ও জীবিকা এ ১০টি বিষয়ের উপর আগামী শিক্ষা বছর থেকে নতুন কারিকুলামের পাঠ দানের লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হয়। এতে ২৬ জন মাষ্টার ট্রেইনার প্রশিক্ষণ প্রদান করেন। প্রশিক্ষণে অংশ নেওয়া শিক্ষকদের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের কারিকুলাম ট্রেনিং স্পোশালিষ্ট ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম স্কিম জামিল আহম্মেদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শামছুন নাহার মাকছুদা, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আবুল কালাম আজাদ, উপজেলা একাডেমিক শিক্ষা অফিসার রওনক জাহান।

নতুন কারিকুলামে শিক্ষক প্রশিক্ষণে অংশ গ্রহণ করা শিক্ষকরা শিক্ষক সহায়ক বই বা টিজি অনুসরণ করে পাঠ দান করবেন। এতে শিক্ষকরা নৈপুণ্য এ্যাপস ব্যবহার করে শিক্ষার্থীদের ষান্মাসিক ও সামষ্টিক মূল্যায়ন করতে পারবেন। আগের পদ্ধতিতে শিক্ষার্থীদের বিষয় ভিত্তিক অধ্যায়নের উপর পাঠ করা হতো; এখন নতুন পদ্ধতিতে প্রেক্ষাপট ভিত্তিক অভিজ্ঞতার প্রতিফলনমূলক পর্যবেক্ষণ বিমূর্ত ধারণায়ন সক্রিয় পরিক্ষণ পদ্ধতি প্রয়োগ করে শিক্ষকগণ বাস্তবায়ন করবেন।

এপদ্ধতিতে কী রয়েছে? প্রথম ধাপে রয়েছে অভিজ্ঞতা: প্রথমে শিক্ষার্থী বাড়িতে কী কী কাজ করে তা শুনে নিয়ে এখন থেকে প্রতিদিন সে কী কী কাজ করবে তার একটি পরিকল্পনা তৈরি করতে দেওয়া হবে; আর সে পরিকল্পনা অনুযায়ী প্রতিদিন তার কাজ গুলো করতে থাকবে।

দ্বিতীয় ধাপ: (প্রতিফলন): প্রতিদিন কাজগুলো করতে গিয়ে সে কী ধরণের সমস্যায় পড়ছে, কীভাবে সেটা কাটিয়ে ওঠছে তা তার ডায়েরিতে ছক আকারে লিখে রাখবে; এভাবে প্রতিদিন তার অভিজ্ঞতা থেকে শিখতে পারবে।

তৃতীয় ধাপে: ধারণায়ন শিক্ষার্থীকে কাজগুলো আরও নিঁখুতভাবে করার জন্য বিভিন্ন বই,পত্র-পত্রিকা, ভিডিও অথবা শিক্ষকের নিকট থেকে বিস্তারিত জানার সুযোগ দেওয়া হলো; আর সে সব তথ্য তার অভিজ্ঞতা ও প্রতিফলনের মাধ্যমে অর্জিত শিখনকে আরো সুদৃঢ় ও সুসংহত করে তুলবে।

চতুর্থ ধাপে: পরীক্ষণ শিক্ষার্থী এই অর্জিত জ্ঞান দক্ষতা ও দৃষ্টিভঙ্গির প্রয়োগ ঘটিয়ে তার ব্যক্তিগত ও পারিবারিক জীবনে অন্যান্য কাজগুলো সম্পন্ন করবে। অর্থাৎ এভাবে অর্জিত জ্ঞান নতুন কোনো কাজে লাগাতে পারবে।

এসকল ধাপ অতিক্রম করতে শিক্ষকদের হিমসিম খেতে হচ্ছে, যে জন্য প্রশিক্ষণে অংশ নেওয়া অনেক শিক্ষকদের অভিমত এগুলো বাস্তবায়নে শিক্ষকদের আগে ভালো করে নিজদের অভিজ্ঞ করে তুলতে হবে। যে জন্য আরো প্রশিক্ষণের প্রয়োজন বলে অনেকেই অভিমত ব্যক্ত করেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

কমলনগরে চিকিৎসকের বদলি প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

দৌলতখানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকীতে কোরআন খতম ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত

কুলিয়ারচরে যানজটমুক্ত বাজার দাবীতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

কুলিয়ারচর উপজেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

কুলিয়ারচরে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রস্তুতিমূলক সভা

নান্দাইলে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ

ইটনায় বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদত বার্ষিকী উদযাপন

নান্দাইলে পাওনা টাকার জেরে হাতাহাতির ঘটনায় ১ব্যক্তির মৃত্যু

দলীয় এমপিকে কটাক্ষ করার প্রতিবাদে নান্দাইল উপজেলা আ’ লীগের সংবাদ সম্মেলন

ইটনায় ৫১তম জাতীয় সমবায় দিবস উদযাপন