২১শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ৮ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ রাত ৯:২০ বুধবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. খেলাধুলা
  5. চট্টগ্রাম
  6. জাতীয়
  7. তথ্য-প্রযুক্তি
  8. নারী ও শিশু
  9. নোয়াখালি
  10. ফেনী
  11. বিনোদন
  12. ময়মনসিংহ
  13. রাজনীতি
  14. রাজশাহী
  15. রামগতি

রামগতিতে পরিবেশ ধ্বংস করে জোরপূর্বক অবৈধ ব্রীকফিল্ড স্থাপনের চেষ্টা

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জানুয়ারি ১৭, ২০২৪ ১২:৫৯ পূর্বাহ্ণ

মুহাম্মদ নিজাম উদ্দিন, রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতি উপজেলার চর আলগী ইউনিয়নের চর নেয়ামত গ্রামে জাতীয় নেতা আ স ম আবদুর রবের বাড়ী সংলগ্ন লোকালয়ে, মসজিদ এবং শিক্ষা প্রতিষ্ঠানের পাশে অন্যের জমিতে জোরপূর্বক ব্রিকফিল্ড স্থাপনের চেষ্টার অভিযোগ উঠেছে স্থানীয় অপরাধচক্রের সদস্য শাহাদাত ও আলীর বিরুদ্ধে।

জানা যায়, চিহিৃত এ অপরাধীরা মাওলানা শাহ আবদুজ্জাহেরের মালিকীয় দখলীয় জমিতে রাতের আঁধারে ভেকু মেশিন দিয়ে মাটি কেটে ইট তৈরি জন্য স্তুপ করা সহ অবৈধ ব্রিকফিল্ড স্থাপনের অপচেষ্টা করে। এতে করে সংক্ষুব্দ স্থানীয় আলাউদ্দিন, কাশেম ডিলার সহ শতাধিক এলাকাবাসী জোরজুলুমবাজদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবরে আবেদন করে।

এদিকে মাওলানা শাহ আবদুজ্জাহেরের ছেলে মঞ্জুর ই মাওলা ও জগলুল মাওলা সহ ওয়ারিশগণ তাদের জমিতে জোরপূর্বক বেআইনী ভাবে ব্রিকফিল্ড স্থাপনের খবর পেয়ে উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার ভূমি. রামগতি থানা ও সাব-রেজিষ্টারের বরাবরে জমি দখলদারমুক্ত এবং পরিবেশ ধ্বংসের আয়োজন বন্ধ করার জন্য আবেদন করেন।

তারা অভিযোগে উল্লেখ করেন, আমরা আলেকজান্ডার দায়রা বাড়ীর মরহুম মাওলানা শাহ আবদুজ্জাহেরের সন্তান হই। উপজেলার চর আলগী ইউনিয়নের চর নেয়ামত মৌজায় ৪২২৬ খতিয়ানের ৭৮৩৮-৩৯-৪০ সহ কয়েকটি দাগের অন্দরে আমাদের মরহুম পিতা মাওলানা শাহ আবদুজ্জাহেরের মালিকীয় দখলীয় ৪.৮৪ একর পুকুর, আড়া সহ ফসলী জমি রয়েছে। যার বর্গা চাষী হিসেবে ছিলো চর নেয়ামত গ্রামের মো. আলী। আমরা ভাই বোনেরা এলাকায় না থাকার সুযোগে আলী গংরা রাতের আঁধারে জোরপূর্বক আমাদের মালিকীয় জমিতে অবৈধ ব্রিকফিল্ড স্থাপনের উদ্দেশ্যে ভেক্যু মেশিন দিয়ে মাটি কেটে স্তুুপ তৈরি করে এবং ব্রিকফিল্ড স্থাপনের সকল উপকরণ জড়ো করে। এই এলাকাটি জাতীয় নেতা আ স ম আবদুর রবের বাড়ী সংলগ্ন ঘনবসতিপূর্ণ লোকালয়, মসজিদ, প্রাথমিক, মাধ্যমিক, মক্তব, মাদ্রাসা সহ বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের পাশে আমাদের জমিতে পরিবেশের তোয়াক্কা না করে জোরপূর্বক ব্রিকফিল্ড স্থাপনের চেষ্টা করছে আমাদের বর্গা চাষী আলী ও স্থানীয় অপরাধচক্রের সদস্য শাহাদাত গংরা।

আমাদের মালিকীয় বৈধ সম্পত্তি বেহাত হতে দেখে এবং অবৈধ ব্রিকফিল্ড স্থাপনের উদ্যেগে ভয়াবহ পরিবেশ দূষনের আয়োজনে সংক্ষুব্দ স্থানীয় আলাউদ্দিন, কাশেম ডিলার সহ শতাধিক গ্রামবাসী অবৈধ ব্রিকফিল্ড স্থাপনের উদ্যোক্তা জোর জুলুমবাজদের বিরুদ্ধে কার্যকর ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা নির্বাহী অফিসার বরাবরে আবেদন করে।

মঞ্জুর ই মাওলা আরো জানান, অবৈধ দখলকারদের কবল থেকে আমাদের মালিকীয় বৈধ জমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জোর দাবী জানাই।
আলী চর নেয়ামত গ্রামের মৃত কামালের ছেলে এবং শাহাদাত চর আলগী ইউনিয়নের দুলালের ছেলে।

অভিযুক্ত শাহাদাতের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমরা আমাদের জমিতে যা ইচ্ছে তাই করবো।
আলী জানান, আমি জমিটা ক্রয়ের জন্য বায়না করেছি। অবৈধ ব্রিকফিল্ড স্থাপনের বিষয়ে কোন সদুত্তর দিতে পারেন নি।

সচেতন সমাজ সম্পূর্ণ বেআইনী ভাবে কৃষি জমিতে অবৈধ ব্রিকফিল্ড স্থাপনের উদ্যেক্তা আলী ও শাহাদাতের শাস্তি এবং প্রশাসনের অনুমতি ছাড়া কৃষি জমির আকার পরিবর্তনের সকল সরঞ্জাম জব্দের দাবী জানায়।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কিশোরগঞ্জ