৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ৩:৫৮ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

পাকুন্দিয়ায় ৩৫০ বছরের পুরানো এক গম্বুজ বিশিষ্ট ঐতিহ্যবাহী আরঙ্গজের মসজিদ

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
আগস্ট ১২, ২০২৩ ৫:৫২ অপরাহ্ণ

মো. মুঞ্জুরুল হক মুঞ্জু, পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার শালংকা গ্রামে ৩৫০ বছরের অধিক সময় ধরে এখনো এক গম্বুজ বিশিষ্ট মসজিদটি তার ঐতিহ্য বহন করে আসছে।

মুঘল সাম্রাজ্যের শেষ সম্রাট, আরঙ্গজের (বাদশা আলমগীর) এর রাজ দরবারে শেখ মোহাম্মদ হানিফ নামে অত্যন্ত জ্ঞানী একজন মুহাদ্দিস ছিলেন, তিনি সম্রাট আরঙ্গজের দরবার হাদিস বর্ণনা করতেন ও ধর্মীয় দায়িত্ব পালন করতেন। দীর্ঘকাল দক্ষতার সাথে কাজ করার ফলে নবাব তার জ্ঞানের প্রতি অত্যন্ত খুশি হয়ে শেখ মোহাম্মদ হানিফকে ৬২ মৌজার জায়গা দান করেন।

ধারনা করা হয়, তিনি ১৬৬৫ সালে দিল্লি হতে পূর্ব বঙ্গের এই ময়মনসিংহের এ অঞ্চলে এসে উক্ত জায়গার জমিদারি প্রতিষ্ঠা করেন। দিল্লি থেকে তার পরিবার সহ এখানে অর্থাৎ শালংকা গ্রামে এসে প্রসাদ নির্মাণ এর কিছু সময় পর ১৬৬৯ সালে এই মসজিদটি নির্মাণ করেন বলে জানা যায়। ৬২ মৌজা জমিদারিতে বিচার-শালিল, খাজনা আদায়, নিজস্ব বাহিনী সহ ব্যাপক জৌলুস ছিল।

মুঘল স্থাপত্যকলায় তৈরি বর্গাকার আকৃতির মসজিদটির প্রধান ফটকে ছিলে কালো পাথরের লেখা আরবী ফার্সি ভাসার কিছু বাণী। এটি এক গম্বুজ বিশিষ্ট একটি মসজিদ। মসজিদটির পাশে রয়েছে জমিদার শেখ মোহাম্মদ হানিফের কবর। তবে তার চিহ্ন কালের আবর্তে বিলিন হয়ে যায়।

গম্বুজটির চারপাশে রয়েছে চমৎকার কারুকার্য এবং পদ্মপাপড়ির ন্যায় গঠনশৈলী। যা মুঘল স্থাপত্যকলার সাদৃশ্য বহন করে। আবার মসজিদের গম্বুজটির উপরের অংশ উল্টানো পদ্ম ফুলের ন্যায়। যা প্রমাণ করে এটি মুঘল স্থাপত্যকলার আদলে তৈরি। এছাড়াও পিলারের উপর চার কোণায় চারটি কলস ছিল। মসজিদটির দেয়ালে লতাপাতা ও ফুলের ন্যায় চমৎকার কারুকার্যে তার নৈপুণ্য ফুটিয়ে তোলা হয়েছে।

ধ্বংসপ্রাপ্ত জমিদার বাড়িটি কালের আবর্তে পরপর দু বার ভূমিকম্পে ও পরবর্তিতে বিলিন হয়ে যায়। তবে এক গম্বুজ বিশিষ্ট মসজিদটি ফাটল সহ নামাজের অনুপযোগী হলেও এখনো জৌলুস ধরে রেখে দাঁড়িয়ে আছে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর