৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সকাল ৬:৩৩ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রাজশাহীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মার্চ ১৫, ২০২৪ ১০:৫৪ অপরাহ্ণ

মাসুদ রানা রাব্বানী, রাজশাহী প্রতিনিধি: ‘স্মার্ট বাংলাদেশ গড়ি, ভোক্তার স্বার্থে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করি’ প্রতিপাদ্য নিয়ে রাজশাহীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন করা হয়েছে। দিবসটি এ উপলক্ষ্যে শুক্রবার রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয় ও কনজুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর যৌথ উদ্যোগে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বিভাগীয় কমিশনার ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান অতিথি ভোক্তার চারটি অধিকার বিষয়ে আলোকপাত করেন। তিনি ভোক্তার চারটি মৌলিক অধিকার বিস্তৃত করে নীতি-নৈতিকতার দিক থেকে প্রত্যেককে সৎ হওয়ার পরামর্শ দেন।

পণ্যের অবৈধ মজুতদারি থেকে বিরত থেকে সৎ উপায়ে ব্যবসা করার জন্য ইসলামি নীতি-নৈতিকতা ধারণ করে ভোক্তার অধিকার রক্ষায় সকলকে এগিয়ে আসার আহ্বান জানান বিভাগীয় কমিশনার। তিনি জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে ভেজাল ও অবৈধ মজুতদারি প্রতিরোধ, বাজার ব্যবস্থার সার্বিক তদারকির পাশাপাশি ভোক্তার জন্য প্রয়োজনীয় নিরাপদ বাজার ব্যবস্থাপনা কার্যকর করার পদক্ষেপ গ্রহণ করতে বলেন। একইসঙ্গে ব্যবসায়ী ও ভোক্তা প্রত্যেককেই নিজের অধিকার সম্পর্কে সচেতন হওয়ার পাশাপাশি দায়িত্বশীল হওয়ার পরামর্শ দেন।

ভোক্তার অধিকার সংরক্ষণের সুফল প্রতিটি ঘরে পৌঁছে দেয়ার লক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারী নিষ্ঠার সঙ্গে যথাযথ ভূমিকা রাখবে বলে এ সময় তিনি আশা প্রকাশ করেন।

ওষুধের দাম অস্বাভাবিকহারে বৃদ্ধিকরণ, রোগীর পরীক্ষায় ডাক্তারের কমিশন, কোচিং বাণিজ্য, রাস্তায় নির্মাণসামগ্রী ফেলে রেখে জনদুর্ভোগ সৃষ্টি ইত্যাদি বিষয়ে খুব দ্রুত মনিটরিং করা হবে বলে মতবিনিময় সভায় জানানো হয়। সভায় বিভাগীয় কমিশনার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের অভিযোগ মনোযোগ দিয়ে শুনেন এবং তা সমাধানের আশ্বাস দেন। সভায় বক্তারা ভোক্তার বিভিন্ন ধরনের অভিযোগ তুলে ধরে আলোচনা করেন।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার কল্যাণ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে রাজশাহী চেম্বার অব কমার্সের সভাপতি মাসুদুর রহমান রিংকুসহ বিভিন্ন সরকারি দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন। সভায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের রাজশাহী বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক মো. ইব্রাহীম হোসেন স্বাগত বক্তৃতা করেন। এর আগে একটি শোভাযাত্রা বের করা হয়।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

পত্নীতলায় জাতীয় মৎস্য সপ্তাহ-২২ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

রাজশাহীতে বিশ্ব ভোক্তা অধিকার দিবস পালন

পাকুন্দিয়ায় ছড়িয়ে গেছে সরিষা চাষের লক্ষ্যমাত্রা; হলুদ ফুলে স্বপ্ন বুনছে কৃষক

কুলিয়ারচরে দিনব্যাপী বিজ্ঞান মেলা-২০২২ অনুষ্ঠিত

পাকুন্দিয়ায় মাদরাসা সুপার ও সভাপতির বিরুদ্ধে নগদ টাকা ও জমি আত্মসাতের অভিযোগ; সংবাদ সম্মেলনে ভুক্তভোগী

কিশোরগঞ্জ ম্যানেজার ফোরামের ফ্যামিলি গেট টুগেদার অনুষ্ঠিত

উপকূলে সাকার ফিসে সয়লাব হুমকিতে দেশীয় প্রজাতির মাছ

হোসেনপুরে শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন

ষড়যন্ত্রকাদিদের কঠোর হুঁশিয়ারি দিলেন নৌকার প্রার্থী আবদুল কাহার আকন্দ

পাকুন্দিয়ায় ডিজিটাল নথি সিস্টেম বিষয়ে ৩ দিনব্যাপি প্রশিক্ষণ সমাপ্ত