২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সন্ধ্যা ৬:১৬ শুক্রবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে কী ঘটেছিলো একান্ত আলাপচারিতায় আবু শামা

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
মার্চ ২৪, ২০২২ ১১:৫৬ অপরাহ্ণ

মো. নাঈমুজ্জামান নাঈম, কুলিয়ারচর (কিশোরগঞ্জ) প্রতিনিধি: ১৯৭১ সালে আবু শামা ছিলেন পুলিশের কনস্টেবল। ২৫ মার্চ রাতে রাজারবাগ পুলিশ লাইনসে অবস্থান করছিলেন। দায়িত্ব ছিল অস্ত্রাগার থেকে অস্ত্র ইস্যু ও জমা করা। রাত আনুমানিক ১১ টা। পাকিস্তানি কনভয়ের ওপর শান্তিনগরে ডন স্কুলের ছাদের ওপর থেকে পুলিশ গুলি চালায়। এটিই ছিল মুক্তিযুদ্ধের প্রথম প্রতিরোধের ঘটনা।

স্মুতিতে থাকা সেদিনের ঘটনাবলী তুলে ধরেন, মহান মুক্তিযুদ্ধের প্রথম প্রহরে ২৫ মার্চ ১৯৭১ সালে রাজারবাগ পুলিশ লাইনসের বিরোচিত সশস্ত্র প্রতিরোধ যোদ্ধা ও সেক্টর ভিত্তিক ৩ নং সেক্টরে সম্মুখ যুদ্ধে ডান বুকে বুলেট লেগে গুরুতর আহত যোদ্ধাহত মুক্তিযোদ্ধা মোঃ আবু শামা। তিনি কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচর উপজেলার রামদী ইউনিয়নের পীরপুর গ্রামের আব্দুর রশিদ ভুইয়া ও মাজেরা খাতুনের বড় সন্তান।

আবু শামা বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের পর থেকে রাজারবাগের আমরা বাঙালি পুলিশ সদস্যরা প্রস্তুত হতে থাকি। ওই ভাষণকে মূল মন্ত্র ধরে আমরা প্যারেড গ্রাউন্ডে, ছাদে জায়গায় জায়গায় পাঁচ জন, ১০ জন, ২০ জন এভাবে মিটিং করতে থাকি অবাঙালিরা যাতে না জানে এভাবে। কেউ আসলে আমরা প্রসঙ্গ ঘুরিয়ে ফেলতাম, যাতে বুঝতে না পারে আমাদের আলাপচারিতা। এই অবস্থায় আমরা ধীরে ধীরে আরও সংবাদ পেতে থাকলাম। বিভিন্ন সোর্স, গোয়েন্দা সংস্থার মাধ্যমে। সংবাদ পাই পাকিস্তানি ও আইএস গোয়েন্দা সংস্থা রাজারবাগকে সিরিয়াসভাবে টার্গেট করে রেখেছে। কারণ ইস্ট পাকিস্তানের বৃহত্তম পুলিশ লাইন্স ছিল রাজারবাগ। যেখানে বাঙালি সদস্য ছিল সবচেয়ে বেশি। তাছাড়া সেই সময় রাজারবাগে ৪ তলা একটা ভবন ছিলো, যার নিচ তলায় দুটি অস্ত্রাগার ছিলো। পাকিস্তানি গোয়েন্দারা সেটা সম্পর্কেও অবহিত হয়। একটা সময় আমরা জানতে পাই পাকিস্তানিরা রাজারবাগে আক্রমণ করার প্রস্তুতি নিচ্ছে। এবং সম্ভাব্য আক্রমনের তারিখ ২৫ মার্চ রাতে এটাও আমরা জেনে যাই। তখন আমরাও আমাদের মত প্রস্তুতি নিতে থাকি।

১৯৭১ সালের ২৫ মার্চ রাতে কী ঘটেছিলো সেই আলাপচারিতায় আবু শামা বলেন, ‘রাজারবাগের প্রতিরোধযুদ্ধে কোনো অফিসার কিন্তু নেতৃত্ব দেয়নি। ২৫ মার্চ আক্রমণ হবে এটা ২৩ ও ২৪ মার্চেই আমরা ক্লিয়ার হয়ে যাই। আমি ছিলাম কনস্টেবল। দায়িত্ব ছিল অস্ত্রাগার থেকে অস্ত্র ইস্যু ও জমা করা। পুরো অস্ত্রাগারের দায়িত্বে ছিলেন সুবেদার আবলি হাশেম।

অবশেষে ২৫ মার্চ আসলো। তখন সন্ধ্যার পরপর বিদ্যুৎ আছে কিছুটা আলোও আছে। যেহেতু আমরা আগেই নিশ্চিত হয়ে পড়ি আজ আক্রমণ হবে। সেহেতু আমরা নিচের অস্ত্রাগার থেকে অস্ত্র নিতে যাই। তখন রাত আনুমানিক ১০.৩০। একটা ওয়্যারলেস মেসেজ আসে তেজগাঁও এলাকায় পেট্রোলে থাকা ওয়্যারলেস অপারেটর আমিরুলের কাছ থেকে। মেসেজে বলা হয় ক্যান্টনমেন্ট থেকে ৩৭ ট্রাক সশস্ত্র সেনা ঢাকার দিকে আসছে। খবরটি দ্রুত ছড়িয়ে পড়লে, সেন্ট্রিও পাগলা ঘণ্টি বাজিয়ে দেয়। তখন সকল বাঙালি পুলিশ সদস্য দৌড়ে আসে অস্ত্রগারে। সেখানে গিয়ে দেখি অস্ত্রাগার তালা মারা। সেন্ট্রি বলে, ‘হাশেম স্যার (সুবেদার আবুল হাশেম) তালা মাইরা চাবি নিয়া গেছে মফিজ স্যারের বাসায়। দৌড়িয়ে গেলাম হাশেম স্যারের বাসায়। দেখি বাসায় বড় একটা তালা ঝুলছে, তারপর পিছনের গেইটে গিয়ে দেখি একটি ট্রাকের ভেতর স্যার পরিবারসহ পালিয়ে যাচ্ছেন। তাকে আটকাই এবং অস্ত্রগারের চাবি দিতে বলি। প্রথমে চাবি দিতে না চাইলেও, পরে চাপের মুখে একটা অস্ত্রাগারের চাবি দেন এবং বলে একটার চাবিই আছে।

ওই চাবি নিয়ে একটা অস্ত্রাগারের দরজা খুলে দিই। রাইফেল দিয়ে আরেকটা অস্ত্রাগারের তালার মধ্যে গুলি করা হলো কিন্তু তালাটা ভাঙলো না। এরপর একটা শাবল দিয়ে ওই তালাটা ভেঙে ফেলি। তখন যে যার মতো অস্ত্র নিয়ে যায়। অবাঙালি পুলিশ সদস্যরা আগেই পালায় পুলিশ লাইনস থেকে। শুধু সুবেদার বদরুদ্দিন খান অবাঙালি হয়েও আমাদের পক্ষে ছিলেন।

অস্ত্র নিয়ে আমরা শান্তিনগরে ডন স্কুলের ছাদের ওপরে আর মালিবাগ এসবি ব্যারাকের ছাদের ওপর দুইটা গ্রুপ হয়ে চলে যায়। এবং প্যারেড গ্রাউন্ডে একটা গ্রুপ, এক নম্বর ও দুই নম্বর গেইট, মূল ভবনের ছাদ ও বিভিন্ন স্থানে পজিশন নিয়ে অপেক্ষায় থাকি আমরা। রাত আনুমানিক ১১টা। হঠাৎ সব লাইট বন্ধ হয়ে যায়, পুরো শহরের আলো নিভে যায়। তখন পাকিস্তানি কনভয়ের ওপর শান্তিনগরে ডন স্কুলের ছাদের ওপর থেকে পুলিশ প্রথম গুলি চালায়। আমরাও শব্দ পাই। পাকিস্তানি আর্মিদের ওপর ওটাই ছিল প্রথম আক্রমণ। শাহজাহান, আব্দুল হালিম, ওয়্যারলেস অপারেটর মনির, গিয়াসউদ্দিনসহ পজিশনে থাকি মূল ভবনের ছাদে। রাত সাড়ে ১১টার দিকে রাজারবাগের দিকে ওরা আক্রমণ করে। আমাদের ১০ টা গুলির বিপরীতে ওরা জবাব দিয়েছে প্রায় কয়েক হাজার গুলির মাধ্যমে। ওরা ট্যাংক, রকেট লঞ্চার ও হেভি মেশিনগান ব্যবহার করে। অল্প সময়ের ভেতর টিনশেডের ব্যারাকগুলোতে আগুন লেগে যায়। জীবন বাঁচাতে ভেতর থেকে পুলিশ সদস্যরা দৌড়ে বের হওয়ার চেষ্টা করে। তখন পাকিস্তানি সেনারা ব্রাশফায়ার করে তাদের নির্মমভাবে হত্যা করে। আমরা তাদের সাথে দীর্ঘ সাড়ে তিন ঘন্টা যুদ্ধ করি। আমরা এত সময় যুদ্ধ করতে পেরেছি কেবল আমাদের পূর্ব প্রস্তুতি ছিলো বলে।

তারপর ফজরের আজান দিলো, আর্মিরা রাজারবাগের এক ও দুই নম্বর গেইট দুটি ট্যাংকের সাহায্যে ভেঙে ভেতরে ঢোকে। আসে ১০টি খালি ট্রাকও। এক থেকে দেড়শো পুলিশের লাশ ছিল ওগুলো ট্রাকে করে ওরা সরিয়ে ফেলে। ভেতরে ঢুকে ছাদে উঠে টেনেহিঁচড়ে নামায় আমাদের। বেয়োনেট দিয়েও খুঁচিয়েছে, অস্ত্র কেড়ে নিয়ে হাত ওপর দিকে তুলে মারতে মারতে নিচে নামিয়েছে। রাস্তায় ফেলে ক্রলিং করায়। নির্দয়ভাবে পেটায়ও। দেখলাম একটা ময়লার ড্রেনে পড়ে আছে আমাদের ক্যান্টিন বয়। আর্মিরা তাকে সেখান থেকে উঠিয়া পিচঢালা রাস্তায় এনে আছড়ায়। তার মুখ ফেটে রক্ত বের হতে থাকে। ছেলেটা কাঁপতে কাঁপতে বলছিল ‘পানি পানি।’ এক পাকিস্তানি আর্মি পানি না দিয়ে প্যান্টের জিপার খুলে তার মুখে পস্রাব দেয়। ওই মুহূর্তটা খুবই খারাপ লাগছিল।

এরপর আমাদের তিনদিন আটকে রাখে। নির্মমভাবে টর্চার করে। রাইফেলের বাঁটের আঘাত, বুটের নিচে ছিল লোহার পাত সেটা দিয়ে দেয় লাথি, শরীরের প্রতিটি জায়গা রক্তাক্ত হই, এমন কোনো নির্যাতন নাই আমাদের উপর করা হয়নি। মুখে আঘাত করে সবগুলো দাঁতের গোড়া ভেঙে দেয় আমার। এখন বেঁচে আছি কৃত্রিম দাঁত লাগিয়ে। এক ফোঁটা পানিও খেতে দেয়নি। শরীরের রক্ত মুখে চলে এলে লবণ কাটা লাগত। ভাবিনি বেঁচে থাকব। বেঁচে আছি এটাই আল্লাহর রহমত।

২৮ মার্চ বিকেলে ঢাকার পুলিশ সুপার ইয়ে চৌধুরী আসেন রাজারবাগ পুলিশ লাইনসে। তিনি আমাদের তার জিম্মায় নেন। মিল ব্যারাকে রিপোর্ট করার কথা ছিল। তখন আমাদের শরীরে পুলিশের পোষাকই ছিলো, কিন্তু পোষাকগুলো রক্ত শুকিয়ে লোহার মত শক্ত হয়ে গেছিলো। এরপর আমরা মিল ব্যারাকের দিকে রওনা হই। তারপর সুত্রাপুর একটা ব্রিজ আছে, সেটা পার হয়ে যেতে হয় গেন্ডারিয়া। সেই ব্রিজের নিচ দিয়ে একটি ক্যানেল গেছে বুড়িগঙ্গায়, সেখানে দেখলাম হাজার হাজার লাশ পশু, পাখি, কুকুরে খাচ্ছে। তখন আমরা এই দৃশ্য দেখে মিল ব্যারাকে না গিয়ে গেন্ডারিয়া স্টেশনের দিকে রওনা হই। কিছুদূর যেতেই কিছু ছাত্র-যুবক আমাদের দেখে দৌড়ে আসে এবং আমাদের অবস্থা দেখে জিজ্ঞেস করে আপনারা কি রাজারবাগের পুলিশ? তখন হ্যাঁ বলতেই তারা আমাদের কাঁদে করে বাড়ি নিয়ে যায়, আমাদের শরীর ক্ষত ও আঘাতের জায়গাগুলো ডেটল দিয়ে মুছে দেয়। গোসল করায়, বিভিন্ন বাড়ি থেকে ভালো ভালো খাবার এনে তারা আমাদের দেয়। তারপর যাওয়ার সময় তারা কিছু টাকা পয়সা তুলে আমাদের হাতে দেয়। এরপর আমরা চার-পাঁচদিন হেঁটে চলে যাই গ্রামের বাড়িতে।

বাড়ি এসে মুক্তিবাহিনীতে যোগ দিয়ে তিন নম্বর সেক্টরের অধীনে যুদ্ধ করি কিশোরগঞ্জের কটিয়াদি, নিকলি, বাজিতপুর এলাকায়। বাজিতপুর একটি সম্মুখ যুদ্ধে পাকিস্তানিদের একটি গুলি তার বুকের ডান দিক দিয়ে ঢুকে নিচ দিয়ে বেরিয়ে যায়। এরপরও যে আমি বেঁচে ফিরবো কেউ আশা করেনি।

যুদ্ব শেষে আবার পুুলিশের চাকরিতে ফিরে যাই। সবশেষে হাবিলদার হিসেবে প্রমোশন নিয়ে অবসর গ্রহণ করি। স্বাধীনতা লাভের পর মুক্তিযুদ্ধে পুলিশের ভূমিকা সঠিকভাবে তুলে ধরা হয়নি। সেটি হলে রাজারবাগ পুলিশ লাইনসের প্রতিরোধ যোদ্ধারাও বঙ্গবন্ধুর দেওয়া বীরউত্তম বা বীরপ্রতীক উপাধি পেতো বলে মনে করি।

সর্বশেষ ২০১৫ সালে মহান স্বাধীনতা যুদ্ধের প্রথম প্রহরের প্রথম প্রতিরোধ যোদ্ধা হিসেবে বীরোচিত অবদানের স্বীকৃতি স্বরূপ রাজারবাগে একটি অনুষ্ঠানের মাধ্যমে আমার হাতে মাননীয় প্রধানমন্ত্রী চার লাখ টাকা কেশ তুলেদেন মুক্তিযোদ্ধা মন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর হাত দিয়ে। সেজন্য প্রধানমন্ত্রীকে বিশেষ কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানান তিনি। সেই সাথে নতুন প্রজন্মের সবার যেনো স্বাধীনতার সঠিক ইতিহাস জানতে পারে সেই দিকটা নিশ্চিত চান তিনি।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর