২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ রাত ১২:২৮ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

নোয়াখালীতে কাজী ফার্মের বিরুদ্ধে পরিবেশ ও শব্দ দূষণের অভিযোগ

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
জুলাই ২৯, ২০২৩ ৯:৫২ অপরাহ্ণ

খন্দকার দিদারুল আলম, সুবর্নচর (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালী ধর্মপুরে গত মঙ্গলবার বেলা ১১টার দিকে স্থানীয় এলকাবাসী কাজী ফার্মের বিরুদ্ধে পরিবেশ ও শব্দ দূষণের অভিযোগ করেছেন।

নোয়াখালী সদর উপজেলায় ধর্মপুর ইউনিয়নের রহমতনগর বাজার সংলগ্ন কাজী ফার্মের সামনে শতশত এলাকাবাসী উপস্থিতিতে এই প্রতিবাদটি জানানো হয়। নোয়াখালী সদর উপজেলায় ধর্মপুর ইউনিয়নের রহমতনগর বাজার সংলগ্ন কাজী ফার্মটি অবস্থিত, সেই ফার্মে বয়লার মুরগি ও বিভিন্ন ধরনের খাদ্য উৎপাদন করা হয়, কাজী ফার্মে বয়লার মুরগী মারা যাওয়ার পর আগুনে পুডে পরিবেশ নষ্ট করে, এবং বড় জেনারেটর মেশিন চালিয়ে শব্দ দুষণ করে অভিযোগ করেন স্থানীয় এলাকাবাসী।

অভিযোগকারী হলেন, স্থানীয় সাবেক মেম্বার, বাজারের সভাপতি, মাদ্রাসার শিক্ষক ও শিক্ষার্থী ও এলাকাবাসী তারা বলেন কাজী ফার্মের এক কিলোমিটারের মধ্যে কয়েক শত পরিবার বসবাস করে। কাজী ফার্মের সংলগ্নক্ষতিগ্রস্ত প্রতিষ্ঠান, স্কুল, মাদরাসা, মসজিদসহ আরও অনেক প্রতিষ্ঠান রয়েছে।

স্থানীয় এলাকাবাসী সাংবাদিকদের জানান, রাস্তায় চলাচলের সময় এবং বাতাসের সাথে পোডা বয়লার মোরগের গন্ধে হাটতে পারিনা, মসজিদে নামাজ পড়তে পারিনা, জেনোটরের আওয়াজে ঘুমাতে পারি না। পরিবেশ ও শব্দ দুষণ বিষয়ে সরজমিনে দেখতে চাইলে সাংবাদিক ও স্থানীয় এলাকাবাসীদের কাজী ফার্মের ভিতরে প্রবেশ করতে অনুমতি দেয়নি প্রতিষ্ঠানটির কতৃপক্ষ।

এলাকাবাসী সাংবাদিকদেরকে জানান আমরা পরিবেশ ও শব্দ দুষণের বিষয় প্রতিষ্ঠানের কর্তৃপক্ষকে অবগত করলে তারা এই বিষয় কোনো ব্যবস্থা নেইনি। এলাকাবাসী আরো জানান তাদের এই প্রতিষ্ঠান নোয়াখালীতে পরিবেশ অধিদপ্তরের নিয়ম অমান্য করার কারণে আরও কয়েকটি প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।

এলাকাবাসীর দাবি তারা পরিবেশের ক্ষতি ও শব্দ দূষণ না করে প্রতিষ্ঠান চালাক তাইলে আমাদের কোন আপত্তি নেই, আর যদি এই প্রতিষ্ঠান পরিবেশ ও শব্দ দুষণ করে তাহলে অত্র প্রতিষ্ঠান আমরা চলতে দিবোনা আইনের আশ্রয় নিবো এবং পরিবেশ অধিদপ্তরে আমরা লিখিত অভিযোগ করবো।

এবিষয়ে পরিবেশ অধিদপ্তর কর্মকর্তা মিহির লালের সাথে যোগাযোগ করলে তিনি জানান এই বিষয় আমি অবগত আছি সঠিক তদন্তের মাধ্যমে ব্যবস্থা গ্রহণ করা হবে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

নান্দাইল প্রেসক্লাবের কার্যকরী পরিষদের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

অবৈধ আহ্বায়ক কমিটি বাতিলের দাবীতে নান্দাইলে আওয়ামী লীগের সাংবাদিক সম্মেলন

রামগতিতে লাইসেন্সহীন ডায়াগনস্টিক সেন্টার সীলগালা

সুবর্ণচরে জাতীয় মৎস সপ্তাহের উদ্বোধন

হোসেনপুরে যাকাত ফাউন্ডেশনের উদ্যোগে ঈদ উপহার সামগ্রী বিতরণ

রাজশাহী মহানগরীতে সনি হত্যা মামলায় দুইজনের যাবজ্জীবন

রামগতিতে কাঠ পুড়ে পরিবেশ ধ্বংশ করে চলছে অবৈধ ৪৩ ইটভাটা; প্রশাসন নিরব

তাড়াইলে নতুন বইয়ের ঘ্রাণ আর উল্লাসে মেতেছে শিক্ষার্থীরা

করিমগঞ্জে চিকিৎসক লাঞ্ছনার প্রতিবাদে ইটনায় মানববন্ধন

কমলনগরে ডাচবাংলা ব্যাংকের এজেন্ট ১৫ কোটি টাকা নিয়ে উধাও, সুদের লোভে সর্বশান্ত শতাধিক মানুষ