২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সকাল ৮:৪২ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতির মেঘনা নদীতে ২২ দিন মাছ ধরা বন্ধ

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
অক্টোবর ১০, ২০২৩ ১০:০৮ অপরাহ্ণ

রামগতি (লক্ষ্মীপুর) প্রতিনিধি: লক্ষ্মীপুরের রামগতির মেঘনা নদীতে মা ইলিশ রক্ষায় আগামী ১২ অক্টোবর মধ্যরাত থেকে কার্যকর হয়ে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন সকল ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে সরকার।

এ উপলক্ষে সোমবার সকালে উপজেলা সম্মেলন কক্ষে সিনিয়র উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ষ্টেকহোল্ডারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপজেলা নির্বাহী অফিসার এস এম শান্তুনু চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিরুল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন পৌর মেয়র এম মেজবাহ উদ্দিন, উপজেলা আ’লীগ সভাপতি আবদুল ওয়াহেদ মুরাদ, সাধারণ সম্পাদক আবদুল ওয়াহেদ, ভাইস চেয়ারম্যান রাহিদ হোসেন প্রমূখ।

এ নিষেধাজ্ঞা আগামী ১২ অক্টোবর মধ্যরাত থেকে কার্যকর হয়ে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিন চলবে। মৎস্য আহরণ নিষিদ্ধকালীন সময়ে নদী থেকে যে কোন ধরনের সামুদ্রিক মাছ আহরণ, পরিবহন, মজুদ, সংরক্ষণ, বাজারজাতকরণ, বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষনা করা হয়েছে। এ আইন কার্যকরে জেলেদের সচেতন করার জন্য উপজেলা মৎস্য দপ্তরের পক্ষ থেকে উপকূলীয় অঞ্চলের গুরুত্বপূর্ণ স্থানে, হাট বাজারে এবং মাছ ঘাট সমূহে প্রচার, প্রচারনা, মাইকিং, পোষ্টারিংসহ নানান ধরনের প্রচার প্রচারনা করা হয়েছে। মৎস্য অবতরন কেন্দ্রগুলোতে জেলেদের নিয়ে করা হয়েছে সচেতনতামূলক সভা।

এবিষয়ে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. জসিম উদ্দিন জানান, সরকার ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য মা ইলিশ রক্ষায় ২২ দিন সকল ধরনের মৎস্য আহরণ নিষিদ্ধ করেছে। এ সময় জেলেদের ভিজিএফ এর মাধ্যমে খাদ্য সহায়তা করা হবে। মৎস্য আহরণ নিষিদ্ধের এ আইন অমান্যকারীদের বিরুদ্ধে জেল জরিমানা সহ শাস্তির বিধান রয়েছে। আইন কার্যকরে উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ, পুলিশ বাহিনী, কোষ্টগার্ড, নৌ-পুলিশ যৌথ অভিযান পরিচালনা করবে। এ ছাড়া নির্বাহী ম্যাজিষ্ট্রেটদের নেতৃত্বে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

মেঘনা পাড়ের জেলেরা জানায়, দেশের সম্পদ সুরক্ষায় এবং রুপালী ইলিশের উৎপাদন বৃদ্ধির জন্য সরকারের নেয়া পদক্ষেপের সাথে একমত পোষন করে আমরা মাছ ধরা বন্ধ রেখেছি।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত