২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ দুপুর ২:৫১ রবিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

সুবর্ণচরে রামগতির ভূমিদস্যুদের বিরুদ্ধে ভূমিহীনদের মানববন্ধন

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ফেব্রুয়ারি ৬, ২০২৪ ৭:৪২ পূর্বাহ্ণ

দিদারুল আলম, সুবর্নচর (নোয়াখালী) প্রতিনিধি: নোয়াখালী জেলার সুবর্ণচরে রামগতির ভূমিদস্যুদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবং প্রকৃত ভূমিহীনদের জায়গা বন্দোবস্ত দেয়ার দাবীতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে অসহায় ভূমিহীন ও ভুক্তভোগী পরিবার। বিভিন্ন সময় প্রশাসনসহ সংশ্লিষ্ট প্রশাসনের কাছে অভিযোগ করেও এর কোন প্রতিকার পাননি বলে অভিযোগ করেন ভুক্তভোগীরা।

শনিবার (০৩ ফেব্রুয়ারী) বিকেল ৩টায় সুবর্ণচর উপজেলা চর জুবলী ইউনিয়নের নতুন বাজারে ভূমিহীনদের এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। শতাধিক ভূমিহীন পরিবারের সদস্যরা এতে অংশ গ্রহণ করে।

মানববন্ধনে ভূমিহীনরা অভিযোগ করে বলেন, লক্ষীপুর জেলার রামগতি উপজেলা সংলগ্ন সুবর্নচরের ৫০ একর সরকারী খাসজমি কাগজ পত্র করে ভূমিহীনগন নথি সীজন পূর্বক ঘরবাড়ী নির্মান করে বসবাস করিয়া আসিতেছে ভূমিহীনদের দাবী দীর্ঘদিন তাদের দখলে থাকা,জায়গা জমি প্বার্শবতী লক্ষীপুর জেলার রামগতি উপজেলার বাদশা ডাকাত, ফরিদ মেম্বার, বাবর শিকদার, মো. দিদার, মাকছুদ, সাদ্দামসহ ২০/২৫ জন সন্ত্রাসী বাহিনী গত এক সপ্তাহ থেকে সুবর্ণচরে প্রবেশ করে দেশীয় অস্র সস্রে সর্জিত হয়ে নিরিহ ভূমিহীনদের বাড়ীঘর দখল করার চেষ্টা করে লুটপাট করে আসছে। এ বিষয়ে ভূমিহীনগন, উপজেলা সহকারী কমিশনার ভূমি উপজেলা প্রশাসন কে ও চরজব্বর থানা কে অবহিত করে ও কোন প্রতিকার পাচ্ছে না বলে জানান। লক্ষীপুরের ভূমি দস্যুরা অবৈধভাবে সুবর্ণচরে প্রবেশ করে কিছু অসাধু ব্যক্তির যোগসাজশে ও তাদের প্রত্যক্ষ ও পরোক্ষ সহযোগিতায় ভূমিহীনদের বাড়ী ঘর, ডোবা, নালা, খাল বিল ও ভূমিহীনদের দীর্ঘ দিনের দখলীয় জায়গা অবৈধ ভাবে দখল করার চষ্টা চালিয়ে আসছে।।

ভূমিহীন ক্ষতিগ্রস্থরা বলেন, আমরা ২০০২/২০০৫ সালে সরকারি জায়গায় বসবাস শুরু করি, পরবর্তীতে ২০০৫/২০০৬ সালে সিডিএসপি মাঠ জরিপে দখল প্রমাণিত হওয়ায় ভুমিহীন ৫০টি পরিবারকে টোকেন স্লিপ প্রদান করে কিন্তু ভুমিহীনদের নামে খতিয়ান হওয়ার পূর্বেই রামগতি ভূমিদূস্যুদের হামলা দখল দারিত্বের কারণে আমরা ভূমিহীনরা মাথা গোঁজার শেষ ঠাঁই টুকু নিয়ে দিশেহারা হয়ে পড়ি।

তখন থেকেই আমরা বিভিন্ন মহলে অভিযোগ করি এবং এসব অন্যায়ের বিরুদ্ধে বিভিন্ন সময় সংবাদ সম্মেলন, প্রতিবাদ সমাবেশ করে ও কোন পতিকার পাইনি। ভূমিদস্যুরা আমাদের ঘরবাড়ি ছেড়ে চলে যাওয়ার হুমকি দেন। এতে আমরা উচ্ছেদ আতংকে ভূগছি। ভূমিদস্যুরা এ পর্যন্ত ৩০ পরিবারের প্রায় ৪০ একর ভূমি দখল করার জন্য প্রতিনিয়ত নির্যাতন করে যাচ্ছে।

ভূমিদস্যুদের বিরুদ্ধে তদন্ত পূর্বক ব্যবস্থা ও উপযুক্ত শাস্তি প্রদানের জন্য ভূক্তিভোগীরা প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, নোয়াখালী ৪ আসনের সংসদ সদস্য একরামুল করিম চৌধুরী, নোয়াখালী জেলা প্রশাসক, নোয়াখালী পুলিশ সুপার, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার, ভুমি কর্মকর্তা এবং চরজব্বার থানাসহ সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছেন।

মানববন্ধনে বক্তব্য রাখেন, ভূমিহীন নেতা মো. ইসমাইল, মাকছুদ আহম্মদ, জুলেখা আক্তার, মো. হোসেন, গোলাম ছারওয়ার, ফাতেমা আক্তার, মফিজুর রহমান, ভূমিহীন নেত্রী ইয়ানুর বেগমসহ, ভুক্তভোগী আরো অনেকে।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

হোসেনপুরে “অমর একুশে” রচনা প্রতিযোগিতা বিজয়ীদের পুরস্কার বিতরণ

সহনশীল, বৈচিত্র্যময় এবং শান্তিপূর্ণ দেশ গড়তে পত্নীতলায় বৈচিত্র্যের মিলনমেলা অনুষ্ঠিত

পাকুন্দিয়ায় কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ

তাড়াইলে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান

ইটনায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মবার্ষিকী উদযাপন

রামগঞ্জে বিএনপি’র ৪৩ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

রামগতিতে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র শিক্ষক-উদ্বুদ্ধকরণ কর্মশালা

উপ-সম্পাদকীয়: লক্ষীপুর শহরের ঈদের মার্কেট; অতপর: পুলিশি নিরাপত্তা

প্রধানমন্ত্রী বরাবরে স্মারকলিপি ও মানববন্ধন কিশোরগঞ্জ ইট প্রস্তুতকারী মালিক সমিতির

পাকুন্দিয়ায় দীন মোহাম্মদ ফাউন্ডেশনের উদ্যোগে বিনামূল্যে চক্ষু চিকিৎসা সেবা