১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ সকাল ৯:১০ শনিবার
  1. আন্তর্জাতিক
  2. কমলনগর
  3. কিশোরগঞ্জ
  4. কিশোরগঞ্জ জেলা
  5. খেলাধুলা
  6. চট্টগ্রাম
  7. জাতীয়
  8. তথ্য-প্রযুক্তি
  9. নারী ও শিশু
  10. নোয়াখালি
  11. ফেনী
  12. বিনোদন
  13. ভোলা জেলা
  14. ময়মনসিংহ
  15. রাজনীতি

রামগতিতে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি’র শিক্ষক-উদ্বুদ্ধকরণ কর্মশালা

প্রতিবেদক
মোহাম্মদ রাসেল পাটওয়ারী
ফেব্রুয়ারি ১৬, ২০২৩ ১১:৪১ অপরাহ্ণ

সাম্প্রতিক স্বদেশ ডেক্স: শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) আওতায় স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিমের পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির রামগতি উপজেলায় শিক্ষক-উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে ।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) ২০২৩ সকাল ১০ ঘটিকায় উপজেলা পরিষদ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় রামগতি উপজেলার, লক্ষ্মীপুর জেলারকর্মসূচিভুক্ত মাধ্যমিক পর্যায়ের ৩২টি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান ও একজন সহকারী শিক্ষক (গ্রন্থাগারিক ও তথ্য বিজ্ঞান/সংগঠক) অংশগ্রহণ করেন। কর্মশালায় অংশগ্রহণকারীগণকে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি এবং কর্মসূচি বাস্তবায়ন বিষয়ে সামগ্রিক ধারণা প্রদান করা হয়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ দিদার হোসেন এর সভাপতিত্বে উদ্বুদ্ধকরণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রামগতি উপজেলার উপজেলা নির্বাহী অফিসার এস. এম. শান্তুনু চৌধুরী।

রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির সংশ্লিষ্ট টিম ম্যানেজার মাহবুব হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো. মামুন অর রশীদ, একাডেমিক সুপারভাইজার, রামগতি উপজেলা প্রমুখ। এছাড়াও পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন সহযোগী প্রতিষ্ঠান বিশ্বসাহিত্য কেন্দ্রেরকর্মকর্তাবৃন্দ উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন।

কর্মশালায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির নিম্মোক্ত কার্যক্রমসমূহ নিয়ে আলোচনা করা হয়:


স্কিমভুক্ত সকল মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের মধ্যে বই পড়ার অনুকূল পরিবেশ তৈরি করা।
# তাদের বয়স ও মন-উপযোগী সুন্দর সুখপাঠ্য এবং উন্নত মানসম্পন্ন বাংলা ও ইংরেজি বই পড়ার অভ্যাস গড়ে তোলা; উপজেলা পর্যায়ে উদ্বুদ্ধকরণ ও মূল্যায়ন কর্মশালা আয়োজন করা।
# প্রতিষ্ঠানে বই পড়া ব্যবস্থাপনা তদারকি করা; বই পড়ার ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করে পুরস্কার প্রদান করা।
# প্রতিষ্ঠানের লাইব্রেরির মান উন্নয়নে সহযোগিতা করা; বই পড়ার পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক কর্মকা- পরিচালনা।
# অনলাইনে বইপড়া কার্যক্রম ও ডিজিটাল লাইব্রেরি তৈরি করা।

কর্র্মশালায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা একাডেমিক সুপারভাইজার মো. মামুন অর রশীদ। তিনি কর্মশালা আয়োজনে সার্বিক সহযোগিতা প্রদানের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবং উপজেলা নির্বাহী অফিসার কে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা প্রকাশ করেন। উপজেলা পর্যায়ে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে সহযোগিতা করার জন্য উপজেলা নির্বাহী অফিসার এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারবৃন্দের সর্বোচ্চ সহযোগিতা কামনা করেন।

প্রধান অতিথি হিসেবে এস. এম. শান্তুনু চৌধুরী তাঁর বক্তব্যে বলেন বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার জন্য সোনার মানুষ তৈরি করতে হবে। সেই মূল্যবোধসম্পন্ন,শক্তিশালী মানুষ তৈরির লক্ষ্যেই বিশ্বসাহিত্য কেন্দ্র গত ৪৪ বছর ধরে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীরা পাঠ্য বইয়ের সাথে যদি কর্মসূচির বইগুলো পড়ে তাদের মধ্যে আস্থা, বিশ্বাস, মূল্যবোধ তৈরি হবে, ফলে জাতি গঠনে তারা গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।

কর্মশালার কার্যসূচি অনুযায়ী রিসোর্স পারসন টিম ম্যানেজার মাহবুব হাসান সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম পরিচিতি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ দিদার হোসেন কর্মশালায় গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখার জন্য সকল অংশগ্রহণকারীকে আহবান জানান এবং কর্মশালা আয়োজনের জন্য বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিনিধিদের ধন্যবাদ জানান। পরিশেষে কর্মশালায় অংশগ্রহণের জন্য সকলকে ধন্যবাদ জানিয়ে সভাপতি মহোদয় কর্মশালা সমাপ্ত করেন।

Please follow and like us:
error0
Tweet 20
fb-share-icon20

সর্বশেষ - কমলনগর

আপনার জন্য নির্বাচিত

কমলনগরে সরকারি জায়গা দখল করে মাটি ভরাট করেছেন আওয়ামী লীগ নেতা

ধর্মপ্রাণ জনগণের জন্য একজন শক্ত পুরুষ সমর্থক দরকার—হোসেনপুরে সৈয়দ সাফায়েতুল ইসলাম

রামগতি পৌর মেয়র সরকারী ভূমি দখল করে বহুতল ভবন নির্মাণ করেন

সংসদীয় আসন লক্ষ্মীপুর-০৪; আওয়ামী লীগ ত্রিমূখী বিএনপি দুই ভাগে বিভক্ত

কাপ্তাই চন্দ্রঘোনা ইউনিয়নে নতুন ভোটারদের ছবি তোলা ও বায়োমেট্রিক কার্যক্রম শুরু

কিশোরগঞ্জে ভাইবোনের দ্বন্দ্বের কারণে সাধারণ ভোটাররা দ্বিধায় পড়ে গেছে—জাপা প্রার্থী ডা. আব্দুল হাই

কমলনগরে স্কুল সভাপতিকে প্রাণনাশের হুমকির প্রতিবাদে মানববন্ধন ও র‌্যালি

কিশোরগঞ্জের অষ্টগ্রামে বিএনপি-আওয়ামী লীগের ধাওয়া পাল্টা ধাওয়া

তাড়াইলে অযত্ন ও অবহেলায় বিলিন হয়ে যাচ্ছে একমাত্র শিশু পার্ক

হোসেনপুর উপজেলা প্রেসক্লাবের কমিটি গঠন; সভাপতি মোহাম্মদ আলী, সম্পাদক জাকির